মারিওপোল এখন পৃথিবীর ‘নরক’
আন্তর্জাতিক

মারিওপোল এখন পৃথিবীর ‘নরক’

আন্তর্জাতিক ডেস্ক : চলমান রুশ সামরিক আগ্রাসনের ফলে ইউক্রেনে চলছে যুদ্ধ। দেশটির মারিওপোল শহরের পরিস্থিতি এতো ভয়াবহ রূপ নিয়েছে যে, শহরটিকে পৃথিবীতে অবস্থিত ‘নরক’ হিসাবে বর্ণনা করা হয়েছে।

আরও পড়ুন : আজ বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বসছে ইসি

বিগত ২ সপ্তাহের অধিক সময় ধরে শহরটি অবরোধ করে রেখেছে রাশিয়ান সেনাবাহিনী। সেখানে গোলাবর্ষণ-ধ্বংসযজ্ঞতা অব্যাহত রয়েছে। প্রচুর পরিমাণে রুশ বোমা হামলার কারণে প্রায় সব ভবনগুলোর ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, মারিওপোল শহরের ওপর আক্রমণ ক্রমাগত ছড়িয়ে পড়ে এবং এমনকি শহরের কেন্দ্রস্থলে পৌঁছেছে যেখানে প্রায় ৩ লাখ বাসিন্দা খাদ্য ও বিদ্যুৎ ছাড়াই আশ্রয়কেন্দ্রগুলোতে আটকা পড়ে আছে।

প্রতিবেদনে বলা হয়েছে— মারিওপোল শহরের নিয়ন্ত্রণ নেওয়ার পর ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণের প্রস্তাব দিয়েছে রাশিয়া। কিন্তু, কিয়েভ তা প্রত্যাখ্যান করে বলেছে, শেষ সৈন্যসদস্য বেঁচে থাকা পর্যন্ত লড়াই চলবে।

আরও পড়ুন : বিশ্বে করোনায় একদিনে তিন হাজার মৃত্যু

মূলত, শহরটিতে ইউক্রেনের পরাজয় হলে সেটি হবে মস্কোর জন্য কৌশলগত বিজয়। কারন, সেখান থেকে ক্রিমিয়ায় সরাসরি যোগাযোগ করতে পারবেন রুশ সেনারা।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, আজভ সাগরের তীরে ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর মারিওপোল। প্রথমত সেখানে পরাজয় হলে আজভ সাগরের সঙ্গে একেবারেই বিচ্ছিন্ন হয়ে যাবে ইউক্রেন। দ্বিতীয়ত এটি যুদ্ধে মস্কোকে শক্তিশালী অবস্থানে নিয়ে যাবে।

আরও পড়ুন : আরও কমল সোনার দাম

এদিকে ক্রিমিয়ায় পানি সরবরাহের যে খালের মুখে ইউক্রেন বাঁধ দিয়েছে, সেটি খুলে দিতে পারবে রাশিয়া। যে কারণে এই যুদ্ধে ইউক্রেনের পক্ষে থাকা দেশগুলোর নজর এখন মারিওপোলের দিকে।

ইউক্রেনের উপপ্রধানমন্ত্রীর বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম ইউক্রোনিস্কা প্রাভদা বলেছে, আত্মসমর্পণ বা অস্ত্র সমর্পণের কোনো প্রশ্নই ওঠে না।

আরও পড়ুন : ভাঙ্গা এখন সিঙ্গাপুর

বিবিসিকে মারিওপোল শহরের মেয়রের এক উপদেষ্টা বলেন, নিরাপদে চলে যাওয়ার যে প্রতিশ্রুতি মস্কো দিয়েছে, তাতে বিশ্বাস করা যায় না। শেষ সৈন্য বেঁচে থাকা পর্যন্ত প্রতিরোধ চলবে।

আত্মসমর্পণের প্রস্তাব প্রত্যাখ্যান করায় রাশিয়া হামলার তীব্রতা বাড়িয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি। এখন মারিওপোল শহর ও সেখানে আটকেপড়া বাসিন্দাদের কপালে কী ঘটবে, তা নিয়ে গভীর আশঙ্কা তৈরি হয়েছে। কারণ, শহরটিতে এখনও ৩ লাখের মতো মানুষ রয়েছে।

আরও পড়ুন : প্রেমিকার করা মামলায় বিয়ের দিন গ্রেফতার বর

মারিওপোলের এমপি ইয়ারোস্লাভ জেলেজনিয়াক মানবিক পরিস্থিতি বর্ণনা করতে গিয়ে বলেন, শহরটি এখন কার্যত পৃথিবীর বুকে এক টুকরো নরকের মতো।

তিনি বলেন, সম্পূর্ণ শহরটি ঘিরে রয়েছে রুশ সেনাবাহিনী। বিদ্যুৎ নেই, পানি সরবরাহ নেই। খাবার ও ওষুধের মজুত খুবই কম। মানুষ খাবার কষ্টে ভুগছে এবং রোগ ছড়িয়ে পড়ছে।

আরও পড়ুন : ২০ বছর পর বেতারে মিলন

বিবিসিকে মারিওপোল শহরের মেয়র ভাদিম বোভচেঙ্কো বলেন, শহরের ৮০ শতাংশ আবাসিক ভবন হয় বিধ্বস্ত হয়েছে, না হয় পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। রাস্তায় রাস্তায় লাশ পড়ে আছে। বোমা-গুলির ভয়ে সৎকারও করা যাচ্ছে না মরদেহ।

এদিকে মস্কোর অভিযোগ, মারিওপোলের পরিস্থিতির দায় ইউক্রেনীয়দের ও দেশটির উগ্র জাতীয়তাবাদীদের। তারাই বেসামরিক মানুষকে নিরাপদে চলে যেতে দিচ্ছে না, জিম্মি করে রেখেছে।

আরও পড়ুন : ছাত্রীদের পরীক্ষার সুযোগ দেবে না কর্নাটক

পোল্যান্ড সীমান্তবর্তী ক্রাকাউ শহর থেকে দারিয়া নামে এক স্বেচ্ছাসেবী বিবিসিকে বলেন, সর্বত্র এখন একটি সংকট, যা সমাধানের চেষ্টা চলছে। তাই সেখান থেকে দেশটির বিভিন্ন ছোট শহরে শরণার্থীদের পাঠানো হচ্ছে। তবে কিছু ক্ষেত্রে তাদের স্থানান্তরও কঠিন হচ্ছে।

ইউক্রেনীয় শরণার্থীদের মধ্যে ১৫ লাখের বেশি শিশু। তারা পাচার ও অপহরণের ঝুঁকিতে রয়েছে। এ ছাড়া এতিম ও সারোগেট শিশুদেরও ভবিষ্যৎ অনিশ্চয়তায় পড়েছে বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের আইনশৃঙ্খলা কমিশনার ইলভা জহানসন।

আরও পড়ুন : উবার চালান আফগানিস্তানের সাবেক অর্থমন্ত্রী

প্রসঙ্গত, ইউক্রেনের অন্যান্য শহরেও লড়াই অব্যাহত রয়েছে। তবে দু'পক্ষের মধ্যে অনলাইনে আলোচনা অব্যাহত রয়েছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রোববার ( ২০ মার্চ ) রাতে হুশিয়ার করে বলেছেন, সমঝোতার মাধ্যমে যুদ্ধ বন্ধ করতে ব্যর্থ হলে তৃতীয় বিশ্বযুদ্ধ বেঁধে যেতে পারে।

আরও পড়ুন : পরিবহন শ্রমিক কর্মবিরতি স্থগিত

অপরদিকে ইউরোপের নেতাদের সঙ্গে বাইডেনের ফোনালাপ ইউক্রেন যুদ্ধে আরও মনোযোগী হওয়ার অংশ হিসেবে গতকাল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউরোপের শীর্ষ নেতাদের সঙ্গে ফোনে কথা বলেছেন।

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইতালীয় প্রধানমন্ত্রী মারিও দ্রাগির সঙ্গে রাশিয়াবিরোধী পদক্ষেপ জোরদারে কথা বলেছেন তিনি।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা