সারাদেশ

খাকদোন নদী উদ্ধারে একতাবদ্ধ

মুশফিক আরিফ, বরগুনা : দখল হয়ে যাওয়া বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত বরগুনার খাকদোন নদী ও ভাড়ানী খাল পুনরুদ্ধার, খনন এবং পায়রা নদীর সঙ্গে সংযোগ স্থাপন মাধ্যমে প্রবাহ সচল করতে হবে। সেক্ষেত্রে কোন ধরনের রাজনৈতিক প্রভাব, তদবির বা গড়িমশি করা চলবে না। ব্যবসা-বাণিজ্য, যোগাযোগ ব্যবস্থা কৃষি, অস্তিত্ব রক্ষায় খাকদোন-ভাড়ানীকে বাঁচিয়ে রাখতে হবে। ‘পরিচ্ছন্ন বরগুনা পৌর শহর গঠন এবং খাকদোন নদী ও ভাড়ানি খাল দখলমুক্ত করে খনন’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন এবং অঙ্গীকার করেন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) বরগুনা আঞ্চলিক শাখা শুক্রবার (২ এপ্রিল) সন্ধ্যা ৭টায় বরগুনা পৌর মিলনায়তনে এ বৈঠকের আয়োজন করে। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান।

অনুষ্ঠানের শুরুতেই দখল হয়ে যাওয়া বিষখালী ও খাকদোন নদী এবং ভাড়ানী খালের সার্বিক পরিস্থিতি নিয়ে প্রামাণ্যচিত্র উপস্থাপন করেন বাপা বরগুনা আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক মুশফিক আরিফ। প্রামাণ্যচিত্রে তুলে ধরা হয় কিভাবে নদী ভরাট হয়ে গেছে এবং কারা কিভাবে দখলে নিয়েছে। দখল হওয়ায় কি কি হুমকিতে পড়েছে বরগুনা শহর তথা পার্শ্ববর্তী এলাকার মানুষ। এরপর শুরু হয় মুক্ত আলোচনা।

বাপা বরগুনা শাখার সিনিয়র সদস্য হাসানুর রহমান ঝন্টুর সভাপতিত্বে মুক্ত আলোচনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- পুলিশ সুপার মুহাম্মদ জাহাঙ্গির মল্লিক, জেলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ মো. জাহাঙ্গীর কবির, বরগুনা পৌরসভার মেয়র অ্যাডভোকেট কামরুল আহসান মহারাজ, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কায়সার আলম, সাবেক মেয়র ও জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি অ্যাড. মো. শাহজাহান, আছিয়া এন্তাজ ফাউন্ডেশনের সভাপতি ড. খলিলুর রহমান, নদী বন্দর কর্মকর্তা মামুন অর রশীদ, প্রেসক্লাবের সভাপতি জহিরুল হাসান বাদশা, জেলা নাগরিক অধিকার সংরক্ষণ কমিটির সেক্রেটারি মনির হোসেন কামাল, নদী পরিব্রাজক দল বরগুনা শাখার সভাপতি সোহেল হাফিজ, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বরগুনার সমন্বয়ক মিজানুর রহমান প্রমুখ। প্রায় ৩০টি প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তিদের নিয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

দীর্ঘদিন ধরে বরগুনার খাকদোন-ভাড়ানী উদ্ধার ও খননের দাবিতে পরিবেশ আন্দোলন সেমিনার, সমাবেশ ও মানববন্ধনসহ বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করে আসছে। খাকদোন নদী সংকুচিত হয়ে যাওয়ার বাধাগ্রস্ত হচ্ছে নৌ-চলাচল। জেলার ব্যবসা-বাণিজ্য, যাতায়াত, কৃষি, পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ও পরিবেশ বিষয়ক নানা সমস্যা গোলটেবিল বৈঠকের আলোচনায় উঠে এসেছে।

জেলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি ও জেলা আওয়ামী লীগের সেক্রেটারি মো. জাহাঙ্গীর কবির তার বক্তব্যে বলেন, খাকদোন নদী মরে গেলে বরগুনার মানুষের বাঁচার কোন পথ থাকবে না। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের স্মৃতি জড়িয়ে আছে এই নদীর সঙ্গে। আগোরতলা ষড়যন্ত্র মামলা থেকে বেরিয়ে ৬৯’সালে লঞ্চ যোগে বঙ্গবন্ধু এই নদী পথে বরগুনায় আসেন। সুতরাং নদীর সীমানা অনুযায়ী উচ্ছেদের সকল ব্যবস্থা করতে হবে। এ ব্যাপারে কোন ছাড় না দেওয়ার জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন। যে ব্যক্তি তদবির করবে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, খুব দ্রুত গতিতে খাকদোন নদী ও ভাড়ানী খাল উদ্ধারে ব্যবস্থা নেওয়া হবে। সেক্ষেত্রে জেলা প্রশাসন কঠোর অবস্থানে থাকবে বলে আশ্বাস প্রদান করেন।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

২১ বছর পর পৃথিবীতে সৌরঝড়ের আঘাত 

আন্তর্জাতিক ডেস্ক: ২১ বছর পর পৃথিবীতে শক্তিশালী সৌরঝড় আঘাত...

ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের দাবি

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

শুকনো মরিচ চরের মানুষের লাল সোনা

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার ৭...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২০

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

বিশ্বে বায়ুদূষণে দ্বিতীয় ঢাকা

নিজস্ব প্রতিবেদক : বিশ্বে বায়ুদূষণের কারণে দূষিত শহরের তালিক...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার লক্ষ্যে পাঁচ...

নিজ্জর হত্যাকাণ্ডে আরও একজন গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক : কানাডার নাগরিক এবং সেখানে বসবাসরত শিখ সম...

জিম্মিরা মুক্তি পেলে আগামীকালই যুদ্ধবিরতি

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা