উলিপুরে শিলাবৃষ্টিতে বোরো ধানের ব্যাপক ক্ষতি
সারাদেশ

উলিপুরে শিলাবৃষ্টিতে বোরো ধানের ব্যাপক ক্ষতি

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের উলিপুরে মধ্য বৈশাখের সন্ধ্যারাতের শিলাবৃষ্টি ও ঝড়ো হাওয়ায় ব্যাপক ক্ষতি হয়েছে বোরো ধানক্ষেতসহও অন্যান্য ফসলের।

আরও পড়ুন : সরকারি প্রতিষ্ঠানে সেবাটা গুরুত্বপূর্ণ

মঙ্গলবার (২৬ এপ্রিল) রাত আটটার দিকে হঠাতই আকাশে কালো মেঘ ছেয়ে যায় এবং বজ্রপাত হতে থাকে। একটু পরেই শিলাবৃষ্টিসহ ঘন্টায় প্রায় ৫০-৬০ কিলোমিটার গতির ঝড়ো হাওয়া বইতে থাকে।

এই কালবৈশাখীর ঝড়ো হাওয়ায় কৃষকের প্রায় ৩৫০ হেক্টর জমির ধান মাটিতে নুইয়ে পড়েছে। এতে উৎপাদন ব্যাহত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি অর্থ বছরে বোরো আবাদের লক্ষ মাত্রা ধরা হয়েছে ২২ হাজার ১৭৬ হেক্টর জমি। অর্জিত হয়েছে ২২ হাজার ৩৫০ হেক্টর যার সম্ভাব্য উৎপাদন ৩.৫৪ মেট্রিক টন চাউল। বৈরি আবহাওয়া ও ঘনঘন বৃষ্টির কারনে নিচু জমিতে বোরো ধান পানিতে লেপটে গেছে এ অবস্থায়ও অনেকেরই বিড়ি ২৮ ধান জমিতে পাকতে শুরু করেছে।

আরও পড়ুন : ভারতে রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ১১ মৃত্যু

ভারি শিলাবৃষ্টির আঘাতে অনেকের পাকা ধানের আধা পাকা ধান মাটিতে পড়ে গেছে। প্রান্তিক কৃষক ঋনের বোঝা কাঁধে নিয়ে জমিতে ফসল ফলানোয় ব্যস্ত থাকলেও এ অবস্থায় চিন্তিত হয়ে পড়েছে কৃষক। একদিকে উৎপাদন ব্যাহত হওয়ার ভয় আরেক দিকে ঋনের বোঝা পরিশোধের দায়, সব মিলিয়ে ১৩ টি ইউনিয়ন ও ১টি পৌরসভার সকল পর্যায়ের কৃষক হতাশায় ভুগছে।

এ উপজেলাটি ব্রহ্মপুত্র ও তিস্তা বেষ্টিত হওয়ায় এ অঞ্চলের নিম্নাংশের বোরো ধানের অনেক জমি পানিতে তলিয়ে গেছে। ইটভাটার আঘাত অনেক কৃষকই এখনো সহ্য করে উঠতে পারেনি এরই মধ্যে আবার প্রকৃতির বৈরি আচরণ এ নিয়ে বেশ হতাশ এ অঞ্চলের কৃষক।

আরও পড়ুন : সেই হেলমেটধারীদের গ্রেফতারে অভিযান চলছে

পৌরসভাস্থ কৃষক হাছান, ফুলচান, করিম ও বজরা, সাতদরগার কৃষক হোসেন ও ফনি জানালেন, বৃষ্টির দরকার আছে কিন্ত এত ঘন বৃষ্টি হলে আবাদ ঘরে নিতে পারব না এবং পাটের আবাদের অবস্থা হবে আরো খারাপ। তারা আরো জানালেন, টালি জমিতে যেসব সবজি চাষ করা হয়েছে সবজি গাছ বেড়ে উঠতে পারছে না। পর পর দু'বার শীলা বৃষ্টিতে উৎপাদনসহ নানা জাতের ফলের ব্যাপক ক্ষতি হয়েছে।

আমের গুটি ও লিচুর গুটিতে দাগ ধরেছে এবং প্রতিদিন আম লিচুর গুটি পড়তে পড়তে গাছ ফাকা হয়ে যাচ্ছে। এতে করে মৌসুমি ফলের সংকটও দেখা দেয়ার আশংকা করছেন সাধারন মানুষ। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল ইসলাম জানান, ইতোমধ্যে হেলে পড়া প্রায় ৩৫০ হেক্টর জমির তালিকা প্রস্তুত করে কৃষিমন্ত্রনালয়ে প্রেরণ করা হয়েছে।

আরও পড়ুন : বন্দুক হামলায় শিশুসহ নিহত ৪

ক্ষতিগ্রস্ত কৃষকের জন্য মন্ত্রনালয় কোনো ব্যবস্থা নিলেই আমরা দ্রুতই তাদের সহযোগিতা করতে পারব। তিনি আরো জানান, মাঠ পর্যায়ের সকল কৃষকদের লোজিং আপের মাধ্যমে ধানের গাছ দাড় করানোর পরামর্শ দেয়া হচ্ছে।

কুড়িগ্রাম জেলার কৃষি আবহাওয়া পর্যেবক্ষনাগারের আবহাওয়া বিষয়ক কর্মকর্তা সবুর হোসেন বলেন, মার্চ মাসে বৃষ্টি হয়েছিলো ৩২ মিলি মিটার, এপ্রিলের এ পর্যন্ত বৃষ্টি হয়েছে ৪৫৭ মিলি মিটার যা কৃষির জন্য ক্ষতিকর। তিনি আরো জানান, আগামী ২৪ ঘন্টায় বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও ভারি বৃষ্টির সঙ্গে শিলবৃষ্টিও হতে পারে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ৫ বছর পর ইউরোপ...

উপজেলা ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল...

সাজেকে গুলিতে আহত শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটি জেলার সাজেকে আঞ্চলিক ২ সন্ত্রাসী...

প্রধানমন্ত্রীর সঙ্গে অ্যামি পোপের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইও...

উদ্ভাবনী শক্তির বিকাশে ইবিতে প্রদর্শনীর আয়োজন

নজরুল ইসলাম, ইবি প্রতিনিধি: ইসলাম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা