ফাইল ছবি
আন্তর্জাতিক

মহারাষ্ট্রে এক বছরে ২৮৫১ কৃষকের আত্মহত্যা

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের সবচেয়ে ধনী রাজ্য মহারাষ্ট্র। ২০২৩ সালে এ রাজ্যের বিভিন্ন গ্রামগুলোতে আত্মহত্যা করেছেন কমপক্ষে ২৮৫১ জন কৃষক। এ সংখ্যা ২০২২ সালের চেয়ে কম হলেও ২০২১ সালের তুলনায় বেশি।

আরও পড়ুন: গাজায় গণকবরের সন্ধান, ৪৯ লাশ উদ্ধার

রাজ্যের বিদর্ভ জেলায় (১৪৩৯ জন) সর্বোচ্চ কৃষক আত্মাহুতির ঘটনা ঘটেছে। দ্বিতীয় স্থনে রয়েছে মারাঠাওয়াড়া জেলা (১৮৮ জন)। তৃতীয়, চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম ও অষ্টম স্থানে রয়েছে যথাক্রমে- অমরাবতী জেলা (৩১৮ জন), যাবৎমল (৩০২ জন), বুলধানা (২৯২ জন), বিড় (২৬৯ জন), ছত্রপতি শম্ভুজিনগর (১৮২ জন) এবং জলগাঁও (১৫১ জন)।

সম্প্রতি মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইয়ের হাইকোর্ট (আওরঙ্গাবাদ হাইকোর্ট) রাজ্যের কৃষকদের পরিস্থিতি জানতে চেয়ে প্রতিবেদন তলব করে। আদেশ মেনে তা জমা দিয়েছে মহারাষ্ট্র রাজ্য সরকারের ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়। সেই প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়।

আরও পড়ুন: মে মাসে ৮ দিনেই বজ্রপাতে ৪৩ মৃত্যু

প্রতিবেদনে বলা হয়েছে, রাজ্য জুড়ে বিভিন্ন পুলিশ স্টেশন থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে এ সংখ্যা উল্লেখ করা হয়েছে। তবে বাস্তবে তা আরও বেশিও হতে পারে।

আত্মহত্যাকারীদের ৯৬ শতাংশই আর্থিক অনটন ও ঋণের কিস্তি পরিশোধ করতে না পেরে নিজেকে শেষ করার পথ বেছে নিয়েছেন। বাকি ৪ শতাংশ ব্যক্তিগত ও অন্যান্য কারণে আত্মঘাতী হয়েছেন।

উল্লেখ্য, মহারাষ্ট্রে প্রতিবছর হাজারো কৃষকের আত্মহত্যা প্রায় নিয়মিত ঘটনা। রাজ্য সরকারের তথ্যমতে, ২০২২ সালের মহারাষ্ট্রে আত্মহত্যা করেছিলেন ২৯৪২ জন কৃষক। তার আগের বছর আত্মহত্যা করেছিলেন ২৭৪৩ জন।

আরও পড়ুন: ফিলিস্তিনে গণহত্যা বন্ধের দাবিতে ছাত্র-জনতার বিক্ষোভ

মহারাষ্ট্রকে ভারতের পেঁয়াজের রাজধানী বলা হয়। প্রতিবছর দেশটিতে যে পরিমাণ পেঁয়াজ উৎপন্ন হয়, তার ৬৫-৭০ শতাংশ আসে এ রাজ্যের বিভিন্ন গ্রাম থেকে। পেঁয়াজ ছাড়া অন্যান্য ফসলও উৎপাদন করে মহারাষ্ট্র।

আবার কৃষকদের বড় অংশই দরিদ্র ও কৃষকদের আত্মহত্যা করার প্রবণতাও এ রাজ্যেই বেশি। মহারাষ্ট্রের কৃষক নেতা কিশোর তিওয়ারি এ জন্য রাজ্য সরকারকে সরাসরি দায়ী করেছেন।

ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে তিনি বলেন, খরা ও ঝড়-বৃষ্টির কারণে ফসল নষ্ট হওয়া এ রাজ্যে প্রায় নিয়মিত ঘটনা। ফসল নষ্ট হলেও ঋণের কিস্তি জমা দেয়ার চাপ থাকে।

আরও পড়ুন: ড. এম এ ওয়াজেদ মিয়া’র প্রয়াণ

এতে অনেক সময় সর্বস্ব বিক্রি করেও সেই কিস্তি জমা দেয়া সম্ভব হয় না। ফলে আত্মহত্যা ছাড়া কৃষকের সামনে আর কোনো উপায় থাকে না।

মহারাষ্ট্রের কোনো রাজ্য সরকার আজ পর্যন্ত সত্যিকার অর্থে কৃষকদের কল্যাণে কোনো পরিকল্পনা নেয়নি। নিলেও খুবই অদক্ষ ও ত্রুটিপূর্ণভাবে তা বাস্তবায়ন করা হয়েছে।

গত ২ বছর আগে কৃষকদের ওপর ঋণের বোঝা কমাতে বিশেষ অর্থনৈতিক কর্মসূচি লোন ওয়েইভার স্কিম নেয় সরকার। তবে সেই প্রকল্পে অনেক কৃষকের নাম নথিভুক্ত করা হয়নি। ফলে রাজ্যের বহু কৃষক এ প্রকল্পের সুবিধা পাচ্ছেন না। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্ট...

ভোলায় উপকূলজুড়ে কোস্টগার্ড মোতায়েন  

ভোলা প্রতিনিধি: আসন্ন ৬ষ্ঠ উপজেলা...

সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু কাল 

নিনা আফরিন, পটুয়াখালী: আগামীকাল...

নজর কাড়লেন কিয়ারা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসব...

বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলায় উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক: কিরগিজস্তানে বা...

শিশু কেনাবেচা চক্রের মূল হোতা গ্রেফতার

নিজম্ব প্রতিবেদক: রাজধানীর বাড্ডা থেকে ২ বছর বয়সী মোসাম্মদ ম...

গজারিয়ার চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদের নির্দেশ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: প্রথ...

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ইরানের প্রেসিডে...

রাইসির মৃত্যুতে বিশ্বনেতাদের শোক

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের প্রেসিড...

তাপপ্রবাহে ক্লাশ পরিচালনায় নতুন নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক: মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর চলমান দাবদা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা