সংগৃহীত
লাইফস্টাইল

ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর উপায় 

লাইফস্টাইল ডেস্ক: পুরো বছরই ত্বক উজ্জ্বল ও মসৃণ রাখতে সবাই চায়। কিন্তু পরিবেশ দূষণের কারণে ও শারীরিক নানা জটিলতার কারণে ত্বক ক্রমশ মলিন হয়ে যেতে থাকে। এই মলিনতা দূর করতে অনেকেই বাজারের বিভিন্ন রকমের প্রসাধনী ব্যবহার করে। অনেক সময় ডাক্তারের শরণাপন্ন হতে হয়।

আরও পড়ুন: ঝাল তেহারি তৈরির রেসিপি

ডাক্তাররা বিভিন্ন রকমের ওষুধ ও কিছু ক্রিম ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু এসব পণ্যে বিভিন্ন রকমের কেমিক্যাল থাকার কারণে ত্বকের খুবই ক্ষতি হয়। এর পরিবর্তে ঘরের তৈরি বিভিন্ন রকমের প্রাকৃতিক উপাদান দিয়ে খুব সহজেই তৈরি করে নেওয়া যেতে পারে ত্বক উজ্জ্বল করার উপাদান।

যে ভাবে আয়ুর্বেদিক উপায়ে ফেসপ্যাক ব্যবহার করতে হয় চলুন তা জেনে নেওয়া যাক-

এক চামচ বেসন, হাফ চামচ হলুদ গুঁড়া, এক চামচ গোলাপ জল ভালো করে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। তারপর মুখ ও গলায় ফেসপ্যাকটি লাগিয়ে ১৫ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ভালো করে মুখ পরিষ্কার করুন। সপ্তাহে দুবার এই ফেসপ্যাকটি লাগানো যেতে পারে।

আরও পড়ুন: জলপাইয়ের বল আচার তৈরির রেসিপি

কয়েক ফোঁটা চন্দনের তেল, ১ চা চামচ জোজোবা তেল এবং ১ চা চামচ মধু ভালো করে মিশিয়ে মুখে লাগানো যায়। ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার ফেসপ্যাকটি ব্যবহার করতে হবে।

১ চা চামচ মধুর সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে লাগাতে পারেন। তবে খেয়াল রাখতে হবে চোখের চারপাশে যেন না লাগে। ২০ মিনিট মুখ ধুয়ে নিতে হবে। প্রত্যেক সপ্তাহে ২-৩ বার এই ফেসপ্যাক ব্যবহার করতে হবে।

কিছু তুলসী পাতার সঙ্গে কিছু নিম পাতা দিয়ে পেস্ট করে নিয়ে, পেস্টটিতে ১ চা চামচ হলুদ ও ১ চা চামচ টক দই মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: চিংড়ি খিচুড়ি রান্নার পদ্ধতি

১ টেবিল চামচ চালের গুঁড়োর সঙ্গে আধা চা চামচ চন্দন পাউডার ও ১ টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে পুরো মুখে পেস্টটি লাগিয়ে ৫ মিনিট হারকা ম্যাসাজ করুন। এরপর আরও ১০ মিনিট রেখে মুখ ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। তারপর আর্দ্রতা বিষয়ক কোন কিছু লাগিয়ে নিন। সপ্তাহে ১বার এই ফেসপ্যাকটি লাগালেই ভালো উপকার হবে।

১ চামচ বেসনের সঙ্গে ২ চামচ দুধ ও আধা চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে মুখে লাগাতে হবে। কয়েক মিনিট হালকা ম্যাসাজ করে প্যাকটি কিছুক্ষণ মুখে রেখে দিতে হবে। তার পর মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ১বার এই ফেসপ্যাক ব্যবহার করতে হবে।

২ চামচ অ্যালোভেরা জেল, হাফ চা চামচ লেবুর রস এবং ১ চা চামচ মধু মিশিয়ে নিন। সম্পূর্ণ মুখে এই ফেসপ্যাকটি লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। তবে খেয়াল রাখতে হবে চোখের চারপাশে যেন না লাগে। সপ্তাহে দু’বার এই ফেসপ্যাকটি ব্যবহার করুন।

সান নিউজ/এএন/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

হাইকোর্টের আদেশে সংক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমি...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

বিএনপির আরও ৪ নেতা বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক : দলীয় সিদ্ধান্ত অমান্য করায় আরও ৪ নেতাকে...

ঠাকুরগাঁওয়ে কারিগরি শিক্ষা নিয়ে সেমিনার

ঠাকুরগাঁও প্রতিনিধি : "একটাই লক্ষ্য হতে হবে দক্ষ"...

ইসলামী ব্যাংকের আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির উদোগে বৈদে...

ইইউর সঙ্গে সম্পর্ক আরও জোরদার হবে

নিজস্ব প্রতিবেদক : ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) সঙ্গে বৈশ্বিক সন...

প্রয়োজনে শুক্রবারেও স্কুল খোলা

নিজস্ব প্রতিবেদক : দেশে একেক অঞ্চলের তাপমাত্রা একেক রকম। উত্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা