আন্তর্জাতিক

চীনের সঙ্গে যোগ দিচ্ছে ভারত!

আন্তর্জাতিক ডেস্ক : করোনা মহামারির কারণে আন্তর্জাতিক তেলের বাজারে মন্দা চলছিলো। সে ধাক্কা সামলে ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে আন্তর্জাতিক বাজার। চাহিদা বৃদ্ধি পাওয়ায় অপরিশোধিত তেলের দামও ফিরে আসছে আগের অবস্থানে।

এদিকে তেলের দাম বাড়াতে উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছিল বিশ্বের প্রধান তেল রফতানিকারক দেশগুলোর জোট ওপেক প্লাস। শুরু থেকেই এ সিদ্ধান্তের বিরোধিতা করছে ভারত। একই অবস্থান চীনেরও। সেক্ষেত্রে তেলের দাম কমানোর লড়াইয়ে ভারত চীনাদের সঙ্গে যোগ দিতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। খবর অয়েল প্রাইস ডটকম ও ইয়াহু ফিন্যান্সের।

গত সপ্তাহে ভারত সরকারের নির্ভরযোগ্য সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দেশটি তার কৌশলগত পেট্রোলিয়াম মজুতের (স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ বা এসপিআর) অর্ধেকটা বেসরকারি খাতে বিক্রি করে দেয়ার চিন্তা করছে। এসপিআরের ধারণক্ষমতা বাড়াতে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণ উৎসাহিত করতে এই পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানা গেছে। ভারতের কৌশলগত পেট্রোলিয়াম মজুতের পরিমাণ বর্তমানে তিন কোটি ৬৫ লাখ ব্যারেল অপরিশোধিত তেল।

গত বছর ওপেক প্লাস উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেয়ার পর থেকেই এর তীব্র সমালোচনা করে আসছে বিশ্বের তৃতীয় বৃহত্তম অপরিশোধিত তেল আমদানিকারক ভারত। দেশটির শীর্ষ কর্মকর্তারা একাধিকবার বলেছেন, তারা তেলের দাম বাড়াতে কৃত্রিম উৎপাদন সংকট তৈরি সমর্থন করেন না। তেলের চড়া দাম ভারতের অর্থনৈতিক অগ্রগতির জন্য ক্ষতিকর হতে পারে বলে আশঙ্কা রয়েছে তাদের।

রয়টার্সের কলামিস্ট ক্লাইড রাসেলের মতে, ভারত সম্ভবত এসপিআরের অর্ধেকটা বেসরকারি খাতে দিয়ে দেয়ার পরিকল্পনা করছে কৌশলগত মজুত বৃদ্ধিতে প্রয়োজনীয় তহবিল জোগাড়ের জন্য। তবে ভারতীয় তেল পরিশোধনকারীদের কাছে কম দামে তেল পৌঁছে দেয়ার লক্ষ্যও থাকতে পারে এতে।

গত সপ্তাহে খবর এসেছে, বিশ্বের শীর্ষ অপরিশোধিত তেল আমদানিকারক চীনও তার কৌশলগত মজুত ছেড়ে দিচ্ছে। দেশটি তার এসপিআর থেকে দুই কোটি ব্যারেলেরও বেশি তেল ছেড়ে দেয়ার প্রক্রিয়া ইতোমধ্যে শুরু করেছে। সাম্প্রতিক তেলের মূল্যবৃদ্ধি ঠেকাতে চীনারা এই পদক্ষেপ নিয়েছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

প্রকাশিত প্রতিবেদনগুলো আরও বলা হয়েছে, চীনে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের লক্ষ্যেও কৌশলগত পেট্রোলিয়াম মজুত ছেড়ে দেয়া হতে পারে। বাজার ও বাণিজ্য সংশ্লিষ্ট একাধিক সূত্র এনার্জি ইন্টেলিজেন্সকে জানিয়েছে, চীন ২ কোটি ২০ লাখ থেকে ২ কোটি ৯০ লাখ ব্যারেল অথবা ৩০ লাখ থেকে ৪০ লাখ টন অপরিশোধিত তেল বাজারে ছাড়তে পারে।

সাননিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

নিগৃহীত নেতাদের তালিকা দিতে হবে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের স...

গণপিটুনিতে ২ জনের মৃত্যু

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার কাপ...

মাংসের বাজারে মিলছে না স্বস্তি

নিজস্ব প্রতিবেদক: রোজার শুরু থেকেই গরু, মুরগি, খাসিসহ সব ধরন...

কুকুরের কামড়ে শিশুসহ আহত ৮

জেলা প্রতিনিধি: নাটোর জেলার লালপু...

লরি-কাভার্ডভ্যানের সংঘর্ষ, নিহত ১

জেলা প্রতিনিধি: টাঙ্গাইলে লরি ও কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা