সংগৃহীত
জাতীয়

সিমস্ প্রকল্পের প্রথম ধাপের সমাপনী সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : সুইজারল্যান্ড ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা হেলভেটাস সুইস ইন্টার-কোঅপারেশনের উদ্যোগে সিমস্ প্রকল্পের প্রথম ধাপের সমাপনী কর্মশালা গতকাল বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন : বিএনপি বাজার অস্থিতিশীল করছে

এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি। হেলভেটাস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর বেঞ্জামিন ব্লুমেনথালের সভাপতিত্বে কর্মশালায় মুল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্পের পরিচালক আবুল বাসার ও উন্নয়ন কনসালটেন্ট হাসান ইমাম শাওন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন অভিবাসন বিষয়ক সংসদীয় ককাসের চেয়ারপারসন তানভীর শাকিল জয় এমপি, প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফর ও সুইজারল্যান্ড দুতাবাসের প্রতিনিধি আইরিন হফসটেটর। এছাড়াও কর্মশালায় আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রতিনিধি, উন্নয়ন সহযোগী, শিক্ষাবিদ, উন্নয়ন বিশেষজ্ঞ ও সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

আরও পড়ুন : ড. ইউনূসকে কাজে পাওয়া যায় না

কর্মশালায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেন, প্রবাসী কল্যাণ সেল পুনরায় চালু করা হবে। যার মাধ্যমে প্রান্তিক পর্যায় পর্যন্ত এর সেবা পৌঁছে দেয়া হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রবাসীদের দক্ষ করে তুলতে নতুন করে প্রশিক্ষণ সরঞ্জাম কেনা হবে। প্রশিক্ষণ সহজ করতে টিটিসিগুলোকেও নতুন করে ঢেলে সাজানোর উদ্যোগ নেয়া হবে। এছাড়া সারাদেশে প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা বাড়ানোর কথাও জানান তিনি।

আরও পড়ুন : বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু

বিশেষ অতিথির বক্তব্যে সাংসদ তানভির শাকিল জয় বলেন, দক্ষ জনশক্তি তৈরিতে শিক্ষা ও কারিগরি দক্ষতাকে জোর দিতে হবে। প্রবাসীদের দক্ষ করে তুলতে বিচ্ছিন্নভাবে নয়, প্রয়োজন সমন্বিত উদ্যোগ। অভিবাসী প্রত্যাশীদের প্রি ডিপারচার/বিদেশ যাওয়ার আগে নানা সমস্যা এখনো রয়ে গেছে। সে ঘাটতি চিহ্নিত করে সমাধান জরুরি

হেলভেটাস বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে তিনি আরও বলেন, সিমস্ প্রকল্পের পরবর্তী ধাপের কাজ শুরুর আগে প্রথম ধাপের সফলতা কাজে লাগাতে হবে। সিমস্ প্রকল্পটি কুমিল্লা, নরসিংদী ও চট্টগ্রামের মোট ২৩ উপজেলায় বাস্তবায়িত হয়েছে; যার মাধ্যমে প্রায় দশ লক্ষ্য মানুষকে নিরাপদ অভিবাসন বিষয়ে সচেতন করেছে, প্রায় এক লাখ সম্ভাব্য অভিবাসী মানুষকে অভিবাসন সিদ্ধান্ত কিভাবে নিতে হয় সে বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেছে, প্রায় সাড়ে তিন হাজার পরিবারকে আর্থিক ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ ও তাদের ক্ষুদ্র ব্যবস্যা শুরু করার জন্য বাজার ব্যবস্থার সাথে সম্পৃক্ত করেছে।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

ডেঙ্গুতে বিশ্বে ৪০ হাজার মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক: ডেঙ্গু রোগে...

গোটা দেশকে বন্দিশালা বানানো হয়েছে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির অঙ্গ ও...

নারী আম্পায়ারের সমালোচনায় সুজন

স্পোর্টস ডেস্ক: চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ড...

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাত, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে টর্নেড...

বাস-মাইক্রো সংঘর্ষে নিহত বেড়ে ৪

জেলা প্রতিনিধি: কক্সবাজারের ঈদগাঁওয়ে যাত্রীবাহী বাস ও মাইক্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা