সারাদেশ

মাদারীপুরে খাদ্য ও বাসস্থান সংকটে কমেছে বানর

শফিক স্বপন,মাদারীপুর: প্রায় দুই শ’ বছরের ঐতিহ্য মাদারীপুরের বানর। কিন্তু কালক্রমে আজ তা হুমকির মুখে। স্বাধীনতার পর হাজার হাজার বানর থাকলেও এখন তা কমে দাঁড়িয়েছে আড়াই হাজারে। খাদ্য সংকট, বনজঙ্গল উজাড় করে স্থাপনা তৈরি, বানরের থাকার স্থান সংকট ও বানরের উৎপাতে মানুষ অতিষ্ঠ হয়ে তাদের প্রতি অমানবিক আচরণের কারণে মাদারীপুরের বানর আজ বিলুপ্তির পথে। খাদ্যের সন্ধানে লোকালয়সহ বিভিন্ন অঞ্চলে চলে যাচ্ছে অনেক বানর। আবার অনেক বানর পতিত হচ্ছে মৃত্যুর মুখে। বানর সংরক্ষণের জন্য ২০১৪ সালে ইকো পার্ক নির্মাণ প্রকল্প হাতে নিলেও দীর্ঘ ৭ বছরেও তা আলোর মুখ দেখেনি। দূর-দূরান্ত থেকে পর্যটকরা মাদারীপুরে বানর দেখতে আসলেও বানরের স্বল্পতা দেখে হচ্ছেন হতাশ।

আরও পড়ুন: দুর্ভাগ্য আমাদের সহ্য করা শিখে গেছি

মাদারীপুর ছিল একসময়ে বন-জঙ্গলে পরিপূর্ণ। ব্রিটিশ আমলে মাদারীপুরে আগমন ঘটে বানরের। এক সময়ে মাদারীপুরের কুলপদ্বি, পুরান বাজার ও চরমুগরিয়া এলাকায় ছিল প্রচুর সংখ্যক বানর। স্বাধীনতার পর চরমুগরিয়া এলাকায় বন-জঙ্গলের ফলমূলের পাশাপাশি ছিল প্রচুর খাদ্য। তাই বানরের সহায়ক পরিবেশ থাকায় চরমুগরিয়া হয়ে উঠে বানরের অভয়াশ্রম। কিন্তু কালক্রমে মানুষের প্রয়োজনে বন-জঙ্গল উজাড় হওয়ায় হুমকির মুখে পড়ে বানর। খাদ্য সংকট, বনজঙ্গল উজাড় করে মানুষের স্থাপনা তৈরি, বানরের থাকার জায়গা সংকট ও বানরের উৎপাতে অতিষ্ঠ হয়ে তাদের প্রতি অমানবিক আচরণের কারণে মাদারীপুরের বানর আজ বিলুপ্তির পথে। এসব কারণে বিভিন্ন লোকালয়ে ছড়িয়ে পড়ছে বানর। এমনকি মৃত্যুর মুখে পতিত হচ্ছে অনেক বানর।

স্থানীয়রা জানায়, সত্তরের দশকে মাদারীপুরে প্রায় ৮ হাজার বানর থাকলেও এখন তা কমে এসে দাঁড়িয়েছে মাত্র আড়াই হাজারে। আগের থেকে বানরের সংখ্যা অনেক কমে গেছে । মাদারীপুরের চরমুগরিয়ার বানর খাদ্যের সন্ধানে বিভিন্ন বাড়ি-ঘরে হানা দিচ্ছে । অমানবিকতার শিকার হচ্ছে বানর। গত ২০২০ সালের মে মাসে খাদ্যের সাথে বিষ মিশিয়ে হত্যা করা হয় ১৩টি বানরকে। বানরের আচরণে বিভিন্ন ভোগান্তির কথাও জানান স্থানীয়রা।

মাদারীপুর পরিবেশ উন্নয়ন কমিটি আহবায়ক ড.বশীর আহম্মদ বলেন, খাদ্য সংকট ও রক্ষণাবেক্ষণ কারণে দিন দিন মাদারীপুরের বানর কমে গেছে।

আরও পড়ুন: রাশিয়ার আরও এক জেনারেল নিহত

মাদারীপুর বন কর্মকর্তা এসএফএনটিসি, ভারপ্রাপ্ত কর্মকর্তা, মো. জাহাঙ্গীর আলম খান বলেন, বর্তমানে আড়াই হাজার বানরকে খাবার প্রদান করা হচ্ছে।
পরিবেশের ভারসাম্য রক্ষায় জীব-বৈচিত্র্যের প্রয়োজনীয়তা অপরিসীম। সরকারি ও বেসরকারি পর্যায় কার্যকরী পদক্ষেপের পাশাপাশি স্থানীয়দের মানবিক আচরণের মাধ্যমে মাদারীপুরের বানর হ্রাস ঠেকানো সম্ভব বলে মনে করেন পরিবেশবাদীরা।

সাননিউজ/এমআরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

ভালুকায় কৃষকদের মাঝে উন্নয়ন সহায়তা প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ২০২৩-২৪ অ...

বিশ্বকাপের দল ঘোষণা মঙ্গলবার

স্পোর্টস ডেস্ক: সব জল্পনা-কল্পনার...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

পেঁয়াজ আমদানি শুরু

জেলা প্রতিনিধি : ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি...

ইবির প্রথম বাসকে ভাস্কর্যে রূপ দেওয়ার দাবি

নজরুল ইসলাম, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রথম বাস (কুষ্টিয়...

ফ্রান্সে প্রিজন ভ্যানে হামলা, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সে প্রিজন ভ্যানে অতর্কিত হামলা চাল...

গৃহকর্মী হত্যায় দম্পতির যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মতিঝিলে শিল্পী বেগম (১১) নামে এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা