ছবি-সংগৃহীত
আন্তর্জাতিক

সহিংসতা তালিকায় বাংলাদেশ ২২তম

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বে সশস্ত্র সহিংসতার চিত্র নিয়ে একটি র‌্যাঙ্কিং করেছে দ্য আর্মড কনফ্লিক্ট লোকেশন অ্যান্ড ইভেন্ট ডেটা প্রজেক্ট (অ্যাকলিড) নামের একটা প্রতিষ্ঠান। এতে ৫০ টি দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান হয়েছে ২২তম।

আরও পড়ুন: চীন সফরে গেলেন সিরিয়ার প্রেসিডেন্ট

মার্কিন এ সংস্থাটি ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুলাই মাসের মধ্যে ২৪০ টিরও বেশি দেশ ও অঞ্চলের সংঘাত সহিংসতার তথ্য সংগ্রহ করে এ তালিকা তৈরি করেছে।

এসিএলইডি তথ্য অনুসারে বিভিন্ন তথ্য-উপাত্তের ভিত্তিতে সহিংসতাপ্রবণ ৫০টি দেশের তালিকা প্রকাশ করেছে তারা। সম্প্রতি প্রকাশিত সবচেয়ে বেশি সহিংসতাপ্রবণ দেশের তালিকায় নাম পেয়েছে মিয়ানমার।

এরপর রয়েছে যথাক্রমে সিরিয়া, মেক্সিকো, ইউক্রেন ও নাইজেরিয়া, ছাড়াও ব্রাজিল, ইয়েমেন, ইরাক, কঙ্গো এবং কলম্বিয়া রয়েছে শীর্ষ দশে থাকা দেশগুলোর মধ্যে। যুক্তরাষ্ট্র রয়েছে সবার শেষে। পশ্চিমা দেশগুলির মধ্যে এ তালিকায় স্থান পেয়েছে একমাত্র যুক্তরাষ্ট্রই।

আরও পড়ুন: কানাডার নাগরিকদের ভিসা দেয়া স্থগিত

বাংলাদেশ ‘উচ্চ’ ক্যাটাগরিতে স্থান পেয়েছে। দক্ষিণ এশিয়ার মধ্যে ভারত রয়েছে ১৬ নম্বরে, আর পাকিস্তানের অবস্থান ১৯। যুক্তরাষ্ট্রের অবস্থান ৫০তম।

যুক্তরাষ্ট্র এ তালিকায় আসার অন্যতম কারণ হিসেবে আর্মড কনফ্লিক্ট লোকেশন অ্যান্ড ইভেন্ট ডেটা প্রজেক্ট। যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান রাজনৈতিক সহিংসতা ও উগ্র ডান-পন্থি গোষ্ঠীগুলির বিস্তার লাভকে উল্লেখ করা হয়েছে।

এসিএলইডি হল যুক্তরাষ্ট্রের উইসকন্সিন অঙ্গরাজ্যভিত্তিক একটি উপাত্ত সংগ্রহ, বিশ্লেষণ ও তালিকা প্রণয়ন বিষয়ক অলাভজনক সংস্থা। তারা বিশ্বের ২৪০ টির বেশি দেশ ও অঞ্চল থেকে উপাত্ত সংগ্রহ করেছে। ২০২৩ সালের সেপ্টেম্বর মাসের শুরু থেকে গত ১২ মাসে সংস্থাটি বিশ্বব্যাপী রাজনৈতিক সহিংসতার ১ লাখ ৩৯০০০ বেশি ঘটনা তালিকাভুক্ত করেছে।

আরও পড়ুন: ইউক্রেনকে ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

আগের বছরের তুলনায় এ সংখ্যা ২৭ শতাংশ বেশি। বেশিরভাগ দেশই কমপক্ষে একটি রাজনৈতিক সহিংসতার ঘটনার মুখোমুখি হয়েছে। তবে, ৫০টি দেশকে উচ্চ মাত্রার সংঘাতের কারণে ‘চরম’, ‘উচ্চ’, বা ‘অশান্ত’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এসিএলইডি’র যোগাযোগ বিভাগের প্রধান স্যাম জোনস জানান, এ তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান প্রমাণ করে রাজনৈতিক সহিংসতা শুধু দরিদ্র বা অগণতান্ত্রিক দেশেগুলোতে সীমাবদ্ধ নয়।

তার দাবি, বেসামরিক নাগরিকদের নিরাপত্তাহীনতা ও সশস্ত্র গোষ্ঠীর বিভাজন বিশেষ করে, এ দুটি সূচকের অবনতির কারণে যুক্তরাষ্ট্র এ তালিকায় এসেছে।

সান নিউজ/এমএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে হামলা-ভাংচুর 

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

ইন্দোনেশিয়ায় শীতল লাভায় নিহত ৬৭

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার স...

আগুনে শতাধিক ঘর-দোকান ভস্মীভূত

জেলা প্রতিনধি : গাজীপুরের ভোগড়া এলাকায় আগুনে তিনটি কলোনির...

দেশ ছাড়ল বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের স্ব...

আজ ঐতিহাসিক ফারাক্কা দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ ১৬ মে, ঐতিহা...

ভবন থেকে পরে ২ শ্রমিক নিহত

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বাসাবো...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

গ্যাসের স্বল্পচাপ থাকবে কাল যেসব এলাকায়

নিজস্ব প্রতিবেদক: গ্যাস পাইপলাইনের জরুরি কাজের জন্য আগামীকাল...

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা