ছবি: সংগৃহীত
সারাদেশ

একই ওয়ার্ডে সাধারণ ও ডেঙ্গু রোগী

এস আর শফিক স্বপন, মাদারীপুর প্রতিনিধি: মাদারীপুরে সাধারণ রোগীদের সাথেই চলছে ডেঙ্গু রোগীর চিকিৎসা। খোদ চিকিৎসকই বলছেন, এতে সাধারণ রোগীরা ডেঙ্গুতে আক্রান্ত হতে পারে।

আরও পড়ুন: বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেল যুবেকের

এভাবে ডেঙ্গু আতঙ্ক নিয়েই চিকিৎসা নিচ্ছে মাদারীপুর সদর হাসপাতালের শতাধিক রোগী। হাসপাতালে লোকবল কম থাকা ও জেলায় সহনীয় পর্যায়ে ডেঙ্গু রোগী থাকায় এভাবেই চিকিৎসা দেয়ার কথা বলছেন জেলার সিভিল সার্জন।

মাদারীপুরের মস্তফাপুর হাই স্কুলের ৬ষ্ঠ শ্রেণির ছাত্র সিয়াম। কদিন আগেও নিয়মিত স্কুলে যাওয়া আর খুদে বন্ধুদের সাথে খেলাধুলা করাই ছিল সিয়ামের প্রতিদিনের রুটিন।

আরও পড়ুন: জঙ্গিদের গুলিতে ৬ পাক সেনা নিহত

কয়েকদিন আগে হঠাৎ করে জ¦রে আক্রান্ত হয় সিয়াম। শরনাপন্ন হয় স্থানীয় এক ক্লিনিকের চিকিৎসকের কাছে। ঐ ক্লিনিকে ভর্তি করে পরীক্ষা দেয়া হয় ডেঙ্গুর। রেজাল্ট পজেটিভ আসে।

ক্লিনিকের চিকিৎসক সদর হাসপাতালে ভর্তি হতে বলেন। এখন সদর হাসপাতালের বেডে যন্ত্রণায় কাতরাচ্ছে সিয়াম। চোখে উৎকন্ঠা নিয়ে সিয়ামের সেবা করছেন খালা হাওয়া বেগম। শুধু সিয়াম না শিশু থেকে বুড়ো এমন অনেকেই হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ডেঙ্গু রোগের।

আরও পড়ুন: চীনে খনিতে বিস্ফোরণ, নিহত ১১

সিয়ামের খালা জানায়, হঠাৎ করেই সিয়ামের জ্বর হয়। প্রথমে নাপা ট্যাবলেট খাওয়াই। তাতে জ¦র না কমলে মস্তফাপুর এক ডাক্তারের কাছে যাই সিয়ামকে নিয়ে। ডাক্তার ডেঙ্গু টেস্ট করতে দিলে আমরা ডেঙ্গু টেস্ট করাই।

টেস্ট রিপোর্টে সিয়ামের ডেঙ্গু ধরা পড়ে। ডাক্তার হাসপাতালে ভর্তি করতে বললেও আমরা সিয়ামকে বাড়িতে নিয়ে যাই। জ্বরসহ অন্যান্য উপসর্গ দেখা দিলে মাদারীপুর সদর হাসপাতালে ভর্তি করি সিয়ামকে। এখন সদর হাসপাতালেই সিয়ামের চিকিৎসা চলছে।

আরও পড়ুন: আজ যে এলাকায় গ্যাস থাকবে না

হাসপাতালে ডেঙ্গু রোগী শনাক্তের পরীক্ষা থাকলেও অনেক রোগীকেই বিভিন্ন ক্লিনিকে ডেঙ্গু পরীক্ষা করতে পাঠানো হচ্ছে বলে অনেক রোগী ও রোগীর স্বজনরা অভিযোগ করেন। এছাড়া হাসপাতালে ডেঙ্গু ওয়ার্ড না খোলায় সাধারণ রোগীদের সাথে চিকিৎসা দেয়া হচ্ছে ডেঙ্গু রোগীদের।

এতে ডেঙ্গু আতংকে ভুগছে সাধারণ রোগী ও তাদের স্বজনরা।

আরও পড়ুন: ঠাকুরগাঁওয়ে শিক্ষার্থীদের মারধরের অভিযোগ

এ বিষয়ে কর্তব্যরত ডাক্তার ইফফাত আরা ঊষা বলেন, ডেঙ্গু রোগী ও সাধারণ রোগীদের একই সাথে চিকিৎসা দিলে সাধারণ রোগীরাও আক্রান্ত হতে পারে ডেঙ্গুতে।

তবে এখন পর্যন্ত এই হাসপাতালে চিকিৎসা নিতে এসে কেউ ডেঙ্গুতে আক্রান্ত হয়নি বলেও তিনি জানান।

স্বাস্থ্য বিভাগের সর্বচ্চ কর্মকর্তা জেলা সিভিল সার্জন ডা. মুনীর আহমদ খান জানান, হাসপাতালে লোকবল কম থাকায় ডেঙ্গু রোগীদের জন্য ভিন্ন ওয়ার্ড খোলা সম্ভব হয়নি।

আরও পড়ুন: শার্শায় পিস্তল ও গুলিসহ আটক ১

তাছাড়া মাদারীপুর জেলায় ডেঙ্গু এখনও ভয়াবহ আকার ধারণ করেনি, তাই ভিন্ন ওয়ার্ড খোলার প্রয়োজন নেই। তবে যদি মাদারীপুরে ডেঙ্গু ভয়াবহ আকার ধারণ করে, তাহলে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ওয়ার্ড খোলা হবে এবং তাদের প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করা হবে।

উল্লেখ্য, এ বছরের জানুয়ারি থেকে ২২ আগস্ট পর্যন্ত মাদারীপুরে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা ১৪২৩ জন। চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়েছে ১৩২৬ জন। এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা