ইটভাটায় অভিযান : গাইবান্ধায় ১৪ লক্ষ টাকা জরিমানা। (ফাইল ফটো)
পরিবেশ
ইটভাটায় অভিযান

গাইবান্ধায় ১৪ লক্ষ টাকা জরিমানা

গাইবান্ধা জেলা প্রতিনিধি : গাইবান্ধার সাদুল্লাপুর ও পলাশবাড়ী উপজেলায় শিক্ষা প্রতিষ্ঠান ও জনবসতিপূর্ণ এলাকায় গড়ে উঠা অনুমোদনহীন ইটভাটায় অভিযান চালিয়ে এম এম জেড ব্রিকস, এস আর ব্রিকস ও এম আই ব্রিকস নামে ৩টি ইটভাটা গুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এসময় মালিকদের কাছে ১৪ লক্ষ টাকা জরিমানা করা হয়।

আরও পড়ুন : মেঘনায় মিলল পরিত্যক্ত আগ্নেয়াস্ত্র-কার্তুজ

গত বুধবার (৭ ডিসেম্বর) বিকালে সাদুল্লাপুর উপজেলার ধাপেরহাটের একবারপুর, কুঞ্জমহিপুর ও পলাশবাড়ী উপজেলার বিষ্ণুপুর এলাকায় এ অভিযান চালানো হয়।

অভিযান পরিচালনা করেন রংপুর পরিবেশ অধিদপ্তরের পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন ও সাদুল্লাপুর উপজেলার সহকারী কমিশনার (ভ‚মি) মো. তাইফুর রহমান। ফায়ার সার্ভিসের কর্মীসহ থানা পুলিশ এ অভিযানে সহায়তা করেন।

অভিযানে পলাশবাড়ী উপজেলার বিষ্ণুপুর এলাকার এম এম জেড ব্রিকসের মালিক মোহাম্মদ আলীকে ৭ লক্ষ ও সাদুল্লাপুর উপজেলার কুঞ্জমহিপুর এস আর ব্রিকসের মালিক শাহিন মিয়াকে ৭ লক্ষ টাকা জরিমানা করা হয়। অভিযান টের পেয়ে ধাপেরহাট একবারপুরের এম আই বি ইট ভাটা পরিচালনাকারী মাহাবুবুর রহমান সজিব মাস্টার পালিয়ে যাওয়ায় তাকে জরিমানা করা সম্ভব হয়নি।

আরও পড়ুন : ইয়াবা-গাঁজাসহ গ্রেফতার ৩

সাদুল্লাপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তাইফুর রহমান বলেন, অবৈধভাবে গড়ে উঠা ৩টি ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়। এসব ইটভাটার পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র এবং জেলা প্রশাসকের লাইসেন্স নেই।

এছাড়া ইটভাটাগুলো শিক্ষা প্রতিষ্ঠান ও জনবসতিপূর্ণ এলাকা ঘেঁষে অবৈধভাবে বছরের পর বছর পরিচালিত হচ্ছিলো। এসব ইট ভাটা বন্ধে একাধিকবার নির্দেশনা দিলেও তাতে কর্ণপাত করেননি মালিকগণ। অভিযানে ই্ট ভাটা তিনটিতে ফায়ার সার্ভিসের কর্মীদের সহায়তায় বুলডোজার দিয়ে প্রস্তুত করা ইট, ইট তৈরির সরঞ্জাম ও চুল্লি ভেঙ্গে ফেলা হয়।

আরও পড়ুন : কেশবপুরে সাংবাদিক সম্মেলন ভন্ডুল চেষ্টা

পরে ভ্রাম্যমান আদালতে অবৈধভাবে ইট ভাটা পরিচালনার দায়ে ২ ভাটার মালিককে ৭ লক্ষ টাকা করে ১৪ লক্ষ টাকা জরিমানা করা হয়। অপর ভাটা মালিক মাহাবুবুর রহমান সজিব অভিযান টের পেয়ে পালিয়ে যাওয়ায় জরিমানা করা সম্ভব হয়নি। তবে তার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তর মামলা করবেন বলে জানান তিনি।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে হামলা-ভাংচুর 

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

কানে ‘গোলাপী রানি’ উর্বশী

বিনোদন ডেস্ক: চলচ্চিত্র জগতের সবচ...

আগুনে শতাধিক ঘর-দোকান ভস্মীভূত

জেলা প্রতিনধি : গাজীপুরের ভোগড়া এলাকায় আগুনে তিনটি কলোনির...

দেশ ছাড়ল বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের স্ব...

সংলাপে বসতে প্রস্তুত রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছ...

হামলাকারী ইউপি চেয়ারম্যান বরখাস্ত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক: ইন্টারন্যাশনাল...

বিএনপির দেশবিরোধী ষড়যন্ত্র কাজে দেয়নি

নিজস্ব প্রতিবেদক: বিএনপির দেশবিরো...

ডাল কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক: ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা