ছবি: সংগৃহীত
জাতীয়

খৎনার সময় মৃত্যু, দোষীদের ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ডিবিপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদ জানিয়েছেন, সুন্নতে খৎনার সময় শিশু মৃত্যুর ঘটনায় দায়ী হাসপাতাল-ক্লিনিক বা চিকিৎসক কাউকে ছাড় দেওয়া হবে না। আইনের স্বাভাবিক ধারায় প্রত্যেককেই আইনের আওতায় আনা হবে।

আরও পড়ুন: পরিবেশের ক্ষতি রোধে ব্লক ইট ব্যবহার জরুরি

রোববার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

ডিবিপ্রধান বলেন, এক সময় গ্রামাঞ্চলে সুন্নতে খৎনায় কোনো বৈজ্ঞানিক পন্থা ছিল না। এতে কোনো শিশুর ক্ষতি বা কেউ আহত হতো না। কিন্তু এখন তথাকথিত ভুয়া ক্লিনিক যাদের কোনো লাইসেন্স নেই, সেসব ক্লিনিকে শিশুদের অ্যানেস্থেসিয়া প্রয়োগ করা হচ্ছে।

দেখা যাচ্ছে, অ্যানেস্থেসিয়া প্রয়োগের পর শিশুদের জ্ঞান ফিরছে না। যারা অ্যানেস্থেসিয়া প্রয়োগ করছেন, তাদের সে সম্পর্কে কোনো সঠিক জ্ঞান আছে কিনা আমি জানি না।

বিভিন্ন হাসপাতালে সুন্নতে খৎনা করাতে গিয়ে শিশু মৃত্যুর ঘটনায় থানায় মামলা হয়েছে। পুলিশের পাশাপাশি ডিবিও এসব ঘটনায় তদন্ত করছে। এটি একটি মারাত্মক গর্হিত কাজ। বাবা-মায়ের কোল থেকে এভাবে শিশু হারিয়ে যাবে এটা কেউ মেনে নিতে পারে না।

আরও পড়ুন: বাইডেনের চিঠির জবাব পাঠাচ্ছেন প্রধানমন্ত্রী

তিনি আরও বলেন, বাড্ডা থানায় ইউনাইটেড মেডিকেল কলেজ ও হাসপাতালের বিরুদ্ধে মামলা করেছেন শিশু আয়ানের বাবা শামীম আহমেদ। তিনি আবেদন করলে মামলাটি থানা থেকে ডিবিতে নিয়ে এসে যথাযথভাবে তদন্ত করবো।

হাসপাতালগুলো অনেক বেশি প্রভাবশালী। কিন্তু যারা মামলার বাদী তারা অনেক নিরীহ। অনেক সময় প্রভাবশালীরা মামলা তুলে নেয়ার জন্য হুমকি-ধামকি দেয়। এ বিষয়ে ডিবির ভূমিকা জানতে চাইলে মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, যে মানুষটি তার আদরের শিশু সন্তানকে হারিয়েছেন তিনি অনেক গরিব মানুষ। সেই সন্তানকে নিয়ে মা-বাবার অনেক স্বপ্ন ছিল। ডিবি সব অসহায় মানুষের পাশে আছে। যারা দায়ী কাউকে ছাড় দেবে না ডিবি।

এদিকে বাড্ডার ইউনাইটেড মেডিকেল কলেজ ও হাসপাতালে সুন্নতে খৎনা করাতে গিয়ে মৃত্যুর ঘটনায় জড়িত চিকিৎসকদের ফাঁসি দাবি ও হাসপাতাল বন্ধের দাবি জানিয়েছেন শিশু আয়ানের বাবা মো. শামীম আহমেদ।

তিনি ডিবি কার্যালয়ে গিয়ে লিখিত অভিযোগ জমা দেন। সেখান থেকে বেরিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ দাবি জানান।

আরও পড়ুন: আমাদের লক্ষ্য দেশের সার্বিক উন্নয়ন

শিশু আয়ানের বাবা জানান, ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে মামলা করায় আমাকে হত্যার হুমকি দেয়া হয়েছে। এ ঘটনায় আমি শাহবাগ থানায় সাধারণ ডায়েরি করেছি। বাড্ডা থানায় করা মামলায় জড়িতদের এ পর্যন্ত কাউকে ধরেনি থানা পুলিশ।

তিনি আরও বলেন, রামপুরার জে এস হাসপাতালে যে শিশু মৃত্যুর ঘটনা ঘটলো, সাথে সাথে ২ জনকে গ্রেফতার করে পুলিশ। অথচ আমার সন্তানের ঘটনার ২ মাস হলেও কেউকে গ্রেফতার করা হচ্ছে না।

মো. শামীম আহমেদ বলেন, আমি ঢালাওভাবে সব ডাক্তারকে দোষারোপ করছি না। যারা ডাক্তার নামের কসাই, যারা অর্থ ও অবহেলার জন্য এমন ফুটফুটে শিশুদের হত্যা করছে, তাদের শাস্তি চাই।

তিনি বলেন, যদি আমার সন্তান হত্যার সঠিক বিচার হতো তাহলে হয়তো রামপুরায় আবার শিশুর খৎনা করাতে গিয়ে মৃত্যুর ঘটনা ঘটতো না। চিকিৎসকরা চাপে থাকতেন। আমার যে ক্ষতি হয়েছে, তা পূরণ হবে না। কিন্তু আমি চাই, দেশের মানুষ সচেতন হোক, অভিভাবকরাও সচেতন হোক।

আরও পড়ুন: মিথ্যা খবর বন্ধে ব্যবস্থা নেবে সরকার

আমি মামলা করলেও কোনো অগ্রিগতি নেই বা জড়িতদের কাউকে গ্রেফতার করা হচ্ছে না। তাই আমি ডিবির শরণাপন্ন হয়েছি। ডিবি আমাদের শেষ ভরসাস্থল। ডিবিপ্রধান বলেছেন, তারা আমাদের অভিযোগ আমলে নেবেন।

এদিকে ইউনাইটেড হাসপাতালে সুন্নতে খৎনা করাতে গিয়ে শিশু আয়ানের মৃত্যুর রেশ কাটকে না কাটতেই আরও এক শিশু শিক্ষার্থীর মৃত্যুর হয়েছে। মালিবাগের জে এস ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল চেকআপ সেন্টারে খৎনা করাতে গিয়ে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ৪র্থ শ্রেণির শিক্ষার্থী আহনাফ তাহমিন আয়হামের (১০) মৃত্যু হয়েছে।

গত মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাত ৮ টায় তাকে সুন্নতে খতনা করাতে অপারেশন থিয়েটারে নেয়া হয়। এর ঘণ্টা খানেক পরই আয়হামকে মৃত ঘোষণা করা হয়।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের দাবি

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধ...

২১ বছর পর পৃথিবীতে সৌরঝড়ের আঘাত 

আন্তর্জাতিক ডেস্ক: ২১ বছর পর পৃথিবীতে শক্তিশালী সৌরঝড় আঘাত...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্টারের অপসারণের দাবি

নিজস্ব প্রতিনিধি: নিজের পিএইচডি নিয়ে জালিয়াতিসহ নানা দুর্নী...

গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্টারের অপসারণের দাবি

নিজস্ব প্রতিনিধি: নিজের পিএইচডি নিয়ে জালিয়াতিসহ নানা দুর্নী...

বন্দি বিনিময় চুক্তির প্রস্তাব দিলো সৌদি 

নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্রমন্ত্...

এআইয়ের অপব্যবহার রোধে ব্যবস্থা 

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, বাংলাদ...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা