সারাদেশ

জাল সনদে কেরানি হলেন শিক্ষক 

মো. নাজির হোসেন,মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার ব্রাহ্মণগাঁও বহুমুখী উচ্চ বিদ্যালয়ে জাল সনদের মাধ্যমে অফিস সহকারী ( কেরানি) থেকে আইসিটি (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) বিষয়ের শিক্ষক হয়েছেন মো. আমিনুল ইসলাম। অভিযোগ উঠেছে বিদ্যালয় প্রধান শিক্ষক, পরিচালনা কমিটির সভাপতির অনৈতিক সহযোগিতা নিয়ে তিনি শিক্ষক হয়েছেন।

আরও পড়ুন: শিক্ষক নিয়োগের ফল প্রকাশ

এ বিষয়ে গত মঙ্গলবার উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবর লিখিত অভিযোগ করেন বিদ্যালয়টির ব্যবস্থাপনা কমিটির সদস্য শামীম মোড়ল।

যানাযায়, ১৯৯২ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত আমিনুল ইসলাম বিদ্যালয়ের অফিস সহকারী ( কেরানি) হিসেবে বিদ্যালয়ে চাকরি শুরু করেন।২০১৫ সালের ১২ জানুয়ারি তাঁকে আইসিটি শিক্ষক হিসেবে নিয়োগ দেখানো হয়।

অথচ শিক্ষা মন্ত্রণালয় ২০১৬ সালের ২৮ এপ্রিল পরিপত্র জারির মাধ্যমে সকল শিক্ষা প্রতিষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয় চালু করার সিদ্ধান্ত নেয়। পরিপত্রটির স্মারক নম্বর হচ্ছে- ৩৭.০০.০০০০.০৭২.০৬.০০৩২.১২.৯৬।

পরিপত্রটিতে এ বিষয়ে এমপিও না দেওয়ার শর্তে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়।

বিদ্যালয়ের শিক্ষক এবং ব্যবস্থাপনা কমিটির সদস্যরা জানান,শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েই তিনি বিদ্যালয়ে স্বেচ্ছাচারীতা শুরু করে।সরকারি তালিকাভুক্তি বা এমপিওর এক বছরের মাথায় ২০১৭ সালের ৮ নভেম্বর ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে বিদ্যালয়ের কমিটি অনুমোদনের জন্য যে আবেদন করা হয়, তাতে শিক্ষক প্রতিনিধি হিসেবে তার নাম অন্তর্ভুক্ত করা হয়।

আরও পড়ুন: আমদানি করা হচ্ছে সার ও তেল

এদিকে, জাল সনদ নিয়ে চাকরি নেওয়ার কারণে কয়েক বছর আগে ৭/৮ মাস শিক্ষক আমিনুলের বেতন বন্ধ ছিল। পরে তিনি সংশ্লিষ্টদের সঙ্গে দেন-দরবার করে শিক্ষক হিসেবে বহাল রয়েছেন।

চাকরি থেকে অবসরের পর সুবিধা নেওয়ার জন্য জালিয়াতি করে এমপিওভুক্ত শিক্ষক হয়েছেন আমিনুল ইসলাম। বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সংশ্লিষ্ট সবাই জানা সত্ত্বেও কোন ব্যবস্থা নিচ্ছে না।

জাল সনদ নিয়ে আইসিটি বিভাগের শিক্ষক হওয়ার বিষয়ে কথা হয় আমিনুল ইসলামের সঙ্গে। তিনি অভিযোগ অস্বীকার করে বলেন, অনেকগুলো প্রক্রিয়ার মধ্য দিয়ে অফিস সহকারী থেকে শিক্ষক হয়েছি। একটি মহল আমাকে নিয়ে মিথ্যা কথা বলছে। তবে শিক্ষক আমিনুল ইসলাম তার আইসিটি সনদ দেখাতে অস্বীকৃতি জানান। এমনকি শুধু সনদ নম্বর দিতেও অপারগতা প্রকাশ করেন। পরে দেখাবেন বলে জানান।

আরও পড়ুন: আ’লীগ দেশের মানবাধিকার লঙ্ঘন করে না

বিদ্যালয়ের নবনির্বাচিত অভিভাবক প্রতিনিধি মো. শামীম মোড়ল বলেন, শুনেছি আমিনুল ইসলাম জাল সনদের মাধ্যমে বিদ্যালয়ে শিক্ষকতা করছেন। পরে আমরা তার কাছে সনদ দেখতে চাইলে তিনি কমিটির কাউকে তাঁর সনদ দেখাতে বাধ্য নন বলে জানান। শামীম মোড়ল আরও জানান, শিক্ষক আমিনুলের সনদ জাল কিনা জানতে চেয়ে ও সনদ জাল হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য গতকাল মঙ্গলবার ইউএনও বরাবর আবেদন করেছি।

মঙ্গলবার অভিযুক্ত আমিনুল ইসলাম তার কাছে তার সনদের বিষয়ে জানতে চাইলে সনদ রয়েছে বলে জানান। সনদ দেখতে চাইলে তিনি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সঙ্গে কথা বলতে বলেন। নয়তো বুধবার বিদ্যালয়ে এসে দেখে যেতে বলেন।

ওই দিন বিদ্যালযের প্রধান শিক্ষক মো. হোসেন খসরু সঙ্গে কথা হলে তিনি বলেন,আমিনুল ইসলাম শিক্ষকতা করার যোগ্যতা সনদ বিদ্যালয়ের কোন নথীতে নেই। জাল সনদে চাকরি নেওয়ার অভিযোগে ৭-৮ মাস বেতন বন্ধ ছিল, তখন কেন সনদ যাচাই করলেন না, এমন প্রশ্নের জবাবে প্রধান শিক্ষক কোনো উত্তর দিতে পারেন নি।

বুধবার দুপুরে বিদ্যালয়ের গেলে অভিযুক্ত আমিনুল ইসলাম, প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষককে প্রধান শিক্ষকের পক্ষে দেখা যায়। এ সময় সংবাদকর্মীর পরিচয় পেয়ে আমিনুল ইসলাম প্রধান শিক্ষকের কক্ষ থেকে বেরিয়ে যান। এর পরে তাকে ফোন দেওয়া হলেও তিনি আর স্কুলের ভেতরে প্রবেশ করেননি। প্রধান শিক্ষকও এ বিষয়ে কথা বলতে চাননি।

আরও পড়ুন: মহামারীর মুখে রাশিয়া

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শরীফ মো. মোর্তজা আহসান বলেন, শিক্ষক আমিনুলের আইসিটির সনদ জাল কিনা সে বিষয়ে তদন্ত করা হবে। সনদ জাল হলে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে বজ্রপাতে আহত ৮

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি...

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

তরমুজের পুডিং রেসিপি

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালীন ফলগুলোর মধ্যে তরমুজের চাহিদা...

৩ দিন পর সুন্দরবনের আগুন নিভেছে

জেলা প্রতিবেদক: বাগেরহাট জেলার পূ...

অ্যাস্ট্রাজেনেকা বাজার থেকে তুলে নিচ্ছে করোনা টিকা 

আন্তর্জাতিক ডেস্ক: বৈশ্বিকভাবে নিজেদের সব করোনা টিকা প্রত্যা...

ব্রাজিলে ভয়াবহ বন্যা, নিহত বেড়ে ৯০

আন্তর্জাতিক ডেস্ক: লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের দক্ষিণাঞ্চলী...

স্ত্রীর লাশ রেখে পালালো স্বামী

জেলা প্রতিনিধি: পটুয়াখালী জেলার বাউফলে তাকিয়া (১৮) নামে ১ গৃ...

আজ হজ কার্যক্রমের উদ্বোধন 

নিজস্ব প্রতিবেদক: আজ বেলা ১১টায় রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে...

আ. ন. ম. বজলুর রশীদ’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা