সারাদেশ

ঢাকা-শিলিগুড়ি যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু ২৬ মার্চ : রেলমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, নীলফামারী : ১৯৬৫ সালে পাকিস্তান-ভারত যুদ্ধের পর ভারতের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। দেশ স্বাধীনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলপথটি পুনরায় চালুর উদ্যোগ গ্রহণ করেছেন। ২৬ মার্চ ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী রেল চলাচল শুরু হবে বলে জানিয়েছেন, রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) দুপরের দিকে বাংলাদেশের চিলাহাটি হতে ভারতের হলদিবাড়ী রুটে রেল যোগাযোগ পুনরায় চালুর বিষয়ে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উদ্বোধনের প্রস্ততি সভায় তিনি এসব কথা বলেন।

রেলপথমন্ত্রী বলেন, বর্তমান সরকার রেল যোগাযোগ ও সেবার মান উন্নয়নে কাজ আন্তরিক প্রচেষ্টা চালাচ্ছে। তিনি বলেন, পৃথিবীর যে দেশ যত উন্নত, সে দেশের রেল যোগাযোগ ব্যবস্থা তত উন্নত।

মন্ত্রী আরও বলেন, ১৭ ডিসেম্বর দুই দেশের প্রধানমন্ত্রী ভিডিও কনফারন্সের মাধ্যমে মালবাহী ট্রেনের উদ্বোধন করবেন। ১৯৭৩-৭৫ সাল পর্যন্ত রেললাইন ছিল তিন হাজার কিলোমিটার আর সড়ক ছিল সাড়ে ৩ হাজার কিলোমিটার। ১৯৯১-৯২ সালে বিএনপি জামায়াত ক্ষমতায় এসে লোকবলসহ রেলপথকে ধ্বংস করেছে। তিনি বলেন, ১০৭টি রেলস্টেশন বন্ধ হয়েছে। তারা রেল লাইন তুলে সড়ক তৈরি করেছে। সৈয়দপুর রেলওয়ে কারখানায় এক সময় ৬৮ হাজার লোক কাজ করতো। আর এখন সেখানে এক হাজার ৪০০ কর্মচারী কাজ করছেন।

রেলপথমন্ত্রী বলেন, ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর রেলকে ঢেলে সাজানোর উদ্যোগ নেন। প্রত্যেক জেলায় রেললাইন সম্প্রসারণ করা হচ্ছে। খুলনা থেকে মোংলা পোর্ট পর্যন্ত রেললাইন সম্প্রসারণ করা হচ্ছে।

জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে এসময় আরও বক্তব্য রাখেন, রেল মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব আতিকুর রহমান, অতিরিক্ত মহাসচিব (অপারেশন) সরকার সাহদাত আলী, জেনারেল ম্যানেজার মিহির কান্তিু গুহ, নীলফামারী-১ (ডোমার ডিমলা) আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন, নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য আহসান আদেলুর রহমান আদেল, সংরক্ষিত আসনের সদস্য রাবেয়া আলিম, জেলা পরিসদের চেয়ারম্যান জয়নাল আবেদীন, নীলফামারী পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, পুলিশ সুপার মো. মোখলেছুর রহমান, সিভিল সার্জন মো. জাহাঙ্গীর কবীর, ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা শবনম, ৫৬ বিজিবির লে. কর্নেল মো. মামুনুল হক প্রমুখ।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

সৌদিতে পৌঁছেছেন ২১০৬৩ হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজ পালনের উদ্দেশ্যে এখন প...

সংলাপে বসতে প্রস্তুত রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বৃহস্পতিবার (১৬ মে) বেশ কি...

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

ফের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : চলমান মৃদু তাপপ্রবাহ ৪২ জেলায় বিস্তার লাভ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা