সারাদেশ

৭০০ টাকা ভাতায় চলেনা প্রতিবন্ধী ইমরানের

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: ইমরান দালালের জন্ম ২০০১ সালের ১০ অক্টোবর। জন্ম গ্রহনের ৮ দিন পর টাইফয়েড জ্বরে আক্রান্ত হন। তাতে দুই পা পঙ্গু হয়ে যায়। মাসে ৭ শত টাকা প্রতিবন্ধি ভাতা পান তিনি। দরিদ্র মা-বাবার সংসারে ৭০০ টাকা ভাতায় চলে না তার। সে কাজ করে খেতে চায়।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর সাথে সিসিক মেয়রের সাক্ষাৎ

কিন্তু প্রতিবন্ধী হওয়াতে কোন কাজ পায় না সে। সমাজের বৃত্তবানদের একটু সহায়তা পেলে, কাজ করে জীবিকা নির্বাহ করতে চান ইমরান। তার বাবা মোহাম্মদ খালেক (৬০) একজন শ্রমিক। মা পারভিন বেগম (৪৫) অন্যের বাড়িতে কাজ করেন।

স্বপ্ন ছিল ইমরানকে লেখাপড়া শিখিয়ে বড় করবেন। কিন্তু জন্মের পরেই টাইফয়েড জ্বরে প্রতিবন্ধী হওয়ায় পড়াশুনা করতে দিয়েছিলেন মাদরাসায়। প্রতিবন্ধী হওয়াতে হয়নি তেমন লেখাপড়া।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গে ফের ট্রেন দুর্ঘটনা

মুন্সীগঞ্জ সদর উপজেলার দক্ষিণ কাজী কসবা গ্রামের প্রতিবন্ধী মো. ইমরান দালালের (২৩) পরিবারে ৬ জন সদস্য। ইমরানের প্রতিবন্ধি ভাতা আর বাবা মায়ের শ্রমিকের কাজে যা আয় হয় তা দিয়ে, দু’বেলা ঠিকমতো আহার জোটে না তাদের।

সরেজমিনে সদর উপজেলার রামপাল ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের দক্ষিণ কাজী কসবা গ্রামে গিয়ে জানা যায়, ইমরানের বাবা অন্যের জমিতে কৃষি কাজ করেন। মা অন্যের বাড়ির ঝিয়ের কাজ করেন।

পরিবারের দুই ছেলের মধ্যে ইমরান বড়, আর ছোট ছেলে ইয়াছিন বয়স ১৭ মাস। বড় মেয়ে আলোকে বিয়ে দিয়ে দিয়েছেন। ছোট মেয়ে নিশি সিপাহিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৫ শ্রেণীতে পড়া লেখা করছেন।

ইমরানের বাবা মোহাম্মদ খালেক বলেন, ইমরান জন্মের ৮দিন পর টাইফয়েড জ্বরে ইমরানের দুই পা অবস হয়ে গেছে। মাদরাসাতে পড়াতে দিয়েছিলাম। তবে পড়তে পারেনি। তিনি বলেন, আমি শ্রমিকের কাজ করি। প্রতিদিন কাজ থাকেনা।

আরও পড়ুন: পদ্মা সেতু অর্থনৈতিক সম্ভাবনার দিগন্ত

তিনি আরও বলেন, পরের জমিতে কৃষি কাজের শ্রম বিক্রি করে যা আয় হয়, তা দিয়ে এখোন আর পরিবারের সবার খাবার জুটেনা। এটা অটোরিকশা হলেও চলতে পারতাম। কিন্তু কিনার মতো টাকা ও সম্পদ নেই আমাদের।

ইমরান বলেন, ইচ্ছা থাকা সত্ত্বেও আমি কিছুই করতে পাড়ি না। আমি কাজ করে খেতে চাই। কিন্তু আমার উপযুক্ত কোন কাজ পাইনা। কিছু টাকা হলে, ব্যবসা করে খেতে পারতাম। কিন্তু টাকা নেই আমাদের?

ইমরান আকুতি করে আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশে অনেককে ঘর সহ জমি দিয়েছেন। আমাকে একটু সহায়তা করলে, আমি জীবনটাকে সুন্দর করে গড়াতে পারতাম। আমি তার দয়া চাই। আমার ছোট একটা বোন ও ভাইকে লেখাপড়া করাতে পারতাম। বোনটি স্কুলে পড়ে।

আরও পড়ুন: এক্সপ্রেসওয়েতে পুলিশসহ নিহত ২

এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্য কাজী ফুলন বলেন, প্রতিবন্ধি ইমরান ও তার পরিবার খুব কষ্টে জীবন যাপন করে। আমি ইমরানকে প্রতিবন্ধি ভাতার ব্যবস্থা করে দিয়েছি। অন্য সরকারী সাহয্য সহযোগীতা আসলেও দেই।

এ ব্যাপারে জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মো. নুরুল হক মিয়া বলেন, বর্তমানে আমরা প্রতিবন্ধীদের ৮৫০ টাকা করে ভাতা দিচ্ছি। এককালিন কোন টাকা দেওয়ার মতো ব্যবস্থা আমাদের সমাজসেবা অধিদপ্তর হতে নাই।

তবে উপজেলা সমাজসেবা অফিস হতে ঋণ নেওয়ার ব্যবস্থা আছে। প্রথম পর্যায়ে আমরা ৩০ হাজার টাকা ঋণ দেই। পরবর্তীতে ঋণ নিয়ে ব্যবসা করলে, ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ দেওয়ার ব্যবস্থা রয়েছে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

বোয়ালমারীতে বজ্রপাতে আহত ৮

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি...

তরমুজের পুডিং রেসিপি

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালীন ফলগুলোর মধ্যে তরমুজের চাহিদা...

ঢাকাসহ ১৬ অঞ্চলে ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৬টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্...

আনসার আল ইসলামের সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: নারায়ণগঞ্জ এলাকায় অভিযান পরিচ...

ধর্ষণ মামলায় ছাত্রলীগ নেতা আটক

জেলা প্রতিনিধি: ফেনী উপজেলা ছাত্রলীগের সভাপতি ইক...

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

চেয়ারম্যান প্রার্থীদের সংঘর্ষে আহত ১

জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ জে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা