ছবি: সংগৃহীত
শিক্ষা

অক্সফোর্ড মডেল কলেজে পিঠা উৎসব

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরের অক্সফোর্ড মডেল কলেজে শিক্ষার্থীদের অংশগ্রহণে দিনব্যাপী পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন: বন্ধ থাকবে সব কোচিং সেন্টার

রোববার (২৮ জানুয়ারি) পিঠা উৎসব উপলক্ষে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভবাকদের আগমনে কলেজ প্রাঙ্গণ মিলন মেলায় পরিণত হয়। একইসাথে এ উৎসবে শিক্ষার্থীদের আরও অনুপ্রেরণা সৃষ্টি করার জন্য সেরা তিনটি স্টলকে পুরস্কৃত করা হয়।

নানান সাজের এ পিঠা উৎসবে শিক্ষার্থীরা মিষ্টি কুমড়া পিঠা, বেলি, করলা, গোলাপ, সাবু, মুজিব সন্দেশ, চন্দ্রপুলি, নুডুলসের পাকোড়া, দুধ পাকন, ঝুনঝুনি, রস, শাহি টুকরা, কেক, ডিম সুন্দরী, চিংড়ী, তিলের বার, হৃদয় হরণ, ইলিশ, পানতোয়া পিঠাসহ শতাধিক ধরনের পিঠা সাজিয়েছেন তাদের স্টলগুলোতে।

আরও পড়ুন: ঢাবিতে শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের ওরিয়েন্টেশন

অক্সফোর্ড মডেল কলেজের অধ্যক্ষ মো. আশরাফুল ইসলামের সভাপতিত্বে উৎসবে উপস্থিত ছিলেন- কলেজের চেয়ারম্যান ও সচেতন নাগরিক কমিটি (সনাক) লক্ষ্মীপুরের সভাপতি প্রফেসর জেড এম ফারুকী, টিআইবি লক্ষ্মীপুরের এরিয়া কো-অর্ডিনেটর আবু নাসের, নন্দন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রাজু আহমেদ।

অনুষ্ঠানে অংশ নেয়া শিক্ষার্থীরা উচ্ছাস প্রকাশ করে বলেন, বাংলার সংস্কৃতি ধরে রাখার জন্যই আজকে আমাদের কলেজে এই পিঠা উৎসব। এইখানে আমরা গ্রুপ হয়ে আমাদের সহপাঠীদের নিয়ে পিঠাগুলো তৈরি করেছি। সকলে আনন্দের সাথে আজকের উৎসব পালন করছি।

আরও পড়ুন: ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ফিরোজ

লক্ষ্মীপুর অক্সফোর্ড মডেল কলেজের অধ্যক্ষ মো. আশরাফুল ইসলাম বলেন, প্রতিবছরের ন্যায় এবারও আমাদের কলেজে গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরার জন্য এই পিঠা উৎসব। আমাদের ছেলে-মেয়েরা আধুনিকতার ছোঁয়ায় গ্রামীণ ঐতিহ্য যাতে ভুলে না যায় তার জন্য এই আয়োজন। এই কার্যক্রম অব্যাহত থাকলে আমাদের ছেলে-মেয়েরা গ্রামীণ পরিবেশের সাথে নিবিড়ভাবে সম্পর্কীত হবে।

অন্যান্য বক্তারা বলেন, এ উৎসবের মাধ্যমে ছেলে-মেয়েরা বাড়িতে প্রস্তুত করে খাবার খাবে, যা স্বাস্থ্যসম্মত। বাইরের খাবারে স্বাস্থ্য ঝুঁকি থাকে। সবাই এক হয়ে কাজ করে সুন্দর একটি অনুষ্ঠান করা যায়- তা তারা শিখে এবং গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরে। নতুন নতুন পিঠা তৈরি ও বিক্রি করে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

গ্লেনরিচ স্কুলের আপগ্রেডেশনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ‘গ্লেন ফে...

সুন্দরবনে আগুন, খতিয়ে দেখার নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক: সুন্দরবনে আগুন...

সংগীত শিল্পী প্রতীক ইয়াসিরের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক : জনপ্রিয় গায়ক ও গীতিকার প্রতীক ইয়াসিরের ৪৬তম...

কমলো তাপমাত্রা, কালবৈশাখীর সতর্কতা

নিজস্ব প্রতিবেদক: টানা প্রায় এক ম...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

২ দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

নিজস্ব প্রতিবেদক: টানা ৮ দফায় কমা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা