সারাদেশ

চেয়ারম্যানের বিরুদ্ধে সড়ক নির্মাণে দুর্নীতির অভিযোগ

মোহাম্মদ আব্দুর রহিম, বান্দরবান : বান্দরবানে সদর ইউনিয়ন চেয়ারম্যানের বিরুদ্ধে এলজিএসপি এর অর্থায়নে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। অনেক এলাকায় প্রকল্প বাস্তবায়ন না করেই অফিসের অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে প্রকল্পের পুরো অর্থ আত্মসাতের একাধিক অভিযোগ পাওয়া গেছে।

ইউনিয়ন পরিষদ ও স্থানীয়দের সূত্রে জানা যায়, বান্দরবান উপজেলার সদর ইউনিয়ন পরিষদের তত্ত্বাবধানে ২০১৯-২০ অর্থবছরে এলজিএসপি-৩ অর্থায়নে ৪ লাখ ৮৬ হাজার টাকায় গোয়ালিয়াখোলা সড়ক হতে জিনিঅং পাড়া পর্যন্ত ব্রিকসলিং ইটের রাস্তা তৈরির টেন্ডার আহবান করা হয়। ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স সাঙ্গু ওয়ে লাইসেন্সে উন্নয়ন কাজটি বাস্তবায়ন করেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাচপ্রু মার্মা প্রকাশ সাবুখয়। কাজটি বাস্তবায়নের ফলক লাগিয়ে ফলকে উদ্বোধক হিসাবে নিজের নাম বসিয়ে ২০২০ সালে ১২ অক্টোবর প্রকল্পটির উদ্ধোধনও করেন। উন্নয়ন কাজটি শতভাগ বাস্তবায়ন দেখিয়ে প্রকল্পের পুরো টাকায় হাতিয়ে নিয়েছে চেয়ারম্যান ও ঠিকাদার সাচপ্রু মার্মা প্রকাশ সাবুখয়।

অপরদিকে, এলজিএসপি-৩ অর্থায়নে ৪ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে ইউনিয়ন পরিষদ বাস্তবায়িত লম্বাঘোনা পাড়া ভিতরের রাস্তা এইচবিবি করণ কাজের টেন্ডার দেয়া হয়। প্রকল্পটিও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাচপ্রু মার্মা এবং ইউনিয়নের ২নং ইউপি সদস্য (মেম্বার) থোয়াইচিংউ মার্মা ঠিকাদারী প্রতিষ্ঠানের নামে বাস্তবায়ন করেছেন। তবে স্থানীয়দের অভিযোগ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে নির্মিত পুরনো ইটের রাস্তাটি সংস্কার করে প্রকল্পের পুরো টাকায় আত্মসাত করা হয়েছে।

সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, প্রকল্পটি শতভাগ বাস্তবায়ন করা হয়নি। সড়কের সংযোগ মুখেই আরসিসি স্ল্যাপ বসানো হয়নি। নিম্নমানের ইট ব্যবহার করে আংশিক ইটের রাস্তা তৈরি করা হয়েছে। সড়কটি জিনিঅং পাড়া পর্যন্ত সঠিকভাবে বাস্তবায়ন করা হয়নি।

নামপ্রকাশে অনিশ্চুক ক’জন পাড়াবাসী অভিযোগ করে বলেন, চেয়ারম্যান নিজেই এলজিএসপি অর্থায়নে ইউনিয়ন পরিষদ বাস্তবায়িত সবগুলো প্রকল্পের ঠিকাদার। বরাদ্দ নেই বলে জিনিঅং পাড়া রাস্তাটি সম্পূর্ণ করা হয়নি। লম্বাঘোনা পাড়া ভিতরের পাড়ার পুরনো রাস্তাটি টুকিটাকি সংস্কার করে প্রকল্পের সব টাকা উত্তোলন করা হয়েছে। চেয়ারম্যান নিজেই ঠিকাদারী প্রতিষ্ঠানের উন্নয়ন কাজগুলোর বাস্তবায়ন করায় গ্রামবাসীরা অভিযোগ করেও কোনো ফায়দা হয় না। চেয়ারম্যান নামে-বেনামে প্রকল্প দেখিয়ে বরাদ্দের সবগুলো টাকা আত্মসাত করছেন। তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানাচ্ছি।

সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাচপ্রু মার্মা প্রকাশ সাবুখয় বলেন, জিনিঅং পাড়ার রাস্তার কাজটি ঠিকাদারী প্রতিষ্ঠানের নামে বাস্তবায়ন করেছি। সড়কের সংযোগ মুখে আরসিসি স্লাপ নির্মাণসহ আংশিক কাজ এখনো বাকি আছে। সেগুলো আমি দ্রুত করে দিব। তবে লম্বাঘোনা পাড়া ভিতরের রাস্তার কাজটি ২নং ইউপি সদস্য করেছেন। উন্নয়ন কাজে কোনো দুর্নীতি করা হয়নি।

এ বিষয়ে স্থানীয় সরকারের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মোহাম্মদ শফিউল আলম জানান, কাজগুলোর বিষয়ে শোনলাম। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে হামলা-ভাংচুর 

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

আগুনে শতাধিক ঘর-দোকান ভস্মীভূত

জেলা প্রতিনধি : গাজীপুরের ভোগড়া এলাকায় আগুনে তিনটি কলোনির...

কানে ‘গোলাপী রানি’ উর্বশী

বিনোদন ডেস্ক: চলচ্চিত্র জগতের সবচ...

ইন্দোনেশিয়ায় শীতল লাভায় নিহত ৬৭

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার স...

দেশ ছাড়ল বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের স্ব...

হজযাত্রীর টাকা নিয়ে এজেন্সি মালিক উধাও

নিজস্ব প্রতিবেদক: হজ ফ্লাইট শুরু হয়েছে। ইতোমধ্যে প্রায় ২৪...

আগুনে পুড়ল ১০ দোকান 

জেলা প্রতিনিধি: গাইবান্ধা শহরের ক...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩৪

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন...

প্লাস্টিক কারখানায় আগুন

জেলা প্রতিবেদক: গাজীপুর জেলার টঙ্...

অর্থনীতি সমিতির সম্মেলন আজ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ অর্থনীত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা