মাচায় কাকরোল চাষে ফলনও বেশি, লাভও বেশি
goodnews

মাচায় কাকরোল চাষে সাড়া 

ছবি ও প্রতিবেদন: বিভাষ দত্ত, ফরিদপুর থেকে:

করোনাকালে জাংলা বা মাচায় পুষ্টিকর ও জনপ্রিয় উচ্চমূল্যের সবজি কাকরোল চাষ করে সাড়া ফেলেছেন ফরিদপুরের চাষিরা। অন্য ফসলের তুলনায় অল্প খরচে কম পরিশ্রমে চাষ করা যায়, তাই অনেক কৃষি উদ্যোক্তা এ চাষে ঝুঁকেছেন।

বাজারে কাকরোলের ব্যাপক চাহিদা ও ভালো দাম পাওয়ায় হাসি ফুটেছে চাষিদের মুখে। আর এ চাষে বীজ, সার ও পরামর্শ দিয়ে সহযোগিতা করছে বেসরকারি উন্নয়ন সংস্থা সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি (এসডিসি)।

অনেক চাষি ক্ষেত থেকে কাকরোল তুলে বিক্রিও শুরু করেছেন। তারা জানান, মাচায় আবাদ হওয়ায় সাম্প্রতিক বন্যায় এ সবজিটির কোনো ক্ষতি হয়নি। নতুন পদ্ধতিতে কাকরোল চাষ করে সাফল্য পেয়েছেন তারা, ফলনও হয়েছে ভালো।

সরেজমিনে গেলে দেখা গেছে, চাষিদের মাচায় এখন ঝুলছে সবুজ কাকরোল। ক্ষেত পরিচর্যা ও পরাগায়নে ব্যস্ত তারা। কৃষাণিরাও সহায়তা করছেন তাদের।

কাকরোলচাষিরা বলেন, ‘কাকরোল চাষ করেছি, ফলন ভালো হয়েছে। বাজারে ব্যাপক চাহিদা থাকায় ভালো দাম পাচ্ছি। অন্য ফসলের চেয়ে কাকরোল চাষ সহজ। আমাদের দেখে আরো অনেকে নতুন করে কাকরোল চাষে আগ্রহ প্রকাশ করছেন।’

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, কাকরোলে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, ক্যারোটিন, ভিটামিন বি, আমিষ শ্বেতসার ও খনিজ পদার্থ আছে, যা মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কাকরোলের বীজ বা মোথা মার্চ মাসের মাঝামাঝি সময় থেকে জুন মাস পর্যন্ত বপন করা যায়। বীজ বপণের ৭০ থেকে ৭৫দিনের মধ্যে সবজি তোলা যায়। জুন মাস থেকে একটানা অক্টোবর মাস পর্যন্ত কাকরোল পাওয়া যাবে।

এসডিসির নির্বাহী পরিচালক কাজী আশরাফুল হাসান বলেন, ‘এসডিসি কৃষকদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট যেসব জাত উদ্ভাবন করছে, সেই জাতগুলো আমরা কৃষকদের মাঝে ছড়িয়ে দিচ্ছি।’

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক আশুতোষ কুমার বিশ্বাস বলেন, ‘কাকরোল একটি উচ্চমূল্যের ফসল। আগে ফরিদপুরে এটির চাষ হতো না। বর্তমানে নতুন পদ্ধতিতে মাচায় কাকরোল চাষ করে ভালো ফলন পেয়েছেন চাষিরা। এটি ৫০ থেকে ৭০ টাকা পর্যন্ত কেজি দরে বিক্রি হচ্ছে। এটি খুবই জনপ্রিয় ও পুষ্টিগুণ সমৃদ্ধ একটি সবজি। সহজেই চাষ করা যায়। কাকরোল চাষ করে চাষিরা তাই বেশি লাভবান হচ্ছেন। আমরা চাষিদের পাশে থেকে প্রশিক্ষণসহ সব ধরনের সহযোগিতা করছি।’

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

জিবুতি উপকূলে নৌকাডুবি, নিহত ৩৩

আন্তর্জাতিক ডেস্ক: লোহিত সাগরের উপকূলে অভিবাসীদের বহনকারী এক...

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

বুধবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর...

চতুর্থ ধাপের ভোটগ্রহণ ৫ জুন

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা