সারাদেশ

মেঘনায় ঝুঁকিপূর্ণ পারাপার, দায় নিয়ে পরপস্পর দোষারোপ

শরীফ ইকবাল রাসেল, নরসিংদী প্রতিনিধি : নরসিংদীর কাউরিয়াপাড়া নতুন সরকারি লঞ্চঘাট থেকে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর, সলিমগঞ্জ, মরিচাকান্দি, শ্রীপুর, করিমপুর নৌপথে স্পিডবোডে জীবনের ঝুঁকি নিয়ে যাত্রী পারাপার করছে প্রতিনিয়ত। ফলে দূর্ঘটনাও ঘটছে একের পর এক। কিন্তু এই দূর্ঘটনার দায় নিয়ে বিআইডব্লিউটিএ ও নৌ পুলিশ কর্তৃপক্ষ পরস্পর পরস্পরকে দোষারোপ করছেন ।

একদিকে এসব নৌযান চলাচলে কর্তৃপক্ষের নেই কোনো অনুমোদন। যাত্রী যাতায়াতে স্পিডবোডগুলোতেও নেই পর্যাপ্ত পরিমাণে নিরাপত্তা ব্যবস্থা।

ঘাট কর্তৃপক্ষ, স্পিডবোট পরিচালনা কমিটি ও স্থানীয় সূত্রে জানা গেছে, নরসিংদীর কাউরিয়াপাড়া নতুন সরকারি লঞ্চঘাট ও পুরাতন থানাঘাট থেকে নৌপথে বেশকিছুদিন ধরে এক প্রকার বাধ্য হয়েই ৩ শতাধিক স্পিডবোটে করে যাত্রীরা জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করছে। নৌ বন্দর বা নদীপথে এসব স্পিডবোড চলাচলের ক্ষেত্রে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) অনুমোদন প্রয়োজন হয়।

নরসিংদী লঞ্চঘাটের লোকজন জানায়, বেশ কয়েক বছর ধরে অনুমোদন ছাড়াই স্পিডবোড দিয়ে যাত্রী যাতায়াত করা হচ্ছে। অদক্ষ্য চালক দিয়ে ঝুঁকিপূর্ণভাবে স্পিডবোড চালানো হচ্ছে। ক্ষমতাসীন দলের লোকজন এসব নৌযানের মালিক হওয়ায় কেউ প্রতিবাদ করার সাহসও পায়না।

নরসিংদী কাউরিয়াপাড়া ঘাটের এক লঞ্চের জনৈক কর্মচারী জানান, প্রতিনিয়তই লঞ্চের যাত্রীদের জোর করে স্পিডবোটে তোলা হয়। এতে বাধা দিলে সমস্যা হয়, তাই কেউ আর বাধা দেয়না।

কাউরিয়াপাড়া সরকারী লঞ্চঘাটে সরেজমিনে দেখা যায়, দুই, চারটি স্পিডবোট ছাড়া বেশির ভাগ বোডেই লাইফ জ্যাকেট নেই। ঢেউয়ের মধ্যেই জীবনের ঝুঁকি নিয়ে এসব স্পিডবোডে যাত্রী যাতায়াত করা হচ্ছে। প্রত্যেক যাত্রীর কাছ থেকে ভাড়া হিসেবে নেওয়া হচ্ছে ১০০ থেকে দুশ টাকা পর্যন্ত। যেখানে লঞ্চ বা ট্রলারে গেলে লাগে মাত্র ২০ থেকে ৩০ টাকা।

ঘাটের লোকজনের সাথে কথা বলে জানা যায়, অধিকাংশ মালিকেরই ৫/৬টি করে স্পীডবোড রয়েছে। এখানে কোন নিয়মনীতি নেই, যেকোনো ব্যক্তিই বোট নামাতে পারে স্থানীয় বোট সমিতিকে ম্যানেজ করে ।

তারা আরো জানান, প্রতিটি স্পীডবোট সরকারী ঘাটে ১শত টাকা করে টোল দিয়ে থাকে যা সমিতির নেতাদের কাছে জমা দিতে হয়। ঘাটের এক টোল আদায়কারী নাম প্রকাশ না করার শর্তে জানান, সরকারী নিয়ম অনুযায়ী প্রতিটি স্পীডবোট থেকে ১০০ টাকা করে নেওয়া হয়ে থাকে রশিদের মাধ্যমে। যা আগে নেওয়া হতো ৭৫টাকা করে। আর সমিতির নেতারা ঠিকমতো টোল দেয়না। কোন নিয়মনীতি নেই। অপরদিকে থানাঘাট বেসরকারি হওয়ায় এখানে সরকারের ঘরে কোন অর্থ জমা দিতে হয়না। তারপরও এঘাটে বোটপ্রতি ২শত টাকা করে চাঁদা দিতে হয়। এছাড়া মরিচা ও সলিমগঞ্জ গেলেও চাঁদা দিতে হয় ১শত টাকা করে।

স্পীডবোট নেতারা জানান, আগে থেকেই ২০/২৫টি স্পীডবোট চলতো। সম্প্রতি আরো বেশকিছু স্পীডবোট কিনে এখানে আনা হয়েছে। এগুলো চালাতে কোন কাগজপত্র লাগেনা। নিয়মিত সরকারের ঘরে টাকা দিয়ে আর সমিতির নামে কিছু টাকা তুলে মালিকরাই তা পরিচালনা করে থাকে।

নরসিংদীর করিমপুরে নৌ ফাঁড়ি পুলিশের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা উপ পরিদর্শক (এস আই) মো: মাহবুব আলম জানান, নরসিংদীর মেঘনা নদীতে স্পিডবোড চলাচলের অনুমোদন আছে কিনা বা কিভাবে চলাচল করবে এটা দেখার দায়িত্ব বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর আমরা শুধু নিরাপত্তার বিষয়টি দেখে থাকি।

নরসিংদী ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মো: শাহীন আলম জানান, নদীতে স্পিডবোড চালাতে হলে কর্তৃপক্ষের অনুমোদন প্রয়োজন হয় তা আছে কিনা সন্দেহ। এছাড়া একটি বোটে ১২ থেকে ১৪ জন যাত্রী লাইফ জ্যাকেট ছাড়াই জীবনের ঝুঁকি নিয়ে পরাপার হচ্ছে। এছাড়া রাতে চালাতে হলে আলোর ব্যবস্থা থাকার কথা থাকলেও তা দেখা যায়নি। যারফলে প্রতিনিয়ত দূর্ঘটনা ঘটছে। আর এই দূর্ঘটনায় ডুবে যাওয়া লোকজনকে উদ্ধারের জন্য ফায়ার সার্ভিসের ডুবুরি দল কাজ করে থাকে। সর্বশেষ গত সোমবার (১২এপ্রিল) দুটি স্পিডবোড মুখোমুখি সংঘর্ষে একজন নিহত ও এক শিশু নিখোঁজ হয়। এবিষয়ে কর্তৃপক্ষকে আরো দায়িত্বশীল হতে হবে।

সান নিউজ/আরএস/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে হামলা-ভাংচুর 

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

আগুনে শতাধিক ঘর-দোকান ভস্মীভূত

জেলা প্রতিনধি : গাজীপুরের ভোগড়া এলাকায় আগুনে তিনটি কলোনির...

কানে ‘গোলাপী রানি’ উর্বশী

বিনোদন ডেস্ক: চলচ্চিত্র জগতের সবচ...

ইন্দোনেশিয়ায় শীতল লাভায় নিহত ৬৭

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার স...

দেশ ছাড়ল বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের স্ব...

আগুনে পুড়ল ১০ দোকান 

জেলা প্রতিনিধি: গাইবান্ধা শহরের ক...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩৪

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন...

প্লাস্টিক কারখানায় আগুন

জেলা প্রতিবেদক: গাজীপুর জেলার টঙ্...

অর্থনীতি সমিতির সম্মেলন আজ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ অর্থনীত...

আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ আ’লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা