রাজনীতি

পাকিস্তানকে ক্ষমা চাইতে হবে

সান নিউজ ডেস্ক: মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ বাঙালি কে হত্যা ও ২ লক্ষ মা-বোনের সম্ভ্রমহানির জন্য রাষ্ট্রীয়ভাবে পাকিস্তানকে বাংলাদেশের মানুষের কাছে ক্ষমা চাইতে হবে বলে দাবি করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মাহবুব-উল আলম হানিফ এমপি।

মহান বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) সকাল ১১টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর কাউন্সিল হলে আইইবি আয়োজিত ‘বঙ্গবন্ধু ও মহান বিজয়ের তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

আইইবি’র প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. নুরুল হুদার সভাপতিত্বে এবং সম্মানিত সহকারী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. রনক আহসানের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং আইইবি’র প্রাক্তন প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর।

এছাড়া সভায় মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালসের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, আলোচক হিসেবে ছিলেন আইইবি’র ভাইস প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান ও ইঞ্জিনিয়ার খন্দকার মনজুর মোর্শেদ, স্বাগত বক্তব্য প্রদান করেন আইইবি’র সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন শীবলু, পি.ইঞ্জ।

প্রধান অতিথির বক্তব্যে মাহবুব-উল আলম হানিফ বলেন, পৃথিবীর অনেক দেশে সংঘটিত গণহত্যা আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেলেও, একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি এখনও আমরা পাইনি। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আমরা মহান মুক্তিযুদ্ধে পাক বাহিনীর নৃশংস গণহত্যার স্বীকৃতির দাবি জানাচ্ছি এবং একই সাথে এই গণহত্যার জন্য পাকিস্তানি শাসকগোষ্ঠীকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে হবে।

বাংলাদেশ আজ বিশ্ব দরবারে উন্নয়নশীল দেশের রোল মডেল হিসেবে বিশেষ মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে কিন্তু একাত্তরের পরাজিত শক্তি ও বিএনপি-জামায়াত চক্র আমাদের সকল অর্জনকে ম্লান করতে নানা ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। এই ষড়যন্ত্র মোকাবেলার জন্য মহান মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে সচেতন থাকতে হবে এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত আধুনিক বাংলাদেশ গড়ার কাজে সবাইকে ঐক্যবদ্ধভাবে আত্মনিয়োগ থাকতে হবে।

আলোচনা সভার মুখ্য আলোচক অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, আমাদের নানা বৈষয়িক সমৃদ্ধি হয়েছে, তবে নৈতিক ও মানবিক দিক দিয়ে আমরা পিছিয়ে পড়ছি। পাকিস্তানি হানাদারদের আমরা পরাজিত করতে পেরেছি, কিন্তু সাম্প্রদায়িক জঙ্গিবাদ ও ধর্মান্ধ অপশক্তিকে আমরা আজও পরাজিত করতে পারি নি। আজকের বাংলাদেশের বাস্তবতা সেটিই প্রমাণ করে।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সোনার মানুষ চাই। পরবর্তী প্রজন্মকে সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার
হাতকে শক্তিশালী করে জঙ্গীবাদ ও সাম্প্রদায়িকতা মোকাবেলায় সামাজিক ও সাংকৃতিক ঐক্য গড়ে তুলতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর বলেন আগামীতে চতুর্থ শিল্প বিপ্লবে যেন বাংলাদেশ বিশ্বকে নেতৃত্ব দিতে পারে সেই জন্য প্রযুক্তিগত অবকাঠামো গড়ে তোলা, মানব সম্পদ উন্নয়ন এবং সরকারি সেবাসমূহ দেশের প্রান্তিক জনগোষ্ঠীর দোড়গোড়ায় পৌঁছে দিতে নিরলসভাবে ভাবে কাজ করে যাচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা।

তিনি আরও বলেন, আমরা স্বপ্ন দেখি, মাননীয় প্রধানমন্ত্রী ও তার সুযোগ্য আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে টেকসই অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করে শুধু ইকোনমিক ও পলিটিক্যাল ডিপ্লোমেসি নয়, সায়েন্স ডিপ্লোমেসি ও টেকনোলজিক্যাল ডিপ্লোমেসিতেও আগামী দিনে বাংলাদেশ বিশ্বকে নেতৃত্ব দেবে। এবং এর মাধ্যমেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

এসএসসি পরীক্ষায় ফেল করায় আত্মহত্যা

নোয়াখালীর প্রতিনিধি: নোয়াখালীর সদ...

পুতিন প্রতিরক্ষামন্ত্রীকে সরিয়ে দিচ্ছেন 

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্র...

বিশ্বকাপের দল ঘোষণা মঙ্গলবার

স্পোর্টস ডেস্ক: সব জল্পনা-কল্পনার...

ঢাকায় মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী লু

নিজস্ব প্রতিবেদক: ২ দিনের সফরে ঢা...

দোহারে নদীতে নেমে শিক্ষার্থীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর দোহারে...

ডেঙ্গু নিয়ে হাসপাতালে আরও ৩৬ জন 

নিজস্ব প্রতিবেদক: গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ৩৬...

মুক্তি পেলেন বিএনপি নেতা সোহেল 

নোয়াখালীর প্রতিনিধি: বিএনপির যুগ্...

সৌদি পৌঁছালেন ১৫৫১৫ হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক: চলতি মৌসুমে হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ থ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা