ছবি: সংগৃহীত
জাতীয়

খুলল এক্সপ্রেসওয়ের কারওয়ান বাজার র‍্যাম্প

নিজস্ব প্রতিবেদক: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গত ৩ সেপ্টেম্বর ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত অংশ খুলে দেয়া হয়েছিল। আজ কারওয়ান বাজার র‍্যাম্প খুলে দেয়া হচ্ছে। এটা প্রধানমন্ত্রীর কাছ থেকে দেশবাসীর জন্য ঈদ উপহার।

আরও পড়ুন: বাস-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ৫

বুধবার (২০ মার্চ) সকালে এক্সপ্রেসওয়ের কারওয়ান বাজার অংশের ডাউন র‍্যাম্প উদ্বোধনকালে এ কথা বলেন মন্ত্রী।

ওবায়দুল কাদের জানান, এ প্রকল্প এ বছরের মধ্যে শেষ হবে না। সামনের বছরের শুরুতে পুরোটা খুলে দিতে পারবো। এরপর হাতিরঝিলের র‍্যাম্প খুলে দেয়া হবে। সেভাবেই কাজ চলছে।

রমজান মাসে ঢাকায় যানজট বাড়ার বিষয়ে মন্ত্রী বলেন, রমজানে মানুষ শপিংমলে যায়। তাই যানজট একটু থাকবেই। তবে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যানজট হচ্ছে না। মানুষ কম সময়ে যাচ্ছে। এখন এলিভেটেড এক্সপ্রেসওয়ে আছে। আস্তে আস্তে ঠিক হবে। একসাথে তো সব হবে না।

আরও পড়ুন: যেসব এলাকায় আজ গ্যাস থাকবে না

আপনার মন্ত্রীত্বের ১২ বছরে লক্করঝক্কর বাস বন্ধ হয়নি- এমন প্রশ্নে তিনি বলেন, আমি মন্ত্রী। আমি তো বাস ঠিক করবো না। বাস বন্ধ করলে আপনারা আগে রাস্তায় নামবেন। বলবেন জনগণকে কষ্ট দেয়।

সেতুমন্ত্রী বলেন, ১২ বছরে তো আমরা কম কাজ করিনি। পদ্মা সেতু হয়েছে, মেট্রোরেল হয়েছে। ১২ বছরের কথা এনে অপবাদ কেন দিচ্ছেন? এ মন্ত্রণালয়ের আওতায় কত কাজ হয়েছে। সব হবে, একটু সময় দেন।

বিআরটি প্রকল্প প্রসঙ্গে তিনি বলেন, এই একটি প্রকল্প দেরি হয়েছে। এটিও হয়ে যাবে।

আরও পড়ুন: গাজীপুরে বিস্ফোরণে নিহত বেড়ে ১৪

মন্ত্রী জানান, ঢাকা শহরের যানজট নিরসনসহ ভ্রমণ সময় ও ব্যয় সাশ্রয়ের লক্ষ্যে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পটি বাংলাদেশ সরকারের একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। প্রকল্পটি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ভিত্তিক দেশের বৃহত্তম প্রকল্প।

এটি হজরত শাহজালাল বিমানবন্দরের দক্ষিণে কাওলা থেকে শুরু হয়ে কুড়িল-বনানী-মহাখালী-তেজগাঁও-মগবাজার-মালিবাগ-খিলগাঁও-কমলাপুর হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক (কুতুবখালী) পর্যন্ত যাবে। প্রকল্পের মূল দৈর্ঘ্য ১৯.৭৩ কি.মি. এবং র‍্যাম্পসহ মোট দৈর্ঘ্য ৪৬.৭৩ কি.মি.।

প্রকল্পটি ঢাকার উত্তর-দক্ষিণ করিডোরের সড়ক পথের ধারণ ক্ষমতা বৃদ্ধি করবে। এছাড়া ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের সাথে সংযুক্ত হলে ঢাকা ইপিজেড ও উত্তরবঙ্গের সাথে চট্টগ্রাম বন্দরের যোগাযোগ সহজতর হবে। এতে ঢাকার যানজট নিরসনসহ দেশের আর্থ-সামাজিক উন্নয়নে উল্লেখযোগ্য প্রভাব ফেলবে।

আরও পড়ুন: আমদানির খবরে অর্ধেকে নামল পেঁয়াজের দাম

ওবায়দুল কাদের আরও বলেন, প্রকল্পের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ফাস্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে কোম্পানি লিমিটেডের সাথে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ২০১৩ সালের ১৫ ডিসেম্বর সংশোধিত চুক্তি স্বাক্ষরিত হয়।

প্রকল্পটি থাইল্যান্ড ভিত্তিক প্রতিষ্ঠান ইটালিয়ান থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেড (৫১%), চায়না ভিত্তিক প্রতিষ্ঠান শেনডং ইন্টারন্যাশনাল ইকোনোমিক এ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশন গ্রুপ (৩৪%) ও সিনোহাইড্রো কর্পোরেশন লিমিটেড (১৫%) এর যৌথ উদ্যোগে নির্মিত হচ্ছে।

সেতুমন্ত্রী বলেন, প্রকল্পের মোট ব্যয় ৮৯৪০ কোটি টাকা, যার ২৭% বাংলাদেশ সরকার বিজিএফ হিসেবে বিনিয়োগকারী প্রতিষ্ঠানকে প্রদান করবে। বর্তমানে প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭২.৫১%।

আরও পড়ুন: জয়ের নেতৃত্বে আইসিটি বিপ্লব হচ্ছে

তিনি বলেন, প্রকল্পের হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দক্ষিণে কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত অংশ যান চলাচলের জন্য গত ৩ সেপ্টেম্বর উন্মুক্ত করা হয়েছে। এ অংশের মেইন লাইনের দৈর্ঘ্য ১১.৫ কি.মি. এবং র‍্যাম্পের দৈর্ঘ্য ১১.০ কি.মি.। র‍্যাম্পসহ মোট দৈর্ঘ্য ২২.৫ কি.মি.।

বর্তমানে প্রকল্পের এফডিসি গেট সংলগ্ন ১.৫ কি.মি. দীর্ঘ র‍্যাম্প যানবাহন চলাচলের জন্য প্রস্তুত হয়েছে। উক্ত র‍্যাম্পসহ মোট ১৬টি র‍্যাম্প চালু হবে। মেইন লাইন ও র‍্যাম্পসহ মোট দৈর্ঘ্য ২৪ কি.মি.।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

বোয়ালমারীতে বজ্রপাতে আহত ৮

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি...

তরমুজের পুডিং রেসিপি

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালীন ফলগুলোর মধ্যে তরমুজের চাহিদা...

আফতাবনগরে বসানো যাবে না হাট

নিজস্ব প্রতিবেদক: আসছে পবিত্র ঈদু...

ইভিএমে ভোট গ্রহণে ভোটারদের ভোগান্তি

জেলা প্রতিনিধি: ৬ষ্ঠ উপজেলা পরিষদ...

বিএসএফের গুলিতে, নিহত ২

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ...

দিনাজপুরে ৩ উপজেলায় বৃষ্টির বাধা

জেলা প্রতিনিধি: উপজেলা নির্বাচনের...

কমলাপুর-টিটিপাড়া সড়ক বন্ধ থাকবে

নিজস্ব প্রতিবেদক: এমআরটি লাইন-৬ নির্মাণ চলাকালে ৬মাস কমলাপুর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা