কুষ্টিয়ায় আসন স্বল্পতায় ট্রেন যাত্রীদের দুর্ভোগ
সারাদেশ

কুষ্টিয়ায় আসন স্বল্পতায় ট্রেন যাত্রীদের দুর্ভোগ

কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার মিরপুরে রেলওয়ে স্টেশন থেকে প্রতিদিন অসংখ্য যাত্রী ঢাকা, রাজশাহীসহ দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করেন। তবে ট্রেনের আসন স্বল্পতায় প্রায় প্রতিনিয়ত যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

আরও পড়ুন : আসাম ও মেঘালয়ে বন্যায় ৩১ মৃত্যু

বিশেষ করে ঢাকা এবং রাজশাহীগামী যাত্রীরা অনেক সময় ট্রেনে আসনের অভাবে দাঁড়িয়েই গন্তব্য স্থানে যাতায়াত করেন।

স্টেশন সূত্রে জানা যায়, সাপ্তাহে ৬দিন এই রুটে ৫টি আন্তঃনগর ট্রেন নিয়মিত যাতায়াত করে। এরমধ্যে আন্তঃনগর রাজশাহীগামী কপোতাক্ষ ট্রেনের জন্য ২০টি এবং মধুমতি ট্রেনে ১০টি আসন বরাদ্দ রয়েছে।

এ ছাড়াও খুলনাগামী সাগরদাঁড়ি এক্সপ্রেস ট্রেনে জন্য ১০টি আসন এবং ঢাকাগামী চিত্রা এক্সপ্রেসে ট্রেনে ১৫টি আসন বরাদ্দ রয়েছে।

আরও পড়ুন : পদ্মা সেতু দক্ষিণাঞ্চলের অর্থনৈতিক লাইফ লাইন

তবে এর বিপরীতে প্রতিদিন প্রায় দুই শতাধিক যাত্রী এই স্টেশন থেকে বিভিন্ন স্থানে যাতায়াত করেন। তবে ট্রেনের আসন স্বল্পতায় প্রায় সময় যাত্রীদের বিড়ম্বনা পোহাতে হচ্ছে।

মিরপুর সাব-রেজিস্ট্রার অফিসের সহকারী দলিল লেখক মো. রফিকুল ইসলাম জোয়ার্দ্দার বলেন, দীর্ঘদিন স্টেশনটি বন্ধ ঘোষণার তালিকায় থাকার কারনে এটি নিয়ে একটা সময় মিরপুর নাগরিক কমিটি আন্দোলন করেন।

আরও পড়ুন : সিলেট রেলস্টেশন বন্ধ

সে সময় কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য মাহাবুবুল আলম হানিফ এমপির স্বদিচ্ছায় স্টেশনটি পুণরায় চালুকরণ সম্ভব হয়। কিন্তু দুঃখের বিষয় হলো ট্রেনে আসনের অভাবে রাজশাহী ও ঢাকাগামী যাতায়াতকারী মানুষগুলো ব্যাপক দুর্ভোগের শিকার হন।

তিনি আরও বলেন, বর্তমান পরিস্থিতি বিবেচনা করে আসন সংখ্যা বাড়ানো খুবিই জরুরি বলে মনে করি। সেই সাথে মিরপুর রেলওয়ের স্টেশনটির অবকাঠামোগত উন্নয়ন হওয়াটাও জরুরী।

উপজেলার ধুবইল গ্রামের মো. হামিদুল ইসলম বলেন, মিরপুর রেলওয়ে স্টেশন থেকে যেখানেই যেতে চান ট্রেনের সিট পাওয়া যায় না। সেই সাথে স্টেশনের নিরাপত্তারহীনতাও রয়েছে। এ ছাড়াও স্টেশনের অবকাঠামোগত উন্নয়ন করাও জরুরী হয়ে পড়েছে।

আরও পড়ুন : নেত্রকোনায় ট্রেন চলাচল বন্ধ

স্থানীয় মিরপুর নাগরিক কমিটির প্রচার সম্পাদক সাংবাদিক হুমায়ুন কবির হিমু বলেন, মিরপুর স্টেশনটি দীর্ঘদিন বন্ধের তালিকায় ছিল। ফলে উত্তর-দক্ষিণবঙ্গগামী মানুষের দুর্ভোগ বিবেচনা করে মিরপুর নাগরিক সমাজ সংগঠনের আন্দোলনের মাধ্যমে গত বছর সেটি পুনরায় চালু হয়। তবে ট্রেনের আসন সংখ্যা অপ্রতুল হাওয়ায় প্রতিনিয়ত যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বিশেষ করে ঢাকাগামী সুন্দরবন এক্সপ্রেস এবং চিত্রা এক্সপ্রেস ট্রেন দুটি দিনের বেলা থামলেও রাতে এই ট্রেন দুটি থামে না। ফলে ট্রেন দুটি না থামার কারণে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

আরও পড়ুন : টোল দিয়ে প্রথম পদ্মা সেতু পার হলো গাড়ি

তিনি আরও বলেন, এই স্টেশন থেকে প্রতিদিন প্রায় শতাধিক যাত্রী বিভিন্ন স্থানে যাতায়াত করেন। কিন্তু সে তুলনায় সেবার মান নগণ্য। তিনি ট্রেনের আসন এবং সেবার মান বাড়ানো জরুরী বলে মনে করেন।

কুষ্টিয়ার মিরপুরে রেলওয়ে স্টেশনে কর্তব্যরত মো. মোস্তফা কবির বলেন, রাজশাহীগামী কপোতাক্ষ ট্রেনের জন্য ২০টি এবং মধুমতি ট্রেনে ১০টি আসন বরাদ্দ রয়েছে।

এ ছাড়াও খুলনাগামী সাগরদাঁড়ি এক্সপ্রেস ট্রেনে জন্য ১০টি আসন এবং ঢাকাগামী চিত্রা এক্সপ্রেসে ট্রেনে ১৫টি আসন বরাদ্দ রয়েছে। তবে প্রায় প্রতিদিন এখান থেকে রাজশাহীগামী ট্রেনে ৭০থেকে ৮০জন যাত্রী যাতায়াত করেন।

এ ছাড়াও ঢাকাগামী চিত্রা এক্সপ্রেসে ট্রেনে ৩০থেকে ৪০জন যাত্রী যাতায়াত করেন। তবে সে তুলনায় ট্রেনের আসন আসন সংখ্যা কম।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

কান উৎসবে নজর কাড়লেন ভাবনা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসবে...

হামলাকারী ইউপি চেয়ারম্যান বরখাস্ত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক: ইন্টারন্যাশনাল...

বিএনপির দেশবিরোধী ষড়যন্ত্র কাজে দেয়নি

নিজস্ব প্রতিবেদক: বিএনপির দেশবিরো...

ডাল কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক: ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা