আন্তর্জাতিক

যুক্তরাজ্যের অস্ত্রে মানবাধিকার লঙ্ঘন

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের যেসব দেশে মানবাধিকার লঙ্ঘন ও নাগরিক অধিকার দমনের অভিযোগ উঠেছে তাদের দুই-তৃতীয়াংশই যুক্তরাজ্য থেকে অস্ত্র কিনে ছিল। গত এক দশকে এসব দেশের কাছে প্রায় এক হাজার ৭০০ কোটি পাউন্ডের অস্ত্র বিক্রি করেছে দেশটি।

রোববার (২৭ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, মৌলিক মানবাধিকার ও জনগণের রাজনৈতিক অধিকার খর্ব করা হয়, এমন ৫৩টি দেশের তালিকা করেছে যুক্তরাষ্ট্র সরকারের অর্থায়নে পরিচালিত মানবাধিকার সংস্থা ফ্রিডম হাউস। ওই তালিকায় থাকা ৩৯টি দেশের কাছে যুক্তরাজ্য সরকারের অনুমোদন দেয়া অস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রি হয়েছে। গত এক দশকে মানবাধিকার প্রশ্নে সমালোচনার মুখে থাকা এসব দেশের কাছে এক হাজার ৬৮০ কোটি পাউন্ডের অস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রি করেছে যুক্তরাজ্যের অস্ত্র কোম্পানিগুলো। এসব দেশের তালিকায় লিবিয়া, সৌদি আরব ও তুরস্কের নাম রয়েছে।

এদিকে লন্ডনভিত্তিক বেসরকারি সংগঠন ক্যাম্পেইন অ্যাগেইনস্ট আর্মস ট্রেডের (সিএএটি) পর্যালোচনায় বেরিয়ে এসেছে, যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে যেসব দেশের তালিকা করেছে, সেগুলোর অধিকাংশ দেশের কাছেও অস্ত্র বিক্রি করেছে তারা। দমনমূলক শাসনব্যবস্থা বিদ্যমান, এমন ৩০টি দেশের তালিকা করে যুক্তরাজ্য সরকার।

সিএএটির তথ্যমতে, গত এক দশকে এই তালিকায় থাকা ২১টি দেশের কাছে অস্ত্র বিক্রি করেছে বিভিন্ন ব্রিটিশ কোম্পানি। বিক্রি করা হয়েছে এক হাজার ১৮০ কোটি পাউন্ডের অস্ত্র ও সামরিক সরঞ্জাম।

যুক্তরাজ্য সরকারের আন্তর্জাতিক বাণিজ্য বিভাগ বলছে, মিসর, বাহরাইন, কাতার, সৌদি আরব, থাইল্যান্ড, তুরস্কসহ ৯টি দেশ যুক্তরাজ্য থেকে রপ্তানি হওয়া অস্ত্র ও সামরিক সরঞ্জামের প্রধান ক্রেতা। এসব দেশের বেশির ভাগের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে। এমনকি গত ১ দশকে রাশিয়ার কাছেও ৪ কোটি ৪০ লাখ পাউন্ডের অস্ত্র, গোলাবারুদ, স্নাইপার রাইফেল গেছে যুক্তরাজ্য থেকে।

এ বিষয়ে সিএএটির মিডিয়া প্রধান অ্যান্ড্রু স্মিথ বলেন, এই মুহূর্তে ইয়েমেনসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ধ্বংসযজ্ঞ চালানোর পেছনে যুক্তরাজ্যে তৈরি হওয়া অস্ত্রের বড় ভূমিকা রয়েছে। এমনকি যুক্তরাজ্য সরকার এখন যেসব অস্ত্র বিক্রি করছে, সেগুলো ব্যবহার করে আগামীতে ধ্বংসযজ্ঞ ও দমন–পীড়ন চালানো হতে পারে।

সাননিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে থাইল্যান...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

গাজায় গণকবরে শত শত লাশ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক: গাজার একটি হাসপাতালের কাছে গণকবর থেকে অন্...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

মাদকবিরোধী অভিযোগে গ্রেফতার ৩৯ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা