ঐতিহ্য ও কৃষ্টি

তুরস্কের সাহায্য চায় বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক: মেহেরপুরে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের দৃশ্যপট তুলে ধরে অত্যাধুনিক প্যানোরামা জাদুঘর তৈরিতে তুরস্কের সাহায্য চেয়েছে বাংলাদেশ।

সম্প্রতি তুরস্ক সফরকালে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খাজা মিয়া তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সিকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা জানিয়েছেন। সফরকালে তুরস্কের বেশ কয়েকটি যুদ্ধ জাদুঘর ঘুরে দেখেন খাজা মিয়া, যার মধ্যে ইস্তাম্বুলের বিখ্যাত প্যানোরামা ১৪৫৩ ইতিহাস জাদুঘর ও আফিয়ন প্রদেশের বিজয় জাদুঘর অন্যতম। এসময় তিনি প্যানোরামা জাদুঘরের ৩৬০ ডিগ্রি থ্রিডি পেইন্টিং দেখে মুগ্ধ হন।

তিনি আরও বলেছেন, বাংলাদেশ সরকার একটি প্যানোরামা জাদুঘর স্থাপনের পরিকল্পনা করছে, যা দেশের মুক্তিযুদ্ধ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনকে তুলে ধরবে।

সচিব আরও বলেন, আমরা বিভিন্ন দেশ থেকে ধারণা নেওয়ার চেষ্টা করছি। এটি (তুরস্ক সফর) তার প্রথম পদক্ষেপ। আমি (তুরস্ক) সফর করছি এবং অন্য দেশ থেকেও কিছু তথ্য ও নকশা সংগ্রহের চেষ্টা করেছি।

খাজা মিয়া বলেন, তাদের (তুর্কিদের) নিজস্ব ধারণা, দর্শন ও সংস্কৃতি রয়েছে। আমাদেরও রয়েছে নিজস্ব ধারণা, দর্শন ও সংস্কৃতি। এরপরও বিভিন্ন ক্ষেত্রে মিল দেখতে পাওয়া যায়। উভয় দেশ বিভিন্ন খাতে ধারণা ও অভিজ্ঞতা ভাগাভাগি করতে পারে।

খাজা মিয়া বলেন, প্যানোরামা জাদুঘর স্থাপনে আমরা তুরস্ক থেকে বেশ কিছু স্থপতি, প্রকৌশলী ও নকশা নেওয়ার চেষ্টা করবো... আমরা সরকারের সঙ্গে কথা বলবো এবং তুরস্ক থেকে প্রযুক্তি নেওয়া নিশ্চিত করার চেষ্টা করবো।

তিনি আরও জানান, তুর্কি উপ-পররাষ্ট্রমন্ত্রী ইয়াভুজ সেলিম কিরণ এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের সাংস্কৃতিক সম্পদ ও জাদুঘরের মহাপরিচালকের প্রধান গোখান ইয়াজগি বাংলাদেশকে মৌখিকভাবে আশ্বস্ত করেছেন, প্যানোরামা জাদুঘর স্থাপনে তুরস্ক ঢাকার দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেবে।

সচিব আরও বলেন, তুরস্কের অন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান যদি জাদুঘরের নকশা বা প্রযুক্তিগত দিক থেকে বাংলাদেশকে সহায়তা করতে চায়, তাহলে তাদের কাজের সুবিধার্থে বাংলাদেশে নিয়ে যেতে যথাসাধ্য চেষ্টা করবেন।

খাজা মিয়া জানান, প্যানোরামা জাদুঘরের বিষয়ে তুরস্কের সঙ্গে এখনো আনুষ্ঠানিক কোনো চুক্তি হয়নি। তবে তুর্কি কর্তৃপক্ষের কাছ থেকে যথাযোগ্য সহযোগিতা পাওয়ার বিষয়ে আশাপ্রকাশ করেন তিনি।

প্রসঙ্গত, মেহেরপুরে মুক্তিযুদ্ধবিষয়ক প্যানোরামা জাদুঘর তৈরির পরিকল্পনা রয়েছে বাংলাদেশের। তবে নতুন প্রজন্মের যাতায়াতের সুবিধার্থে সেটি ঢাকাতেও স্থাপন করা হতে পারে। যদিও এ বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

ইসলামী ব্যাংকের আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির উদ্যোগে এব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা