সারাদেশ

প্রাণের উৎসবে মেতেছে সমুদ্র পাড়ের মানুষ 

এম.এ আজিজ রাসেল: বছর ঘুরে আবারও এলো পহেলা বৈশাখ। আজ সূর্যের নতুন আলোর সঙ্গে এসেছে নতুন বছর, বঙ্গাব্দ ১৪৩০। আজ নব আনন্দে জেগে ওঠার দিন। নতুন বছরকে বরণ করে নিতে বাঙালি মেতেছে প্রাণের উৎসবে।

আরও পড়ুন: ক্রেন চাপায় ২ বাংলাদেশী নিহত

পুরোনো গ্লানি, হতাশা, মলিনতাকে পেছনে ফেলে নতুন উদ্যমে এগিয়ে যাওয়ার প্রত্যয়ে সমুদ্র শহর কক্সবাজারে নববর্ষের প্রথম দিন আয়োজিত হয়েছে মঙ্গল শোভাযাত্রা। এছাড়াও ছিল বিভিন্ন ঐতিহ্যবাহী ও সাংস্কৃতিক আয়োজন।

শুক্রবার (১৪ এপ্রিল) শহীদ দৌলত ময়দানে জাতীয় সংগীত এবং ‘এসো হে বৈশাখ, এসো এসো...’ গান পরিবেশনের মধ্যে দিয়ে কক্সবাজার জেলা বাসী বরণ করে নেয় বাংলা নববর্ষ ১৪৩০ বঙ্গাব্দকে। সকাল সাড়ে ৮টায় বের করা হয় মঙ্গল শোভাযাত্রা। নানা ঢঙের মুখোশ, হরেক রকম পুতুল ও কাগজ দিয়ে তৈরি পাখি নিয়ে শোভাযাত্রায় অংশ নেয় বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

শোভাযাত্রা শেষে সকাল ৯টায় শহীদ দৌলত ময়দানের বটতলা চত্বরে শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে পরিবেশন করা হয় বিভিন্ন লোকসঙ্গীত, নাটক, নৃত্য, যন্ত্রসঙ্গীত ও কবিতা আবৃতি। জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠানে সহযোগিতায় ছিল জেলা শিল্পকলা একাডেমি, কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্র ও সম্মিলিত সাংস্কৃতিক জোট।

এর আগে জেলাবাসীর প্রতি বাংলা নববর্ষের শুভেচ্ছা জ্ঞাপন করেন জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান। তিনি বলেন, পহেলা বৈশাখের মাঝে বাঙালি খুঁজে পায় নিজস্ব ঐতিহ্য, সংস্কৃতি ও চেতনার স্বরূপ। বৈশাখ শুধু উৎসবের মধ্যে সীমাবদ্ধ নয়, এর সঙ্গে জড়িয়ে আছে আমাদের আত্মবিকাশ ও বেড়ে ওঠার প্রেরণা। বাঙালি সংস্কৃতির বিকাশ, আত্মনিয়ন্ত্রণ ও মুক্তিসাধনায় পহেলা বৈশাখ এক অবিনাশী শক্তি। বাংলাদেশের অভ্যুদয় ও গণতান্ত্রিক বিকাশে সংস্কৃতির এই শক্তি রাজনৈতিক চেতনাকে দৃঢ় ও বেগবান করে।

আরও পড়ুন: গরমে শরীর ঠান্ডা রাখতে পান্তা ভাত

তিনি বলেন, পহেলা বৈশাখ আমাদেরকে উদার হতে শিক্ষা দেয় এবং জাতীয়তাবাদে অনুপ্রাণিত হয়ে বিশ্বমানবের সঙ্গে মিশে যাওয়ার শক্তি জোগায়। এই উদারনৈতিক চেতনাকে ধারণ করে বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন, বাংলাদেশ প্রতিষ্ঠার আদর্শ এবং রাষ্ট্রভাষা চেতনার বহ্নিশিখা অন্তরে ধারণ করে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত, সুখী-সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ হোক আজকের দিনে সকলের অঙ্গীকার।

এসময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য কানিজ ফাতেমা আহমেদ মোস্তাক, পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম পিপিএম (বার), সিভিল সার্জন ডাঃ মাহবুবুর রহমান, শিক্ষাবিদ প্রফেসর সোমেশ্বর চক্রবর্তী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জাহিদ ইকবাল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবু সুফিয়ান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষণ কান্তি দাশ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তাপ্তি চাকমা, অতিরিক্ত পুলিশ সুপার মো. রফিকুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাকারিয়া, সদর মডেল থানার অফিসার ইনচার্জ মো. রফিকুল ইসলাম, সাংস্কৃতিক সংগঠক এডভোকেট তাপস রক্ষিত, সম্মিলিত সাংস্কৃতিক জোট কক্সবাজারের সভাপতি সত্যপ্রিয় চৌধুরী দোলন ও সাধারণ সম্পাদক পৌর আওয়ামী লীগের সভাপতি মো. নজিবুল ইসলাম।

শহীদ দৌলত ময়দানে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের পাশাপাশি বসে ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা। মেলার স্টলগুলোতে তোলা হয় বাঙালির ঐতিহ্যের বিভিন্ন পণ্য। যা কিনতে ভিড় জমায় ক্রেতারা। এছাড়া কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বর্ষবরণে নানা অনুষ্ঠানমালার আয়োজন করে জেলা খেলাঘর।

এদিকে বাংলা বর্ষবরণ উৎসবমুখর এবং শান্তিপূর্ণ করতে পর্যটন নগরী কক্সবাজার জুড়ে পোষাকে ও সাদা পোষাকে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন।

মাহে রমজানের মধ্যে পহেলা বৈশাখ অনুষ্ঠিত হওয়ায় সবাইকে পবিত্রতা রক্ষা করে আনুষ্ঠানিকতা সম্পন্নের আহ্বান জানিয়েছেন পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম পিপিএম (বার)।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের দাবি

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধ...

২১ বছর পর পৃথিবীতে সৌরঝড়ের আঘাত 

আন্তর্জাতিক ডেস্ক: ২১ বছর পর পৃথিবীতে শক্তিশালী সৌরঝড় আঘাত...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

বন্দি বিনিময় চুক্তির প্রস্তাব দিলো সৌদি 

নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্রমন্ত্...

এআইয়ের অপব্যবহার রোধে ব্যবস্থা 

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, বাংলাদ...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বৃদ্ধকে কুপিয়ে হত্যা, আসামির মৃত্যুদণ্ড 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা