ছবি : সংগৃহিত
জাতীয়
বিএনপি-আওয়ামী লীগ

শর্ত সাপেক্ষে অনুমতি দেয়া হবে

নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, আওয়ামী লীগ এবং বিএনপি- দুই দলকেই রাজধানীতে একই শর্তে সমাবেশ করতে দেয়া হবে।

আরও পড়ুন: রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

আওয়ামী লীগ এবং বিএনপি দুই দলকেই রাজধানীতে সমাবেশ করতে একই শর্ত বেঁধে দেয়া হবে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সমাবেশের নামে কেউ বিশৃঙ্খলা করলে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের মতো ব্যবস্থা নেবে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সচিবালয়ে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান মন্ত্রী।

দল দু’টি কোথায় সমাবেশ করবে সেই অনুমতি এখনো দেয়া হয়নি বলেও জানিয়েছেন আসাদুজ্জামান খান কামাল।

আরও পড়ুন: সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা শুনেছি, এটা নিয়ে বসব। তারা যদি করে নিশ্চয়ই আমরা তাদেরও কন্ডিশন দিয়ে দেব। দুই দলকেই কন্ডিশন দিয়ে দেব, তারা কী কী কিভাবে করবেন, কী কী করতে পারবেন না। দুই দলের জন্য একই নির্দেশনা থাকবে।’

এখন পর্যন্ত আমরা কাউকে অনুমতি দেইনি জানিয়ে তিনি বলেন, আমাদের কমিশনার সাহেব এখন বসবেন। পুলিশ কমিশনার এটা নিয়ন্ত্রণ করেন। তিনি বসে সিদ্ধান্ত নেবেন কী করবেন।

মন্ত্রী এক প্রশ্নের জবাবে বলেন, এটা তাদের রাজনৈতিক সিদ্ধান্ত, এখানে আমরা কিছু বলার নেই। এটা রাজনৈতিক নেতাদের জিজ্ঞাসা করুন, আমি তো স্বরাষ্ট্রমন্ত্রী এ মুহূর্তে, আমার কাছে আইনশৃঙ্খলা নিয়ে জিজ্ঞাসা করবেন।

আরও পড়ুন: অনুমতি ছাড়া সমাবেশ করলে কঠোর ব্যবস্থা

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা অনুমতি দেয়ার সময় যাতে জনদুর্ভোগ না হয় সেই কথাটা বলে দেই। তাদের কর্তব্যটা জানিয়ে দেই। কিছু শর্ত আমরা সবসময় দিয়ে দেই, এ জিনিসগুলো আপনারা করতে পারবেন না।

রাজধানীতে দুই দলের কর্মসূচি নিয়ে সহিংসতার আশঙ্কা ইস্যুতে মন্ত্রী বলেন, রাজনীতিবিদ ও রাজনৈতিক দলগুলোর কর্মসূচি পালনে আমাদের সরকারের কোনো বাধা নেই। কিন্তু তারা যেন নিয়মশৃঙ্খলা মেনে চলেন, দেশের আইন মেনে চলেন।

তিনি বলেন, জনদুর্ভোগ সৃষ্টি না কলেন আমরা সেই বিষয়ে আহ্বান রাখব। আমি আহ্বান রাখব তারা যেন জনগণের দুর্ভোগ সৃষ্টি না করেন।

আরও পড়ুন: চার দিনের সফরে কলকাতায় তথ্যমন্ত্রী

যদি ভাঙচুর করেন, জনগণের বিরুদ্ধে দাঁড়িয়ে যান, শান্তিশৃঙ্খলা বিনষ্ট করেন; তখন আমাদের নিরাপত্তা বাহিনীর যে কাজ, তাদের ওপর যে অর্পিত দায়িত্ব সেই দায়িত্ব তারা পালন করবেন বলে ও জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের নিরাপত্তা বাহিনী এখন অনেক সুদক্ষ। তাই অনুরোধ জানাব তারা (রাজনৈতিক দল) যেন রাস্তায় চলাচল বন্ধ না করেন, ভাঙচুরে লিপ্ত না হন। আমাদের কোনো জায়গায় কোনো বাধা নেই।

আসাদুজ্জামান খান কামাল বলেন, বিএনপি আজ কর্মসূচি করতে চেয়েছিল। আমরা বলেছি, রাস্তায় কোনো ক্রমেই সমাবেশ করতে দেবো না। তারা সরিয়ে নিয়ে আগামীকাল করবেন। সেখানেও আমরা বলবো, রাস্তা পরিহার করার জন্য।

আরও পড়ুন: কাল যেসব সড়ক এড়িয়ে চলবেন

যদি না করেন, সেক্ষেত্রে যাতে জনদুর্ভোগ সৃষ্টি না করেন, দুর্ভোগ সৃষ্টি করলে আমাদের নিরাপত্তা বাহিনী তাদের কাজ করবেন। যে দলই করবেন শান্তিশৃঙ্খলা বজায় রাখবেন, এটাই আমাদের মূল কথা।

তিনি বলেন, সেটা আপনারা জানেন। ঝামেলা করবেন কি না করবেন, আপনাদের কাছে ইনফরমেশন রয়েছে। আমাদের নিরাপত্তা বাহিনী সবসময় প্রস্তুত আছে, যদি ঝামেলা করে তাদের অর্পিত দায়িত্ব পালন করবেন।

আরও পড়ুন: ১৩ রাষ্ট্রদূতকে সতর্ক করল বাংলাদেশ

রাজধানীর নয়াপল্টানে বিএনপি এবং বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে আওয়ামী লীগ সমাবেশ করার ঘোষণা দিয়েছে। এক্ষেত্রে পুলিশের পক্ষ থেকে নতুন নির্দেশনা দেয়া হবে কি না- এ বিষয়ে আসাদুজ্জামান খান বলেন, আমরা সবসময় পুলিশের পক্ষ থেকে অনুরোধ করছি বড় বড় দলগুলোকে যাতে তারা রাস্তা ও রাজপথ যাতে বর্জন করেন। তারপর যদি করেন, তবে তাদের প্রতি আমাদের অনুরোধ থাকবে, তারা যেন সহিংসতায় না যায়। কারা কোথায় সমাবেশ করছে এখনো আমরা অফিসিয়ালি জানি না বলেও জানান তিনি।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

ফরিদপুরে হাসপাতালে আগুন

জেলা প্রতিনিধি: ফরিদপুরের বঙ্গবন্...

আজ ঐতিহাসিক ফারাক্কা দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ ১৬ মে, ঐতিহা...

সারাদেশে বইছে তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক : সারাদেশ বয়ে যাচ্ছে মাঝারি ধরনের তাপপ্রবাহ...

ঝালকাঠিতে আ’লীগের ১৭ জনের বিরুদ্ধে মামলা

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি সদর উপ...

কানে ‘গোলাপী রানি’ উর্বশী

বিনোদন ডেস্ক: চলচ্চিত্র জগতের সবচ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা