ছবি-সংগৃহীত
সারাদেশ

বঙ্গবন্ধুকে প্রেরণা দিয়েছেন বঙ্গমাতা

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘বঙ্গবন্ধু’ হতে বঙ্গমাতা প্রেরণা দিয়েছেন বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

আরও পড়ুন : বঙ্গমাতার জন্মদিনে সেলাই মেশিন বিতরণ

মঙ্গলবার (৮ আগস্ট) দুপুরে বঙ্গমাতার ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে পিরোজপুর জেলা প্রশাসক কার্যালয়ে শহীদ আব্দুর রাজ্জাক-সাইফ মিজান স্মৃতি সভা কক্ষে আয়োজিত আলোচনা সভা এবং সেলাই মেশিন ও আর্থিক অনুদান বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

রাজধানীর সচিবালয় থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত হন মন্ত্রী। জেলা প্রশাসন, মহিলাবিষয়ক অধিদফতর ও জাতীয় মহিলা সংস্থা, পিরোজপুর এ অনুষ্ঠান আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে শ ম রেজাউল বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক ক্রান্তিকালে বিশেষ করে ছয়দফা ঘোষণার সিদ্ধান্ত নেওয়ার সময় বঙ্গমাতা বঙ্গবন্ধুকে প্রেরণা দিয়ে বলেছিলেন- ‘তুমি যা ভালো মনে করো, সেটাই করো’। বঙ্গমাতার দৃঢ় মানসিকতায় বঙ্গবন্ধু অনেক রাজনৈতিক সিদ্ধান্ত নিতেন। বঙ্গবন্ধুর জীবনের শ্রেষ্ঠ ভাষণ তথা ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের প্রেরণায় ছিলেন বঙ্গমাতা। তার কাছে থেকে অনুপ্রাণিত হয়ে স্বতঃস্ফূর্তভাবে বঙ্গবন্ধু বিশ্বের সেই বিস্ময়কর ভাষণ দিয়েছিলেন।

আরও পড়ুন : শার্শায় বঙ্গমাতার জন্মবার্ষিকী পালিত

তিনি বলেন, বাংলাদেশে নারী জাগরণের অনেক গুরুত্বপূর্ণ অধ্যায় রচনা করেছেন বঙ্গমাতা। অতি সাধারণ জীবনযাপনে অভ্যস্ত বঙ্গমাতা বঙ্গবন্ধুকে ঘিরে কখনোই কোনো চাপে বিচ্যুত হননি।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে বঙ্গবন্ধু হতে প্রেরণা দিয়েছেন, শক্তি-সাহস জুগিয়েছেন বঙ্গমাতা। একটি রাষ্ট্র বিনির্মাণের জন্য, একটি জাতিকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করার জন্য একজন মহীয়সী নারী কীভাবে প্রেরণা জোগাতে পারে, সহায়তা করতে পারে তার দৃষ্টান্ত স্থাপন করেছেন বঙ্গমাতা। আজকের নারীদের বঙ্গমাতার আদর্শ ধারণ করে নিজেদের গড়ে তুলতে হবে। বঙ্গমাতা আজীবন রাজনীতি, দেশ ও মানুষের কল্যাণের জন্য ভূমিকা রেখেছেন।

আরও পড়ুন : কালকিনিতে বঙ্গমাতার জন্মবার্ষিকী পালন

শ ম রেজাউল করিম বলেন, বঙ্গবন্ধু ও বঙ্গমাতার সুযোগ্য কন্যা শেখ হাসিনা আজ বিশ্বে নারী জাগরণের মডেল। তিনি উন্নয়নে বিশ্বের রোল মডেল এবং মানবকল্যাণে মানবতার জননী হিসেবে সমাদৃত। তার নেতৃত্বে সমৃদ্ধ, আধুনিক, সমতাভিত্তিক, জেন্ডার বৈষম্যহীন বাংলাদেশকে আরও সামনের দিকে এগিয়ে নিতে হবে।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

ধানের বাম্পার ফলনেও শঙ্কায় কৃষক

রংপুর ব্যুরো: নানা প্রতিকূলতার মধ...

এবার গ্লোবাল রাউন্ডে ইন্টারন্যাশনাল স্কুল

নিজস্ব প্রতিবেদক: আঞ্চলিক রাউন্ডে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (৮ মে) বেশ কিছু খেল...

গাজায় গণহত্যা বন্ধের দাবিতে ঠাকুরগাঁওয়ে সমাবেশ 

ঠাকুরগাঁও প্রতিনিধি: গাজায় গণহত্য...

ভিসা প্রক্রিয়া সহজ করার আশ্বাস ভারতের

নিজস্ব প্রতিবেদক: গত বছর ১৬ লাখ ব...

মে মাসে ৮ দিনেই বজ্রপাতে ৪৩ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: চলতি মে মাসের গত ৮ দিনে সারা দেশে বজ্রপাতে...

ঢাকায় বিএনপির সমাবেশ কাল, মানতে হবে শর্ত

নিজস্ব প্রতিবেদক: বিএনপির চেয়ারপ...

৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক: ৪৬তম বিসিএসের প...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা