ছবি : সংগৃহিত
খেলা

ব্যাটিং বিপর্যয়ে হারল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : ব্যাটিং ব্যর্থতায় বড় হার দিয়ে এশিয়া কাপের সুপার ফোর শুরু করলো বাংলাদেশ। টাইগারদের বিপক্ষে ৭ উইকেটের জয় তুলে নিয়েছে পাকিস্তান।

বুধবার (৬ সেপ্টেম্বর) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে মুখোমুখি হয় বাংলাদেশ পাকিস্তান। টস জিতে ব্যাটিংয়ে নেমে হারিস রউফ ও নাসিম শাহের বোলিং তোপে মাত্র ১৯৩ রানেই গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস। পাকিস্তান এই রান তাড়া করে ৭ উইকেট আর ৬৩ বল হাতে রেখেই।

আরও পড়ুন : টিভিতে আজকের খেলা

এদিন স্কোর বোর্ডে বেশি রান না থাকলেও টাইগার বোলাররা অনেকটা সময় চাপে রেখেছিলেন পাকিস্তানি ব্যাটারদের। ৫৫ বলে ৩৫ রান তোলা পাকিস্তানের উদ্বোধনী জুটিটি ভাঙেন শরিফুল ইসলাম। তার দুর্দান্ত ডেলিভারি মিস করে এলবিডব্লিউ হয়েছেন ফাখর জামান (৩১ বলে ২০)।

শরিফুলের পর আঘাত হানেন তাসকিন আহমেদ। পাক অধিনায়ক বাবর আজমকে বোল্ড করেন এই টাইগার পেসার। সাজঘরে ফেরার আগে বাবর করেন ২২ বলে ১৭ রান। ৭৪ রানে দ্বিতীয় উইকেট হারায় পাকিস্তান।

এরপর ১০৪ বলে ৮৫ রানের জুটি গড়েন মোহাম্মদ রিজওয়ান আর ইমাম উল হক। তাদের এই জুটিতে জয়ের ভিত পেয়ে যায় পাকিস্তান।

আরও পড়ুন : নেপালকে হারিয়ে সুপার ফোরে ভারত

ব্যক্তিগত ৭৮ রানে মিরাজের বলে বোল্ড হয়ে বিদায় নেন ইমাম। তার ইনিংসটিতে ছিল ৫ চার আর ৪ ছক্কার মার। ইমাম আউট হলেও ততক্ষণে পাকিস্তানের জয় বলতে গেলে নিশ্চিত হয়ে গেছে। মোহাম্মদ রিজওয়ান ৭৯ বল খেলে ৭ চার আর ১ ছক্কায় ৬৩ রানে অপরাজিত থেকে বিজয়ীর বেশে মাঠ ছাড়েন। অন্যপ্রান্তে ১২ রান করে অপরাজিত থাকেন আঘা সালমান।

এর আগে ওপেনিংয়ে নেমে নাসিম শাহের করা ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলেই সাজঘরে ফেরেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ন মেহেদি হাসান মিরাজ। নাসিম শাহের শর্ট অব লেংথ বলে ফ্লিক করতে গিয়ে মিডউইকেটে ক্যাচ দিয়ে শূন্য রানে ফিরেন মিরাজ। তার বিদায়ে ১.১ ওভারে ০ রানেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ।

এরপর ওয়ান ডাউনে নেমে শুরুটা ভালো করলেও বেশিক্ষণ টিকতে পারেননি লিটন কুমার দাস। ১৩ বলে চার বাউন্ডারিতে ১৬ রান করা লিটন শাহিন শাহ আফ্রিদির অফ স্টাম্পের বাইরে শর্ট অব লেংথ বলে খোঁচা দিয়ে উইকেটের পেছনে ক্যাচ তুলে দেন।

আরও পড়ুন : টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

হারিস রউফের শর্ট বলে পুল করতে গিয়ে রউফের হাতেই ক্যাচ তুলে দিয়ে ফেরেন ওপেনার নাইম শেখ। তিনি ২৫ বলে চার বাউন্ডারিতে ২০ রানে ফেরেন। ৯.১ ওভারে দলীয় ৪৭ রানে হারিস রউফের দ্বিতীয় শিকার হন তাওহিদ হৃদয়। রউফের বলে বোল্ড হওয়ার আগে তাওহিদ করেন মাত্র ২ রান। ফলে ৪৭ রান তুলতেই বাংলাদেশের চলে যায় ৪ উইকেট।

এরপর সেখান থেকে দলের হাল ধরেন দুই অভিজ্ঞ ব্যাটার সাকিব আল হাসান আর মুশফিকুর রহিম। প্রাথমিক বিপর্যয় কাটিয়ে বাংলাদেশকে লড়াকু পুঁজি গড়ার পথ করে দিয়েছিলেন এই যুগল।

সাকিব পান ওয়ানডে ক্যারিয়ারের ৫৪তম হাফসেঞ্চুরি। কিন্তু হাফসেঞ্চুরির পর রান বাড়াতে গিয়ে ভুল করে বসেন টাইগার অধিনায়ক। ফাহিম আশরাফকে ছক্কা হাঁকাতে গিয়ে ডিপব্যাকওয়ার্ড স্কয়ারলেগ বাউন্ডারিতে ক্যাচ হন সাকিব। ৫৭ বলে তার ৫৩ রানের ইনিংসে ছিল ৭টি চারের মার।

সাকিবের আউটে ভাঙে মুশফিককে নিয়ে গড়া ১২০ বলে ১০০ রানের জুটি। এর পরপরই ক্যারিয়ারের ৪৬তম ওয়ানডে ফিফটি তুলে নেন মুশফিক। তিনি দেখেশুনে খেলছিলেন, কিন্তু বাকিদের মধ্যে দায়িত্বজ্ঞানের লেশও ছিল না। বড় শট খেলতে গিয়ে একের পর এক উইকেট বিলিয়ে দিয়ে আসলেন তারা।

আরও পড়ুন : শান্তর এশিয়া কাপের স্বপ্ন শেষ

শামীম পাটোয়ারী দারুণ ছক্কা হাঁকিয়ে নজর কাড়েন। কিন্তু দলের বিপদে এই হাল ধরার বদলে আবারও ওপরে তুলে মারতে গিয়ে উইকেট বিলিয়ে দিয়ে আসেন (২৩ বলে ১৬)। এরপর মুশফিক ৮৭ বলে ৫ বাউন্ডারিতে ৬৪ করে হন হারিস রউফের শিকার।

আফিফ হোসেন একটা প্রান্ত ধরে খেলার চেষ্টাও করেননি। নাসিম শাহকে পুল করতে গিয়ে বল তুলে দেন আকাশে (১১ বলে ১২)। শেষের ৯ বলে ৩ রান তুলতে ৪ উইকেট হারিয়ে বসে টাইগাররা। ফলে ঘুরে দাঁড়ানোর পরও ৩৮.৪ ওভারে ১৯৩ রানেই গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস।

পুরো ৫০ ওভার খেলতে পারলেও যেখানে আড়াইশর বেশি স্কোর গড়া সম্ভব ছিল, সেখানে যাচ্ছেতাই ব্যাটিং প্রদর্শনীতে ১৯৩ রানেই থামে বাংলাদেশের ইনিংস।

পাকিস্তানের পক্ষে হারিস রউফ ১৯ রান দিয়ে শিকার করেন ৪টি উইকেট। নাসিম শাহ ৩৪ রানে নেন তিনটি উইকেট। এছাড়া একটি করে উইকেট নেন শাহিন, ফাহিম ও ইফতেখার।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের দাবি

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধ...

২১ বছর পর পৃথিবীতে সৌরঝড়ের আঘাত 

আন্তর্জাতিক ডেস্ক: ২১ বছর পর পৃথিবীতে শক্তিশালী সৌরঝড় আঘাত...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

শুকনো মরিচ চরের মানুষের লাল সোনা

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার ৭...

বন্দি বিনিময় চুক্তির প্রস্তাব দিলো সৌদি 

নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্রমন্ত্...

এআইয়ের অপব্যবহার রোধে ব্যবস্থা 

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, বাংলাদ...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বৃদ্ধকে কুপিয়ে হত্যা, আসামির মৃত্যুদণ্ড 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

কাল কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক: জলদস্যুদের হাত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা