বাণিজ্য
স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক 

চালু হলো ‘সাদাকাহ অ্যাকাউন্ট’

নিজস্ব প্রতিবেদক: স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক সহজে অনুদান প্রদানের সুবিধার্থে দেশে প্রথমবারের মতো চালু করলো ‘সাদাকাহ অ্যাকাউন্ট’। এর মাধ্যমে এই ব্যাংকের অ্যাকাউন্টধারীরা জনকল্যাণে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারবেন।

রোববার (১০ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে সেবাটির উদ্বোধন করা হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, সাদিক সাদাকাহ অ্যাকাউন্ট একটি মুদারাবা ভিত্তিক সঞ্চয়ী অ্যাকাউন্ট যা সাদাকাহ (দান) সংক্রান্ত জনহিতকর কাজ সমর্থন করার লক্ষ্যে ডিজাইন করা হয়েছে। এ অ্যাকাউন্ট সামগ্রিকভাবে সমাজকে টেকসই উন্নয়নের দিকে অগ্রগামী করবে। অ্যাকাউন্টটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে গ্রাহকেরা এটি থেকে প্রাপ্ত মুনাফা নির্বিঘ্নে তাদের পছন্দের দাতব্য প্রতিষ্ঠানে দান করতে পারেন। মুদারাবা পুলের অংশ হিসেবে, শরীয়াহ নীতি মেনে গ্রাহকদের মুনাফা গণনা এবং প্রযোজ্য কর কেটে নেওয়ার পর সেই অর্থ দাতব্য অ্যাকাউন্টে স্থানান্তরিত হবে। গ্রাহকেরা সামগ্রিকভাবে যাচাইকৃত সর্বোচ্চ ৫ দাতব্য উন্নয়নমূলক সংগঠন নির্বাচন করতে পারবেন। এসব সংগঠনের প্রত্যেকটিই জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যের সঙ্গে সংযুক্ত ও সম্পর্কিত।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নাসের এজাজ বিজয় বলেন, করোনা মহামারিকালে আমরা মানুষের দানশীল মনোভাব লক্ষ্য করেছি। অনেকেই এ বিপদকালে আরও বেশি করে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন। জনকল্যাণের উদ্দেশে এই ইতিবাচক পরিবর্তন যাতে আরও বৃদ্ধি পায়, সে লক্ষ্যেই আমাদের এই সাদাকাহ অ্যাকাউন্ট।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ’র কনজিউমার, প্রাইভেট এবং বিজনেস ব্যাংকিংয়ের প্রধান সাব্বির আহমেদ বলেন, সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার কথা বিবেচনায় আনার এখনই সময়। সাদাকাহ অ্যাকাউন্টের মাধ্যমে আমাদের গ্রাহকেরা জনসাধারণের জন্য দীর্ঘমেয়াদী সহায়তা প্রদান করতে পারবেন।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি পর্যায়ে গ্রাহকদের জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড সাদিক বাংলাদেশে অন্যতম আন্তর্জাতিক ইসলামিক ব্যাংকিং ব্যবস্থা। এশিয়া, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে শরিয়াহসম্মত পণ্যের মাধ্যমে নতুন বাজারে প্রবেশে আগ্রহী গ্রাহকদের একটি অপ্রতিদ্বন্দ্বী নেটওয়ার্ক সুবিধা দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। স্ট্যান্ডার্ড টার্চার্ড সাদিক ২০০৭ সালে প্রথম ইসলামী ক্রেডিট কার্ড চালু করা থেকে শুরু করে ২০১৯ সালে বাজারে প্রথম সুকুক লেনদেনের ব্যবস্থা করাসহ বেশ কয়েকটি সেবা চালু করে।

সান নিউজ/এনএএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

আ’লীগ নেতাকে গুলি করে হত্যা

জেলা প্রতিনিধি : নাটোরে মো. মনজুর রহমান মঞ্জু নামে এক আওয়াম...

সরকার শ্রমিকদের কল্যাণে কাজ করে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, বিশ্বব্...

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফর নিয়ে সংবাদ সম্মেলন করবেন প...

আন্তর্জাতিক শ্রমিক দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কেনিয়ায় বন্যায় আরও ৬৬ জনের মৃত্যু

আন্তার্জাতিক ডেস্ক : কেনিয়ায় ভয়াবহ বৃষ্টি ও বন্যায় আরও ৬৬ জন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা