বিশেষ সংবাদ

বিশেষ সংবাদ

জাতীয়

দেশে আরও ৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত

নিজস্ব প্রতিবেদক:

দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা ৬১। এ পর্যন্ত ২৬ জন করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। চিকিৎসাধীন রয়েছেন ২৯ জন। শুক্রবার এক অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

মন্ত্রী আরও জানান, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত কেউ মারা যাননি। তিনি বলেন, ‘করোনার পরীক্ষা-নিরীক্ষার জন্য কিটের সংকট নেই। রাজধানীসহ সারা দেশে নমুনা পরীক্ষার ল্যাবরেটরির সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।’

করোনা আক্রান্ত সন্দেহভাজন রোগীদের স্বপ্রনোদিত হয়ে বেশি বেশি করে নমুনা পরীক্ষা করতে সংশ্লিষ্ট ল্যাবরেটরিতে যোগাযোগের আহ্বান জানান মন্ত্রী। প্রয়োজন ছাড়া বাসাবাড়ি থেকে বের না হতে দেশবাসীকে অনুরোধ জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখন আমাদের দেশে ১৪-১৫টি জায়গায় পরীক্ষা শুরু হয়েছে। আরও পরীক্ষার জায়গা বাড়ানোর কাজ চলছে। আইসোলেশন ওয়ার্ড ও বড় হাসপাতাল নির্দিষ্ট করা হয়েছে। এ ক্ষেত্রে পরীক্ষা করা জরুরি বলে যাঁরা সন্দেহ করছেন, তাঁদের পরীক্ষার জন্য আসার আহ্বান জানান তিনি। জেলা পর্যায়ে নির্ধারিত যে অ্যাম্বুলেন্স আছে, সেগুলো ব্যবহার করবেন। আমাদের আশপাশের দেশগুলোও ভালো আছে। কোয়ারেন্টিন, ঘরে থাকার নিয়ম মেনে চললে আমরা প্রতিরোধ করতে পারব।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, সারা দেশে গত ২৪ ঘণ্টায় ৫১৩টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ১২৬টি নমুনা আইইডিসিআর পরীক্ষা করেছে। আইইডিসিআরের বাইরে পরীক্ষা করা ৩টি নমুনা পজিটিভ বলে শনাক্ত হয়েছে।

ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) শাখার পরিচালক ডা. মো. হাবিবুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় হটলাইনে ফোনকল এসেছে ৬৫ হাজার ৯৮৪টি। এ নিয়ে মোট ১১ লাখ ৯৪ হাজার ১১৮টি ফোনকল এসেছে।

তিনি আরও জানান, এ পর্যন্ত ৬৪ হাজার ৬৩৪ জনকে হোম কোয়ারেন্টিনে এবং ২৪৮ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে মোট ৫৫২ জনকে।

অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৪ জনকে আইসোলেশনে নেওয়া হয়েছে এবং আইসোলেশন থেকে ১০ জনকে ছেড়ে দেওয়া হয়েছে। এ নিয়ে মোট ৩০৫ জনকে আইসোলেশন করা হয়েছিল; এখন রয়েছেন ৮২ জন।

বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিনে দিনে সংক্রমণ বেড়েছে। সবশেষ হিসাবে করোনায় বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ৬১ জন। মারা গেছেন ৬ জন। এছাড়া সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২৬ জন।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সোস্যাল মিডিয়ার কল্যাণে পলো সাহা পেল ভ্যানগাড়ি উপহার

বিভাষ দত্ত, ফরিদপুর : পলো সাহা একজন খেটে খাওয়া মানুষ। টেবিল,...

সিরাজগঞ্জে ইউপি চেয়ারম্যান বরখাস্ত

নিজস্ব প্রতিনিধি, সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের এনায়েতপুর থানার জ...

ভোলায় নিয়োগ পরীক্ষা স্থগিতে পরীক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি, ভোলা : আদালতের নিষেধাজ্ঞায় ভোলা জেলা প্রশা...

বৃদ্ধাকে বর্বর নির্যাতনকারী গৃহকর্মী রেখা গ্রেফতার

নিজস্ব প্রতিনিধি, ঠাকুরগাঁও : ঢাকায় একটি বাসায় কাজ করার সুবা...

মুন্সীগঞ্জে নতুন ঘর পাচ্ছে ৫০৮ গৃহহীন পরিবার

নিজস্ব প্রতিনিধি, মুন্সিগঞ্জ : মুন্সীগঞ্জে মুজিববর্ষ উপলক্ষ্...

মানিকগঞ্জে নিম্নমানের সামগ্রীতেই সড়ক সংস্কার

নিজস্ব প্রতিনিধি, মানিকগঞ্জ : মানিকগঞ্জ সদর উপজেলার কাটিগ্রা...

‌উন্নয়ন চাইলে আমার মনোনীত প্রার্থীকে নির্বাচিত করুন : প্রতিমন্ত্রী শামীম

নিজস্ব প্রতিনিধি, বরিশাল : আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনের বিষ...

দুর্ভোগ লাঘবে এরা বরাক নদীতে সেতু

নিজস্ব প্রতিনিধি, মৌলভীবাজার : প্রায় পঞ্চাশ হাজার মানুষের চল...

২০৪১ সালের আগেই দেশ হবে সোনার বাংলা : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী ও...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা