ছবি : সংগৃহিত
খেলা

শেষ ওভারের নাটকীয়তায় ড্র!

স্পোর্টস নিউজ ডেস্ক: ভারতের প্রয়োজন ছয় বলে ৩ রান। বাংলাদেশের ১ উইকেট। দুরন্ত মারুফা আক্তার বোলিংয়ে। প্রথম বলে সিঙ্গেল নিয়ে পরে দুই রান নেন জেমিমা রদ্রিগেজ-মেঘনা সিং। ফলে শেষ ওভারের নাটকীয়ভাবে ম্যাচ টাই হয়ে যায়।

আরও পড়ুন: দুর্দান্ত সাকিব, ব্যর্থ লিটন

তখনো লাল সবুজের মেয়েদের মাঝে বিরাজ করছিল হার না মানা মানসিকতা। মারুফার আউট সাইড অফের বল স্ট্রাইকে থাকা মেঘনা খেলতে গিয়ে খোঁচা দিয়ে বসেন। ভুল করেননি নিগার সুলতানা জ্যোতি। বল তার গ্লাভসে।

জোরালো আবেদনে আম্পায়ার শূন্যে আঙুল তুলতেই বাংলাদেশের মেয়েরা বাঁধন হারা উল্লাসে মেতে ওঠে। ড্রেসিংরুম-ডাগআউট থেকে দৌড়ে এসে চলতে থাকে কোচিং স্টাফসহ বাকিদের উল্লাস।

তখন ভারত শিবির যেন কিংকর্তব্যবিমূঢ়। তীরে এসে বাংলাদেশের তরি ডুবতে দেননি অদম্য মারুফা।

আরও পড়ুন: তাসকিনের তোপ, মুশফিক ঝড়

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ভারতের বিপক্ষে সিরিজ নির্ধারণী ম্যাচটির সমাপ্তি ঘটে টাই-তে।

টস জিতে ব্যাটিং করতে নেমে বাংলাদেশ ফারজানা হক পিঙ্কির ইতিহাস গড়া সেঞ্চুরিতে ভর করে ৪ উইকেটে ২২৫ রান করে। রান তাড়া করতে নেমে ভারত ১০ উইকেটে ২২৫ রান করে।

বৈরী আবহাওয়া ও বৃষ্টির কারণে মাঝে ৪০ মিনিট খেলা হয়নি। সময়ের অভাবে ম্যাচ অফিসিয়ালরা সুপার ওভার দেননি। তিন ম্যাচের সিরিজ শেষ পর্যন্ত ১-১ ব্যবধানে ড্র হয়। সিরিজ জেতার ইতিহাস গড়তে না পারলেও বাংলাদেশ ড্র করে ইতিহাসের পাতায় নাম লেখায়।

আরও পড়ুন: ফের স্বপ্নভঙ্গ বাংলাদেশের

ভারতের মেয়েরা রান তাড়া করতে নেমে শুরু থেকে সাবলীল খেলতে থাকে। এক প্রান্তে হারলিন দেওল খেলছিলেন দুর্দান্ত। অন্য প্রান্তে লম্বা বিরতিতে পড়ছিল উইকেট।

ম্যাচের মোড় ঘুরে যায় ৪২তম ওভারে। থিতু হওয়া হারলিন ও নতুন ব্যাটার দিপ্তী শর্মাকে রানআউট করে সম্ভাবনা জাগায় বাংলাদেশ।

তখনো ভারতের প্রয়োজন ছিল ৪৮ বলে ৩৪ রান। হাতে ছিল ৪ উইকেট। বল-রানের পার্থক্য কমতে থাকে, এক প্রান্তে উইকেট পড়তে থাকে আরেক প্রান্তে ক্রিজে থিতু হওয়া জেমিমা রদ্রিগেজ ছিলেন হুমকি হয়ে।

আরও পড়ুন: ফিফা র‌্যাংকিংয়ে উন্নতি বাংলাদেশের

জেমিমা শেষ পর্যন্ত ৩৩ রানে অপরাজিত থাকেন। মেঘনা আউট হয়ে যাওয়ার তার চেয়ে দেখা ছাড়া কোনো উপায় ছিল না। তবে ৪৯তম ওভারে এই মেঘনার চারের মারেই ম্যাচটি টাই করতে পারে ভারত।

হারলিন ভারতের হয়ে সর্বোচ্চ ৭৭ রান করেন। ৫৯ রান আসে স্মৃতি মান্ধানার ব্যাট থেকে। স্মৃতি এতদূর যেতে পারতেন না যদি না শুরুতে জ্যোতি ক্যাচ মিস না করতেন। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন নাহিদা আক্তার। ২ উইকেট নেন মারুফা।

শারমিন সুলতানাকে নিয়ে বাংলাদেশের শুরুটা দারুণ এনে দেন ফারজানা। ফারজানার ব্যাট থেকে আসে ওয়ানডেতে বাংলাদেশের প্রথম সেঞ্চুরি।

আরও পড়ুন: নারী ফুটবল দলের কোচ টিটু

দুজন ওপেনিং জুটি থেকে যোগ করেন ৯৩ রান। শারমিন ৭৮ বলে ৫২ রানে আউট হলে ভাঙে এই জুটি।

শারমিন আউট হলে এবার অধিনায়ক নিগার সুলতানা জ্যোতিকে নিয়ে এগোতে থাকেন ফারজানা। দ্বিতীয় উইকেটের জুটিতে দুজনে যোগ করেন ৭১ রান। জ্যোতি ২৪ রানে আউট হলে ভাঙে এই জুটি। জ্যোতির পর রিতু মণি ক্রিজে এসে ফেরেন মাত্র ২ রানে। এরপর সোবহানাকে নিয়ে আবার ফিফটির জুটি গড়েন ফারজানা। মাত্র ৪৯ বলে ৫৬ রান যোগ করেন তারা দুজন। শেষ বলে ১০৭ রানে সাজঘরে ফেরেন ফারজানা। না হলে জুটি অবিচ্ছেদ্য থাকতে পারতো।

আরও পড়ুন: বিসিবি’র নতুন কিউরেটর হেমিং

ফারজানা ১৫৬ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন। তার ইনিংসটি সাজানো ছিল ৭টি চারে। এর আগে ফিফটি করেন ৯৭ বলে। ফিফটি থেকে সেঞ্চুরিতে যেতে ফারজানা খরচ করেন ৫৯ বল। শুধু ফারজানার সেঞ্চুরিই নয়, ভারতের বিপক্ষে এটি বাংলাদেশের সর্বোচ্চ দলীয় স্কোর ছিল।

বাংলাদেশ দুর্দান্ত ব্যাটিংয়ের পর দারুণ বোলিংয়ে ভারতকে ম্যাচটা জিততে দেয়নি। অসাধারণ রান আউট করলেও এদিন বাংলাদেশের মেয়েদের ফসকে পড়েছে কয়েকটি ক্যাচ। না হয় গল্পটা আরও সুন্দর হতে পারতো।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

ডেঙ্গুতে বিশ্বে ৪০ হাজার মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক: ডেঙ্গু রোগে...

গোটা দেশকে বন্দিশালা বানানো হয়েছে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির অঙ্গ ও...

নারী আম্পায়ারের সমালোচনায় সুজন

স্পোর্টস ডেস্ক: চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ড...

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাত, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে টর্নেড...

বাস-মাইক্রো সংঘর্ষে নিহত বেড়ে ৪

জেলা প্রতিনিধি: কক্সবাজারের ঈদগাঁওয়ে যাত্রীবাহী বাস ও মাইক্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা