ছবি: সংগৃহীত
জাতীয়

ঢাকায় ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের সাথে ব্রাজিলের বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ক আরও জোরদার করতে ২ দিনের সফরে ঢাকা এসেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। তার এ সফরের মধ্যে দিয়ে প্রথমবারের মতো ব্রাজিলের কোনো পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় এসেছেন।

আরও পড়ুন: পাশের দেশের অস্ত্র পেয়েছে কেএনএফ

রোববার (৭ এপ্রিল) সকাল সাড়ে ১০ টার দিকে তাকে বহনকারী বিমান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, তিনি আগামীকাল পর্যন্ত বাংলাদেশ সফর করবেন। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর প্রথম ঢাকা সফরে ২ দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর বিষয়টি প্রাধান্য পাবে।

৩ বছরের মধ্যে ব্রাজিলের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ১৫০ কোটি ডলার থেকে বেড়ে ২৭০ কোটি ডলারে পৌঁছেছে। এর মধ্যে ভোজ্য তেল, চিনি ও তুলার আমদানিতে অধিকাংশ ব্যয় হয়েছে।

আরও পড়ুন: ত্রাণকর্মীদের হত্যার তদন্ত চায় জাতিসংঘ

এ সফরে ব্রাজিলের পক্ষ থেকে ইথানল রফতানি, তুলার রফতানি বাড়ানো, পোলট্রি ও ফিশ ফিড ও গরুর মাংস রফতানির বিষয়গুলো গুরুত্ব পাবে।

অপরদিকে বাংলাদেশের পক্ষ থেকে ওষুধ ও তৈরি পোশাক রফতানি, ইথানল আমদানি বা দেশে ইথানল উৎপাদনে সহায়তা প্রতিষ্ঠার পাশাপাশি গভীর সমুদ্রে মাছ ধরা ও সামুদ্রিক পর্যটনে সহায়তার ওপর জোর দেয়া হবে।

জানা গেছে, আজ সফরের প্রথমদিন বিকেল ৩টায় বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে বৈঠক করবেন মাউরো ভিয়েরা। বিকেল পৌনে ৫টায় তিনি পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

আরও পড়ুন: গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৩৩১৩৭

সফরের দ্বিতীয় দিন সোমবার (৮ এপ্রিল) শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী।

তার সফরের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, এ সফরের মাধ্যমের ব্রাজিলের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক অত্যন্ত শক্তিশালী হবে। তার সফরে কারিগরি সহায়তা এবং ক্রীড়া, কৃষি ও প্রতিরক্ষা বিষয়ে একটি চুক্তি ও ৩টি সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা আছে।

গত মঙ্গলবার (২ এপ্রিল) ড. হাছান মাহমুদ তার দফতরে সাংবাদিকদের সফরটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ হিসেবে অভিহিত করে বলেছিলেন, ব্রাজিল থেকে আমরা ভোজ্য তেল ও অন্যান্য পণ্য আমদানি করি। দক্ষিণ আমেরিকায় আমাদের রফতানি অনেকটাই এখনো আন-এক্সপ্লোরড রয়ে গেছে।

আরও পড়ুন: সোমবার চাঁদ দেখার আহ্বান সৌদির

ব্রাজিল বড় দেশ। তাদের ক্রয় ক্ষমতাও বেশি। ফলে তাদের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির ব্যাপক সুযোগ রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের পর কারিগরি সহযোগিতার রূপরেখা চুক্তি ও ক্রীড়া খাতে সহযোগিতা, বিশেষ করে ফুটবলের বিকাশে একটি সমঝোতা স্মারক সই হবে।

এছাড়া বিভিন্ন খাতে সহযোগিতার বিষয়ে ব্রাজিল এখন পর্যন্ত বিশ্বের ১১৮টি দেশের সঙ্গে একটি রূপরেখা চুক্তি সই করেছে। এ সফরে বাংলাদেশের সঙ্গে কারিগরি সহযোগিতার ওই রূপরেখা চুক্তি সই হবে।

আরও পড়ুন: ৬ দিন ছুটি পেলেন সংবাদকর্মীরা

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, চুক্তিতে কোন কোন খাতে সহযোগিতা হবে, তা চিহ্নিত করা হবে। পরে নির্দিষ্ট খাতের আওতায় প্রকল্প নিয়ে সেগুলো বাস্তবায়ন করা হবে। বাংলাদেশের সঙ্গে ব্রাজিলের কারিগরি সহযোগিতার রূপরেখা চুক্তিতে রয়েছে কৃষি, জ্বালানি, পানিসম্পদ, বনায়ন, শিক্ষ ও মৎস্যসম্পদ খাত।

এদিকে বেশ কয়েক বছর ধরেই বাংলাদেশে গরুর মাংস রফতানিতে আগ্রহ দেখিয়ে আসছে ব্রাজিল। মাউরো ভিয়েরার এ সফরে বিষয়টি গুরুত্ব পাবে বলেও জানা গেছে।

আরও পড়ুন: ফের সোনার দামে রেকর্ড

উল্লেখ্য, লাতিন আমেরিকার দেশ ব্রাজিল বেশ কয়েক বছর ধরেই বাংলাদেশে গরুর মাংস রফতানিতে আগ্রহ দেখিয়ে আসছে। প্রতি কেজি গরুর মাংস সাড়ে ৪ মার্কিন ডলারে (৪৯৫ টাকা) বাংলাদেশকে দিতে চায় লাতিন আমেরিকার এ দেশটি।

গত বছর বিশ্বের ১২৬টি দেশে গরুর মাংস রফতানি করেছিল ব্রাজিল। সেবার ব্রাজিল ছিল বিশ্বের সবচেয়ে বেশি গরুর মাংস রফতানিকারক দেশ।

আরও পড়ুন: বায়ুদূষণে আজ ঢাকা দশম

ঢাকা ও ব্রাজিলের কূটনৈতিক সূত্র জায়, মাউরো ভিয়েরার সফরকে সামনে রেখে গত মঙ্গলবার পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস।

এ সময় তিনি গরুর মাংস রফতানির বিষয়টি আলোচনায় তোলেন। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে দেশটির গরুর মাংস রফতানিকারক সমিতির একাধিক জ্যেষ্ঠ প্রতিনিধির ঢাকায় আসার কথা রয়েছে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

হাইকোর্টের আদেশে সংক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমি...

ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

জেলা প্রতিনিধি : টাঙ্গাইলের ধনবা‌ড়ীতে ডাম্প ট্রাক ও অটো...

লক্ষ্মীপুরে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: তীব্র দাবদাহে হা...

বাম-ডান সরকার উৎখাতে কাজ করছে

নিজস্ব প্রতিবেদক : অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ...

ঠাকুরগাঁওয়ে আগুনে গবাদী পশু পুড়ে ছাই

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে কয়েলের আগুন...

হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

জেলা প্রতিনিধি : হবিগঞ্জে হারুন আহমেদ নামে এক ব্যক্তিকে হত্য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা