সারাদেশ

পুরুষ শূন্য গ্রামে চলছে লুটপাট!

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলার চর-কেওয়ার ইউনিয়নের খাসকান্দি গ্রামে আ.লীগের দু'পক্ষের মধ্যে সংঘর্ষের পর মামলার ঘটনায় পুরুষ শূণ্য থাকা বেশ কিছু বাড়িঘরে দিনের পর দিন চলছে লুটপাট, ভাংচুর ও নারীদের হুমকি ধামকি চলছে। গত (১৬ জুলাই) শনিবার ভোর রাতে সংঘর্ষের পর হতে গত (২৩ জুলাই) শনিবার মধ্য রাত পর্যন্ত কমপক্ষে ২২ টি ঘর ভাংচুর ও লুটপাট হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়- ওই গ্রামের প্রায় শতাধিক ঘর তালাবদ্ধ অবস্থায় রয়েছে। গ্রামে কিছু নারী, শিশু ও বৃদ্ধ মানুষ দেখা গেলেও গ্রামটি প্রায় পুরুষ শূণ্য। গ্রামের অধিকাংশ ঘরই তালাবদ্ধ। রোববার (২৪ জুলাই) ১২ টার দিকে গিয়ে দেখাগেছে, রাতে রমজান মিয়ার বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর ছাড়াও লুটপাট করে।

স্থানীয় ও এলাকাবাসীরা জানান, আধিপত্য বিস্তার নিয়ে খাসকান্দি গ্রমের আওয়ামীলীগের সমর্থক মামুন হাওলাদার ও আহমেদ হাওলাদারদের মধ্য দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। গত তিন বছরে এই পক্ষ দুটি ১৫-১৬ বার সংঘর্ষে জড়ায়। এ সমস্ত সংঘর্ষে ব্যবহার করা হয় আগ্নেয়াস্ত্র। এতে উভয় পক্ষের ২০/২৫ জন মানুষ গুলিবিদ্ধসহ প্রায় শতাধিক লোক গুরুতর আহত হয়। পূর্ব শত্রুতা আর আধিপাত্য নিয়ে গত শনিবার ভোরে আবারো উভয় পক্ষ সংর্ঘষে জড়ায়। সে সময় দুপক্ষের পাল্টাপাল্টি হামলায় দুইজন গুলিবিদ্ধসহ ১০ জন আহত হয়। হামলায় শতাধিক ককটেল বিস্ফোরণ ঘটে।

ঘটনার পর গেলো সোমবার মামুন পক্ষ, প্রতিপক্ষের ৫১ জনের বিরুদ্ধে মুন্সীগঞ্জ সদর থানায় মামলা করে। সংঘর্ষ এড়াতে ওই গ্রামে পুলিশ মোতায়েন করা হয়। মামলার পর থেকে এলাকা ছাড়া হয়েছে কয়েকশ পরিবার। পুরুষ শূন্য হয়েছে সমগ্র গ্রাম। অভিযোগ উঠেছে, এ সুযোগে একটি চক্র মানুষ শূন্য বাড়িতে ভাঙচুর ও লুটপাট করছে। মামলার পর থেকে পলাতক রয়েছে আহমেদ হাওলাদারদের লোকজন। এছাড়া অনেক সাধারণ মানুষও ভয়ে গ্রাম ছেড়ে পালিয়ে গেছে। এ সুযোগে বৃহস্পতিবার রাত পর্যন্ত প্রায় ২২ টি বাড়িতে ভাঙচুর লুটপাট করে প্রতিপক্ষ মামুনের লোকজন।

রমজান মোল্লার মা আনোয়ারা বেগম (৬৫) বলেন, আমার ছেলে ছয় মাস অগে সৌদি আরব থেকে দেশে এসেছে। ও কোন ঝগড়া করে না। তারপরও ওরে মামলায় দিছে। ঘরে থাকা টিভি, ফ্রিজ, খাট, চ্যার্জার ফ্যান রাতে লুটপাট করে নিয়ে গেছে। নাতির দুধের চামচ টাও ঘরে নেই এখন।

রমজানের স্ত্রী সুমী আক্তার (৩০) বলেন, স্বামী বাড়িতে না থাকায়, আমি বাচ্চা নিয়ে ননদের বাড়িতে থাকি। সকালে পাশের বাড়ির ফুপু শাশুড়ি ফোনে জানায়, রাতে ঘরে লুটপাট করছে।

কারা করছে জানতে চাইলে বলেন, মামুন হাওলাদারের ভাই জসিমউদ্দিনের নেতৃত্বে ইমরান হাওলাদার, তপু হাওলাদার, শাকিল হাওলাদার, রুবেল মুন্সীরা এ লুটপাট করে। তারা হুমকিতেই বাড়ি ছেড়ে থাকি এখন।

খাসকান্দি গ্রামের অসুস্থ সিরাজ (৪৫) বলেন, আমি বেশ কয়েক বছর ধরেই অসুস্থ। অসুখের কারণে আমি কি করতে পারি না। আমাকের মামুন হাওলাদারের ভাই জসিমউদ্দিন খবর পাঠিয়েছে, আমাকে নাকি আহমেদরা মারবো। জসিমউদ্দিনরা যা বলে শুনতে হবে। তাদের কথা না শুনায়, আমাকে গ্রাম থেকে ভয় দেখিয়ে বের করে দিয়েছে। আমি এখন বড়ই অসহায়।

আহমেদ হাওলাদার জানান, শনিবারের হামলার পরে আমরা গ্রাম ছাড়া। প্রতিপক্ষ মামুন হাওলাদারের লোকজন আমার বড় ভাই আলী আকবর হাওলাদার, মজিবুর হাওলাদার, মিজানুর হাওলাদার, ইতালি প্রবাসী আক্তার হাওলাদার, মাহাবুল হাওলাদার, সালামত, জহুরদ্দিন, আলমগীর মিস্ত্রী, হোসেন হাওলাদার,আলী হাওলাদার, জাসু সরদার, মজিবুর বেপারী, নাছির বেপারীদের বাড়িতে হামলা চালিয়ে ভাংচুর ও লুটপাট করে। এতে নগদ টাকা, স্বর্ণ অলংকার এবং ফ্রিজসহ আসবাবপত্র লুট করেছে।

আরও জানান, গতকাল শনিবার রাতে প্রবাস ফেরত রমজান হাওলাদারের বাড়ি ককটেল হামলা চালায়। টিনসেট ঘরের তালা ভেঙে ঘরে লুটপাট চালায়। গ্রামের অসুস্থ সিরাজকে বের করে দিয়ে তাদের কথা না শুনায়। তিনি অনেক দিন ধরে অসুস্থ হয়ে চিকিৎসাধীন রয়েছে।

এ ব্যাপারে অভিযুক্ত মামুন হালদার তাদের বিরুদ্ধে আনিত সকল অভিযোগ অস্বীকার করে বলেন, আমরা কোন বাড়িতে হামলা লুটপাট করিনি। তারা আমাদের লোকজনকে মারধর করেছে। আমরা মামলা দায়েরের পর হতে গ্রেফতার হওয়ার ভয়ে তারা এলাকা ছেড়ে পালিয়েছে।

মুন্সীগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারিকুজ্জামান বলেন, আমরা জানতে পেরেছি ওই এলাকার দু'পক্ষের সংঘর্ষে প্রতিপক্ষকে ফাঁসাতে নিজেদের মালামাল নিজেরাই সরিয়ে নিচ্ছে একটি পক্ষ। বিষয়টি তদন্ত করে দেখা হবে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

বাসচাপায় ফুপু-ভাতিজা নিহত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মিরপুরে বাসচাপায় জনের মৃত্যু হয়ে...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

রেলের উন্নয়নে আগ্রহী রাশিয়া

নিজস্ব প্রতিবেদক: রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিমের সাথে সৌজন্য...

কলকাতায় হিট স্ট্রোকে প্রথম মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : তীব্র গরমে কলকাতায় হিট স্ট্রোকে প্রথম এ...

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে অভিযানে ব্যাপক গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক: কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রবে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা