আন্তর্জাতিক

বিশ্ববাজারে তেলের দাম কমল

সান নিউজ ডেস্ক: বিশ্ববাজারে তেলের দাম কমেছে। তেলের সরবরাহ সামঞ্জস্য নিয়ে বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেকের সাথে অন্যান্য উৎপাদনকারীদের চলতি সপ্তাহে বৈঠকে বসার কথা রয়েছে।

আরও পড়ুন: ফের বাড়ল ইউরিয়া সারের দাম

তাদের এই বৈঠকের আগে বিশ্ববাজারে তেলের দাম কমল বলে সোমবার (১ আগস্ট) রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার বিশ্ববাজারে ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেল প্রতি শূন্য দশমিক ৮ শতাংশ কমে ১০৩.১৫ ডলার হয়েছে। এছাড়া ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুডের দাম প্রতি ব্যারেল ১ দশমিক ২ শতাংশ কমে এখন ৯৭ দশমিক ৪৪ ডলারে নেমেছে।

বিশ্বের সর্ববৃহৎ ক্রুড তেলের আমদানিকারক চীনে গত জুন মাসে উৎপাদন বৃদ্ধি পায়। করোনাভাইরাস মহামারির কারণে লকডাউন ঘোষণা করায় পরের মাসে তা কমে যায়।

কাইক্সিন/মার্কিটের ম্যানুফ্যাকচারিং পারচেজিং ম্যানেজারস ইনডেক্সে (পিএমআই) গত জুনে চীনের পয়েন্ট ৫১ দশমিক ৭ থাকলেও জুলাইয়ে তা কমে ৫০ দশমিক ৪ শতাংশ হয়। সোমবার প্রকাশিত পরিসংখ্যানে দেখা যায়, এই সূচকে প্রত্যাশিত পয়েন্টের তুলনায় অনেক কম পয়েন্ট পেয়েছে চীন।

আরও পড়ুন: শিশুদের টিকাদান শুরু

পরিসংখ্যানে গত ১০ মাসের মধ্যে জুলাইয়ে জাপানেও উৎপাদন সবচেয়ে কম হয়েছে বলে দেখা গেছে। আর্থিক সেবা সংস্থা সিএমসির বিশ্লেষক টিনা টেং বলেছেন, চীনের হতাশাজনক উৎপাদনের পিএমআই সূচক আজকের তেলের দাম কমে যাওয়ার প্রাথমিক কারণ।

তিনি বলেন, তথ্য-উপাত্তে চীনে অর্থনৈতিক কার্যক্রমের আশ্চর্যজনক সংকোচন দেখা যাচ্ছে। এর মাধ্যমে করোনাভাইরাসের লকডাউন প্রত্যাহার করে নেওয়া হলেও বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির পুনরুদ্ধার কার্যক্রম প্রত্যাশা অনুযায়ী ইতিবাচক না-ও হতে পারে বলে ইঙ্গিত মিলেছে। আর এর ফলে বৈশ্বিক অপরিশোধিত তেলের বাজারে চাহিদা কমে গেছে।

এদিকে, ২০২০ সালের পর প্রথমবারের মতো টানা দুই মাস জুন এবং জুলাইয়ে বিশ্ববাজারে ব্রেন্ট এবং ডব্লিউটিআই তেলের দাম কমেছে। বিশ্বজুড়ে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং উচ্চ সুদ হারে মন্দার আশঙ্কা তৈরি হওয়ায় জ্বালানির চাহিদা কমেছে।

আরও পড়ুন: বাংলাদেশে মুদ্রাস্ফীতি ৭.৫৬ শতাংশ

এএনজেড বিশ্লেষকরা বলেছেন, ব্রিটেনে চালকদের কাছে জ্বালানি বিক্রি হ্রাস পাচ্ছে। শুধু তাই নয়, চলতি বছরের এই সময়ে দেশটিতে পেট্রলের গড় চাহিদাও গত পাঁচ বছরের তুলনায় কমে গেছে।

বিশ্বের শীর্ষ জ্বালানি রপ্তানিকারক দেশগুলোর সংস্থা ওপেক এবং রাশিয়াসহ অন্যান্য মিত্ররা, যারা ওপেকপ্ল্যাস নামে পরিচিত তাদের মধ্যে বুধবার বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আগামী সেপ্টেম্বরের জ্বালানির উৎপাদনের বিষয়ে সিদ্ধান্ত নিতে তারা ওই বৈঠক করবেন।

ওপেক এবং ওপেকপ্ল্যাসের এই বৈঠক এমন সময় অনুষ্ঠিত হচ্ছে, যার মাত্র কয়েক দিন আগে সৌদি আরব সফর করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আরবিসি ক্যাপিটালের বিশ্লেষক হেলিমা ক্রফ্ট এক নোটে বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি আরব সফরের পর তাৎক্ষণিক তেলের সরবরাহ শুরু করা সম্ভব না হলেও আমরা বিশ্বাস করি, সৌদি আরব ক্রমান্বয়ে তেলের উৎপাদন বৃদ্ধি করবে।

আরও পড়ুন: আম্মুর জন্য পাত্র খুঁজছি

প্রসঙ্গত, গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সেনাবাহিনী পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে মস্কো স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত অব্যাহত রয়েছে। যুদ্ধ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী নিত্য পণ্যের দাম বেড়ে যায় যা এখন পর্যন্ত অব্যাহত রয়েছে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা