প্রতীকী ছবি
সারাদেশ

বিশেষ বরাদ্দের সার কালোবাজারে বিক্রি

শওকত জামান, জামালপুর প্রতিনিধি : জামালপুরে বিশেষ বরাদ্দের ৫ হাজার মেট্রিক টন সার কালোবাজারে বিক্রির অভিযোগ উঠেছে ডিলার সিন্ডিকেটের বিরুদ্ধে। বিশেষ বরাদ্দের ইউরিয়া ও নন- ইউরিয়া সার সিন্ডিকেটের মাধ্যমে কালোবাজারে বিক্রির ঘটনায় সাধারণ ডিলারদের মাঝে তোলপাড় সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন : উপজেলা আ’লীগের কমিটি থেকে বাদ ডা. মুরাদ

অভিযোগ উঠেছে, ২০২৩-২৪ অর্থ বছরে জামালপুর জেলার ডিলারদের চাহিদা অনুযায়ী ইউরিয়া ও নন-ইউরিয়া সার বরাদ্দ দেওয়া হয় ২১৮ জন ডিলারের মাঝে। চাহিদা মোতাবেক এসব সার সরকার নির্ধারিত মূল্যে বিক্রি করা হয়। জেলায় কোন চাহিদা না থাকলেও চলতি বছরের মার্চ মাসের জন্য জামালপুর জেলায় বিশেষ বরাদ্দ দেওয়া হয় ৫ হাজার মেট্রিক টন ইউরিয়া ও নন-ইউরিয়া সার।

তালিকাভুক্ত ডিলারদের মাঝে বিশেষ বরাদ্দের ইউরিয়া ও নন-ইউরিয়া সার বন্টনের কথা থাকলেও বন্টন করা হয় সিন্ডিকেট প্রধান ফারুক চৌধুরী নির্ধারিত ৪৩ জন ডিলারের মাঝে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের কতিপয় কর্মকর্তা, সিন্ডিকেট প্রধান এবং প্রভাবশালী সার ডিলার মো. আলাল উদ্দিন ও মো. নজরুল ইসলামের যোগসাজসে গোপনে এসব সার কালোবাজারে বিক্রি করার অভিযোগ উঠেছে।

আরও পড়ুন : ভোলায় শেখ কামালের জন্মদিন উদযাপন

জানা গেছে, চলতি বছরের জুলাই-আগস্ট মাসের জন্যও জামালপুর জেলায় ২ হাজার ৫০০ মেট্রিক টন সার বিশেষ বরাদ্দ দেওয়া হয়েছে। একই সিন্ডিকেট পূর্বের ন্যায় এবারও এসব সার তাদের নিদিষ্ট ডিলারের নামে বরাদ্দ নেওয়ার পায়তারা করছে।

জামালপুর সদরের বারুয়ামারী এলাকার সার ডিলার হিরন ট্রেডার্সের মালিক হিরন শেখ বলেন, ২০১৩ সালে তিনি সারের ডিলার হয়েছেন। ডিলার হবার পরপরই তিনি একবার বিশেষ বরাদ্দের সার পেয়েছিলেন। এরপর আর কোনদিনই বিশেষ বরাদ্দ সার পাননি। শুধুমাত্র সিন্ডিকেট সদস্যরাই এসব সার বরাদ্দ পান। এসব সার কোথায় যায় সেটাও কেউ জানে না।

অভিযুক্ত সার ডিলার মো. নজরুল ইসলাম বলেন, বিশেষ বরাদ্দের সার বন্টন করেছেন ফার্টিলাইজার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফারুক আহামেদ চৌধুরী। কোন প্রশ্ন থাকলে ফারুক আহামেদ চৌধুরীকে জিগান, আমরা কিছু না।

আরও পড়ুন : পলাতক সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

সার ডিলার মো. আলাল উদ্দিন বলেন, বিশেষ বরাদ্দের সার সব ডিলাররা বরাদ্দ পান না। বিশেষ ডিলারের জন্যই বিশেষ বরাদ্দ দেওয়া হয়।

ফার্টিলাইজার এসোসিয়েশন জামালপুর জেলা শাখার সভাপতি মোস্তাক আহমেদের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে তিনি ঢাকায় চিকিৎসা নিচ্ছেন। এ ব্যাপারে ফারুক আহামেদ চৌধুরী ভালো বলতে পারবেন।

এ ব্যাপারে কথা বলতে বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন জামালপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফারুক আহামেদ চৌধুরীর মোবাইল ফোনে একাধিকবার কল দেওয়া হলেও তা বন্ধ পাওয়া গেছে।

আরও পড়ুন : ভালো নেই ৩ প্রজন্মের অন্ধ পাঁচ বাউল শিল্পী

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ জাকিয়া সুলতানা সাংবাদিকদের বলেন, সার ও বীজ মনিটরিং কমিটির সভায় সিদ্ধান্ত নেবার পর বিশেষ বরাদ্দের সার বরাদ্দ দেয়া হয়।

নবাগত জেলা প্রশাসক মো. ইমরান আহমেদ বলেন, বিষয়টি তার জানা নেই। কৃষি অফিসারের কাছে জেনে তারপরে তিনি জানাবেন বলে জানান তিনি।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জনের মৃত্যূু

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার দেশ ক...

প্রাথমিক বিদ্যালয়ে আগুন

জেলা প্রতিনিধি: ফরিদপুর জেলার নগরকান্দায় সরকারি মডেল প্রাথমি...

আ’লীগের সভা ২ মে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সংসদীয় দলের ২য় সভা আগামী বৃহ...

পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু 

জেলা প্রতিনিধি: ঝালকাঠিতে পানিতে ডুবে আব্দুল্লাহ (৬) ও জামিল...

বাড্ডা এলাকায় দীর্ঘ লোডশেডিং

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর রামপুরা থেকে বসুন্ধরা পর্যন্ত পাও...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা