ছবি: সংগৃহীত
বাণিজ্য

রমজানে বাজার মনিটরিংয়ে ৪০ টিম

নিজস্ব প্রতিনিধি ডেস্ক: রমজানে বাজার মনিটরিংয়ে বিভিন্ন উদ্যোগসহ কঠোর হওয়ার ঘোষণা দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। বাজার তদারকিতে নিয়মিত অভিযান পরিচালনার জন্য চট্টগ্রাম জেলায় ৪০টি মনিটরিং টিম গঠন করা হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: অনিয়ম নিয়ম হয়ে দাঁড়িয়েছে!

বুধবার (১ মার্চ) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে চট্টগ্রামের বিভিন্ন ব্যবসায়ী সংগঠন ও সরকারের দপ্তরগুলোর সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় এসব সিদ্ধান্ত জানানো হয়। এসময় মার্কেট, শপিংমল, দোকানে সব ধরনের পণ্য ক্রয়ের পাকা রসিদ সংগ্রহে রাখা, পণ্যের মূল্য তালিকা হালনাগাদের তাগিদ দেওয়া হয়।

এছাড়াও কৃত্রিম সংকট তৈরিতে বিরত থাকা, মজুতদারি না করা এবং স্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য প্রস্তুত করার তাগিদ দেওয়া হয়েছে। এ সময় জানানো হয়, চট্টগ্রামের ১৫ উপজেলার ইউএনও এবং এসিল্যান্ডের নেতৃত্বে দুইটি করে মোট ৩০টি এবং মহানগরে ১০টি মনিটরিং টিম বাজারে নিয়মিত অভিযান চালাবে। মনিটরিং টিমে ক্যাব, ব্যবসায়ী সংগঠনের নেতা, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রতিনিধি, বিএসটিআই, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষসহ পুলিশ, র‌্যাব ও আনসার।

আরও পড়ুন: বৃহস্পতিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সভায় খাতুনগঞ্জের শীর্ষ ভোগ্যপণ্য আমদানিকারক বিএসএম গ্রুপের চেয়ারম্যান আবুল বশর চৌধুরী বলেন, রমজানকে সামনে রেখে পর্যাপ্ত ছোলা আমদানি করা হয়েছে। সরবরাহও স্বাভাবিক রয়েছে। দামও কমছে প্রতিদিন। চলতি সপ্তাহে প্রতি কেজি ছোলার দাম কমেছে ৫ টাকা। বর্তমানে পাইকারি বাজারে মানভেদে ৭৬-৭৮ টাকা বিক্রি হচ্ছে ছোলা। পাইকারি বাজারে ডালের দামও কমছে বলে জানান তিনি।

আবুল বশর চৌধুরী বলেন, বছরে ৬৫- ৭০ লাখ টন গম আমদানি হয়। ডাল আমদানি হয় ৫-৬ লাখ টন। দুই থেকে আড়াই লাখ টন ছোলা আমদানি হয়। কিন্তু রমজানে কী পরিমাণ আমদানি হয়েছে তা খাতুনগঞ্জ থেকে বলা সম্ভব নয়। সেন্ট্রাল ডেটা ছাড়া এসব তথ্য বলা সম্ভব নয়। এ সময় বাজারে পণ্যের দাম স্বাভাবিক রাখতে মধ্যস্বত্বভোগীদের অংশগ্রহণ কমানোর প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

সভায় এফবিসিসিআই প্রতিনিধি মাহফুজুল হক শাহ বলেন, দেশে বছরে ২২-২৫ লাখ টন চিনি লাগে। দেশে বড় চারটি কোম্পানি চিনি উৎপাদন করে। বড় ব্যবসায়ীরা সময়ে সময়ে বড় বড় লোকসানও গোনেন। কিন্তু রমজান আসলে ব্যবসায়ীদের চেপে ধরা হয়। এটা ঠিক না। এ সময় বাজার মনিটরিংয়ে সঠিক নীতিমালা প্রণয়নের দাবি জানান এ ব্যবসায়ী।

আরও পড়ুন: রাজধানীতে ৮ ঘণ্টা থাকবে না গ্যাস

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক মাহমুদউল্লাহ মারুফ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিবুল হাসান, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার পংকজ দত্ত, উইমেন চেম্বারের আবিদা মোস্তফা, বাংলাদেশ দোকান মালিক সমিতির মহানগর শাখার সভাপতি সালামত আলী, চট্টগ্রাম প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি চৌধুরী ফরিদ, চট্টগ্রাম চাল মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক ওমর আজমসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ক্যাব ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সান নিউজ/আর/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অপসারণের দাবি

নিজস্ব প্রতিনিধি: নিজের পিএইচডি নিয়ে জালিয়াতিসহ নানা দুর্নী...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

টঙ্গীবাড়িতে আরিফ হালদারের উঠান বৈঠক অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

এসএসসির ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এস...

সাংবাদিক-পুলিশকে মারধর, চেয়ারম্যান গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

হাওরে মিললো শিক্ষকের লাশ

জেলা প্রতিনিধি: হবিগঞ্জ জেলার লাখ...

ভারতে ৪র্থ দফার ভোটগ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে সকাল ৭টা থেকে লোকসভা নির্বাচনের ৪র্...

স্কুলের সকল পরীক্ষার্থীই ফেল

জেলা প্রতিনিধি: কুড়িগ্রাম জেলার ন...

পুলিশ পরিচয়ে ছিনতাই, গ্রেফতার ৫

জেলা প্রতিনিধি: কুমিল্লায় পুলিশ পরিচয়ে ছিনতাইকারী ৫ সদস্যকে...

পুতিন প্রতিরক্ষামন্ত্রীকে সরিয়ে দিচ্ছেন 

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা