আন্তর্জাতিক

প্রথম আদিবাসী আমেরিকান মন্ত্রী হচ্ছেন ডেব হালান্ড

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের কংগ্রেসওম্যান ডেব হালান্ডকে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে মনোনিত করতে যাচ্ছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। নিয়োগ পেলে ডেবই হবেন প্রথম কোনো আদিবাসী গোষ্ঠীর সদস্য যিনি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ পদ পরিচালনা করবেন। খবর বিবিসির।

নিয়োগ নিশ্চিত হলে সরকারি ভূমি বিষয়ক এজেন্সির নেতৃত্ব দেবেন ডেব। আদিবাসী আমেরিকানদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় দেখভালে অন্যতম ভূমিকা রাখে এই এজেন্সি। ৬০ বছর বয়স্ক ডেব হালান্ড লাগুনা পুয়েবলো আদিবাসী গোষ্ঠীর একজন সদস্য। ২০১৮ সালে তিনি নিউ মেক্সিকো থেকে কংগ্রেসওম্যান হিসেবে তিনি নির্বাচিত হন।

যুক্তরাষ্ট্রে প্রথম দুই আদিবাসী আমেরিকান নারী কংগ্রেস সদস্যের একজন হিসেবে নির্বাচিত হয়ে তিনি ইতিহাস গড়েছিলেন। যুক্তরাষ্ট্রের মন্ত্রিপরিষদে প্রথম কোনো আদিবাসী আমেরিকান সদস্যও হতে যাচ্ছেন ডেব হালান্ড। যুক্তরাষ্ট্রের আদিবাসীদের অধিকার রক্ষায় আন্দোলনকারী বিভিন্ন সংস্থা ও প্রগতিশীল ডেমোক্র্যাটিকরা ডেবকে মনোনিত করার দাবি জানিয়ে আসছিলেন।

নিয় ইয়র্ক টাইমসকে দেয়া এক বক্তব্যে ডেব বলেন, ‘বাইডেন-হ্যারিসের জলবায়ু বিষয়ক এজেন্ডা সামনে এগিয়ে নিতে, ট্রাম্প প্রশাসনের সঙ্গে আদিবাসীদের যে সম্পর্ক খারাপ দিকে গিয়েছিল তা আবার ঠিক করতে এবং যুক্তরাষ্ট্রের মন্ত্রীপরিষদে প্রথম আদিবাসী আমেরিকান সদস্য হিসেবে কাজ করতে আমি গর্ববোধ করবো।’

যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি ডেব হালান্ডকে কংগ্রেসের অন্যতম সম্মানিত সদস্য হিসেবে উল্লেখ করেন। প্রগতিশীল ডেমোক্র্যাটিক হিসেবে পরিচিত কংগ্রেসওম্যান আলেক্সান্দ্রিয়া ওকাসিও কর্টেজ এই ঘটনাকে ‘বিভিন্ন মাত্রায় ঐতিহাসিক’ বলে উল্লেখ করেন।

‘তিনি জলবায়ু ও ন্যায়বিচারের প্রশ্নে তিনি প্রতিশ্রুতিবদ্ধ। কেন্দ্রীয় ভূমি ব্যবস্থাপনার দায়িত্বে তার মতো একজন ন্যাটিভ আমেরিকান নারীর ভূমিকা খুবই ব্যাপক,’ বলেন ওকাসিও।নিগোগপ্রাপ্ত হলে ডেব যুক্তরাষ্ট্রের ৫০ কোটি একর ভূমি, ৩২টি জাতীয় পার্ক দেখভালের দায়িত্ব পাবেন। এছাড়া কেন্দ্রীয়ভাবে স্বীকৃতিপ্রাপ্ত ৫৭৪টি আদিবাসী গোষ্ঠীর প্রায় ২০ লাখ অধিবাসীর সঙ্গে কাজ করবেন।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সঙ্গে আদিবাসীদের বিরোধপূর্ণ সম্পর্কের ইতিহাস রয়েছে। তাই ডেব হালান্ডের এই নিয়োগ সাংস্কৃতিক গুরুত্বও বহন করে।

সান নিউজ/পিডিকে/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

মুন্সীগঞ্জে বৃষ্টির জন্য ইস্তেসকার নামাজ আদায় 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: টানা...

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা