সারাদেশ

শতবর্ষী সরকারি গাছ বিক্রি করলো গ্রাম পুলিশ

নিজস্ব প্রতিনিধি, গাইবান্ধা : গাইবান্ধা সদর উপজেলায় সরকারি দুটি শতবর্ষী শিমুল গাছ বিক্রয় করে দেয়ার অভিযোগ উঠেছে কুপতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও গ্রাম পুলিশের বিরুদ্ধে।

স্থানীয়রা জানান, কুপতলার বেড়াডাঙ্গা বাজারের পশ্চিম পাশে রেললাইনের খালের পাড় ধরে অধিকাংশ সরকারি খাস জমি। এ সরকারি জমির উপর থাকা কবর স্থানের শতবছর আগের দুটি শিমুল গাছ চেয়ারম্যান আব্দুর রাজ্জাক তার ভাগনা মিজানুর ও গ্রাম পুলিশ আজহারের মাধ্যমে গাছ কাটার সরকারি অনুমতি থাকার কথা বলে গাছের ব্যাপারি সাকার কাছে বিক্রি করেন। পরে গ্রামবাসীর শত বাধা সত্ত্বেও গ্রাম পুলিশ নবাব আলী, ভুট্রু, স্বপন ও আজহার মিয়ার উপস্থিতিতে দিনের বেলায় প্রায় দুইশ বছরের পুরনো শিমুল গাছ দুটি কেটে ফেলা হয়।

গ্রামবাসীদের অভিযোগ, বাপ-দাদার আমলের প্রাচীণ এই গাছগুলো এতদিন গ্রামের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি আমাদের শীতল ছায়া দিয়ে এসেছে। কিন্তু হটাৎ করে পার্শ্ববর্তী গুচ্ছ গ্রাম নির্মাণের অজুহাতে দিনের বেলায় এতবড় দুটি সরকারি গাছ চুরি করে বিক্রি করলো। অথচ তাদের গাছ কাটার কোন সরকারি অনুমতি পত্র নেই।

তারা আরও বলেন, গ্রাম পুলিশ উপস্থিত থেকে কিভাবে এতবড় অপরাধ করার সাহস পায়, তা তাদের বোধগম্য নয়। এ ব্যাপারে তারা প্রশাসনের কাছে দ্রুত বিচার দাবি করেছেন।

এ ব্যাপারে গাছের ব্যাপারি সাকা মিয়া জানান, চেয়ারম্যান এর ভাগনা মিজানুর ও গ্রাম পুলিশ আজহার তার কাছে ৩০ হাজার টাকায় দুটি শিমুল গাছ বিক্রি করেন। ওই গাছ চেয়ারম্যানের কাছ থেকে কিনেছি। এটা সরকারি জমির গাছ কি-না তা আমার জানা নেই। তবে গাছ কাটার সরকারি অনুমতি আছে বলে আমাকে বলা হয়েছিলো।

এ বিষয়ে কুপতলা ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাকের মুঠোফোনে একাধিকবার চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

গাইবান্ধা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল ইসলাম বলেন, কুপতলা ইউনিয়নে সরকারি জায়গার প্রাচীণ দুটি শিমুল গাছ কাটা হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে সাথে সাথেই স্থানীয় চেয়ারম্যানকে অবগত করে গাছ কাটতে বাধা দেই। পরে সহকারী কমিশনারের (ভূমি) সঙ্গে কথা বলে গ্রাম পুলিশের জিম্মায় গাছ দু’টি রাখা হয়েছে। এ বিষয়ে চেয়ারম্যান এর মাধ্যমে থানায় একটি অভিযোগ দেওয়া হয়েছে। তাছাড়া অনুমতি ছাড়া সরকারি জমির এ গাছ ইউপি চেয়ারম্যান কিভাবে বিক্রয় করলেন আর গ্রাম পুলিশ উপস্থিত থেকে তা কিভাবে কাটলেন, এ ব্যাপারে তদন্ত করা হবে। তদন্ত শেষে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।


সান নিউজ/এমএল/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নুসরাত জাহান ঐশী: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

সম্পর্ক ঘনিষ্ঠ করতে চায় যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক : যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও...

সজনে পাতার গুণাগুণ

লাইফস্টাইল ডেস্ক: অলৌকিক গাছ নামে...

ব্যাটারিচালিত রিকশা বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় ব্যাটারিচালিত রিকশা যেন চলতে না পার...

ইন্দোনেশিয়ায় ভারী বৃষ্টি ও বন্যায় নিহত ৫৮ 

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ায় ভ...

নির্বাচন ফেলে সামনে তাকাতে চায় যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের দ্বাদশ সংসদ নির্বাচন অবাধ, সুষ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা