ছবি : সংগৃহিত
সারাদেশ
অবাধ নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচনের দাবি

ভূঞাপুরে সুজনের উদ্যোগে মানববন্ধন

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বর্তমান দেশে নানামুখি অস্থিরতা ও বিরাজমান রাজনৈতিক সংকট নিরসনে দেশের সকল রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ ও সমঝোতার আহবানে সারাদেশের ন্যায় টাঙ্গাইলের ভূঞাপুরেও শান্তির লক্ষ্যে মানববন্ধন ও পদযাত্রা করা হয়েছে।

আরও পড়ুন: পানিতে ডুবে দুই যমজ ভাইয়ের মৃত্যু

শনিবার (৫ আগস্ট) বেলা ১১টায় উপজেলা সুজন-সুশাসনের জন্য নাগরিকের উদ্যোগে ভূঞাপুর-তারাকান্দি আঞ্চলিক মহাসড়কের ভূঞাপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সামনে ঘণ্টাব্যাপি এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

মানববন্ধন ও পদযাত্রায় সুজনের উপজেলা শাখার সভাপতি মির্জা মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সন্তোষ কুমার দত্তের সঞ্চালনায় বক্তব্য রাখেন- সুজন এর সহ-সভাপতি অধ্যাপক আখতার হোসেন খান, মনিরুজ্জামান তরফদার বাবু, যুগ্ম সম্পাদক আব্দুর রাজ্জাক, পৌর সুজনের সভাপতি আব্দুস সালাম,সুজন নিকরাইল ইউনিয়ন কমিটির সভাপতি জুরান আলী, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক মিজানুর রহমান, উপজেলা কমিটির নির্বাহী সদস্য অধ্যক্ষ আবদুস ছাত্তার খান বাবু, সাংগঠনিক সম্পাদক হালিমুর রশিদ রিপন, প্রতিভা ছাত্র সংগঠনের প্রতিষ্ঠাতা রেজওয়ানুল করিম রানা, সেবক জেলা কমিটির সভাপতি খন্দকার খায়রুল, ব্লাড ব্যাংকের সভাপতি সাইফুল্লাহ রাব্বি অনিক, ইবরাহীম খাঁ'র আলোকিত ভূঞাপুর গ্রুপের হাসিবুল ইসলাম শান্ত, ইয়ুথ সদস্য পলি আক্তার, পিএফজি সদস্য রেজাউল করিম প্রমুখ।

আরও পড়ুন: খাগড়াছড়িতে শেখ কামালের জন্মবার্ষিকী পালন

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী তালুকদার, বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক ভূইয়া, প্রেসক্লাবের সভাপতি শাহ আলম প্রামাণিক, সাবেক সভাপতি আসাদুল ইসলাম বাবুল, কবি ও গবেষক মামুন তরফদার, সুজন উপজেলা কমিটির মহিলা বিষয়ক সম্পাদক রমা রাণী ভৌমিক, মাদকের বিরুদ্ধে আমরা সংগঠনের সম্পাদক সিরাজুল ইসলাম কিসলু, সুজন এর পৌর কমিটির সম্পাদক আব্দুল করিম, পিএফজি সদস্য আব্দুল বাছেত, সুজন উপজেলা কমিটির অর্থ সম্পাদক শুভ সাহা, পিএফজি সদস্য নাজনীন সুলতানা, সুজন এর জেলা সমন্বয়ক মাহমুদ আলী, ঘুড়ি সংগঠনের সাংগঠনিক সম্পাদক সাজেদুর রহমান সুলভ সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ শিক্ষক সাংবাদিক ও সর্বস্তরের জনসাধারণ।

মানববন্ধনে বক্তারা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সহিংসতা বর্জন করার জন্য নির্বাচনের সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান। এই নির্বাচন হোক অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। কিন্তু বিরাজমান রাজনৈতিক বাস্তবতা অংশগ্রহনমূলক তথ্য প্রতিযোগিতামূলক নির্বাচনের জন্য অনুকূল নয়। কেননা, ক্ষমতাসীন বাংলাদেশ আওয়ামী লীগ ও তার জোটসঙ্গীরা চায় বর্তমান সংবিধানের আওতায় অর্থাৎ দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হোক।

আরও পড়ুন: বিশেষ বরাদ্দের সার কালোবাজারে বিক্রি

অপরদিকে ক্ষমতাপ্রত্যাশী বাংলাদেশ জাতীয়তাবাদী দলসহ আন্দোলনরত রাজনৈতিক দলসমূহ চায়। নিরপেক্ষ নির্বাচনকালীন সরকারের অধীনে নির্বাচন। ইতোমধ্যেই এই রাজনৈতিক দলসমূহ সরকারের পদত্যাগ-এর এক দফা দাবি নিয়ে আন্দোলন শুরু করেছে। নির্বাচন যত ঘনিয়ে আসছে, রাজপথ ততই উত্তপ্ত হচ্ছে। রাজনৈতিক দলগুলোর পাল্টাপাল্টি কর্মসূচিতে জনদুর্ভোগ বাড়ছে। রাজপথে সংঘর্ষ ও প্রাণহানির ঘটনাও ঘটছে।

এমতাবস্থায় সুজন মনে করে যে, রাজনৈতিক দলসমূহ যদি অবিলম্বে তাঁদের অবস্থান পরিবর্তন না করে বা তাদের মধ্যে যদি সমঝোতা না হয়, তবে। সামনের দিনগুলোতে জাতিগতভাবে আমরা চরম সাংঘর্ষিক পরিস্থিতির দিকে ধাবিত হতে পারি, দেশ চলে যেতে পারে অনিশ্চিত ভবিষ্যতের দিকে - যা কারোই কাম্য নয়।

আরও পড়ুন: উপজেলা আ’লীগের কমিটি থেকে বাদ ডা. মুরাদ

একটি অংশগ্রহণমূলক, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ, শান্তিপূর্ণ তথা সুষ্ঠু ও গ্রহণযোগ্য একটি নির্বাচনের জন্য প্রয়োজন রাজনৈতিক দলসমূহের মধ্যে সংলাপ ও পারস্পরিক সমঝোতা। রাজনৈতিক দলসমূহকে আলাপ-আলোচনার মধ্য দিয়েই সমঝোতার জন্য গুরুত্বপূর্ণ বিষয়সমূহ এবং সমঝোতাসুর নির্ধারণ করতে হবে।

উপরোল্লিখিত প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে রাজনৈতিক দলসমূহের প্রতি সুজন-এর আহ্বান। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সৃষ্ট রাজনৈতিক সংকট নিরসনে জনস্বার্থে অবিলম্বে সংলাপে বসুন এবং সমঝোতায় আসুন।

কী ধরনের সরকারের অধীনে (দলীয়/বহুদলীয় নির্দলীয় তত্ত্বাবধায়ক জাতীয়) নির্বাচন অনুষ্ঠিত হবে, তা নির্ধারণ করুন।

আরও পড়ুন: ভোলায় শেখ কামালের জন্মদিন উদযাপন

নির্বাচনকে অংশগ্রহণমূলক, শান্তিপূর্ণ তথা অর্থবহ করার লক্ষ্যে অংশীজনরা কে, কী ভূমিকা পালন করবে, তা সুনির্দিষ্টভাবে নির্ধারণ করুন।

যে দল বিজয়ী হয়ে সরকার গঠন করবে, তারা কোন কাজগুলো সর্বোচ্চ অগ্রাধিকারের ভিত্তিতে করবে, তা নির্ধারণ করুন।

যারা বিরোধী দলে থাকবে, তাঁরা কীভাবে গঠনমূলক ভূমিকা পালন করবে, তা নির্ধারণ করুন।

কোনো দল যদি এই সমঝোতা স্মারক অমান্য করে, সেক্ষেত্রে কী ধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে; তা নির্ধারণ করুন।

আরও পড়ুন: বিচার বিভাগকে গতিশীল করতে হবে

পাশাপাশি সমঝোতা স্মারকে নিম্নবর্ণিত অঙ্গীকারসমূহ সন্নিবেশনের আহ্বান জানাচ্ছি:

• অঙ্গীকার করুন, আমরা যে দলই নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠন করি না কেন- o সাংবিধানিক ও সংবিধিবদ্ধ প্রতিষ্ঠানসমূহসহ জনপ্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে শক্তিশালী করবো এবং দলীয়করণের প্রভাবমুক্ত রাখবো।

সাংবিধানিক ও সংবিধিবদ্ধ প্রতিষ্ঠানসমূহের জন্য নিয়োগ আইন প্রণয়ন ও আইনের ভিত্তিতে নিয়োগ প্রদানের উদ্যোগ গ্রহণ করবো দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি মেনে চলবো।

বাংলাদেশকে প্রকৃত অর্থেই একটি অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, ন্যায়ভিত্তিক, কল্যাণমুখী রাষ্ট্র হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপসমূহ গ্রহণ করবো।

আরও পড়ুন: প্রতিপক্ষের ছুরিকাঘাতে একজনের মৃত্যু

যে কোনো রাষ্ট্রীয় সংকট মোকাবেলায় রাজনৈতিক দলসমূহের মধ্যে আলাপ-আলোচনা এবং প্রয়োজনে নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে পরামর্শের উদ্যোগ গ্রহণ করবো।

সুজন- সরকার ও ক্ষমতাসীন দলের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছে, সংকট নিরসনে সংলাপের উদ্যোগ আপনারাই গ্রহণ করুন।

মানববন্ধন শেষে শান্তি পদযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে এসে শেষ হয়। মানববন্ধন ও শান্তি পদযাত্রায় শিক্ষক-শিক্ষিকা-শিক্ষার্থী-সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবির দুই শতাধিক নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় রিমালে ক্ষতিগ্রস্তদের খাদ্য বিতরণ

ভোলা প্রতিনিধি : ভোলায় ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্তদের মাঝে ব...

বিজিবির অভিযানে ভারতীয় মদ জব্দ

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : সীমান্তে সুরক্ষায় নিয়...

বিয়ে করলেন চমক

বিনোদন ডেস্ক : ছোট পর্দার অভিনেত্রী রুকাইয়া জাহান চমক। কোনো...

জরুরি নির্দেশনা দিলেন স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বর্তমানে সারা দ...

গাড়িচাপায় প্রাণ গেল শ্রমিকের

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় গাড়িচাপায় রা...

ইসরায়েলি হামলায় নিহত আরও শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলি বর্বর হামলায় গাজা ভূখণ্ডে আরও শত...

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে দলে...

রোববার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

কর্ণফুলীতে পড়ে নিখোঁজ ২

জেলা প্রতিনিধি : চট্টগ্রামের কালুরঘাট এলাকায় কর্ণফুলী নদীতে...

ঢাকায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে দুই দিনের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা