সারাদেশ

কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ

নিজস্ব প্রতিনিধি, ভোলা : ভোলায় কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (৮ এপ্রিল) সকালে সদর উপজেলা কৃষি বিভাগের আয়োজনে কৃষি পুনর্বাসন ও বাস্তবায়ন কমিটির সহায়তায় সদর উপজেলা কৃষি অফিস চত্বরে এ কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়।

এ সময় খামার বাড়ি কৃষি সম্প্রসারন অধিদপ্তর উপ-পরিচালক আবু মো. এনায়েত উল্লাহর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ভোলা জেলা প্রশাসক তৌফিক-ই-লাহী চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান মো. মোশারেফ হোসেন, উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ মোহাম্মদ ইউনুস। অনুষ্ঠান সঞ্চালনা করেন সদর উপজেলা কৃষি অফিসার মো. রিয়াজ উদ্দিন।

সমম্বিত ব্যবস্থাপনায় মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্প এর আওতায় উন্নয়ন সহায়তার লক্ষ্যে সরকারি (৭০ ভাগ ভর্তকি) মূল্যে কৃষকের মাঝে ধান/গম কাটা ও মাড়াই, ঝাড়াইর জন্য এ কম্বাইন-হারভেস্টার মেশিন বিতরণ করা হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, করোনা ভাইরাসের কারণে সবকিছুর সঙ্গে দেশের কৃষি খাত বিপর্যস্ত হয়ে পড়েছে। কৃষকদের মাঝে আধুনিক কৃষি প্রযুক্তি ও যন্ত্রপাতিগুলো স্বল্প মূল্যে ও সহজে পৌঁছে দিতেই বর্তমান সরকার কৃষি খাতে ভর্তুকি প্রদান করে আসছে। কৃষকরা এই কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে ১ ঘণ্টায় ১ একর জমির ধান একসঙ্গে কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করতে পারবেন।

এছাড়াও আশপাশের কৃষকরাও স্বল্প মূল্যে এই মেশিন ভাড়া নিয়েও ধান কাটতে ও মাড়াই করতে পারবেন। আশা করি এই সংকটময় সময়ে প্রধানমন্ত্রীর দেওয়া এই উপহার কৃষকদের কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করতে অগ্রণী ভূমিকা রাখবে।

পরে সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের চারজন কৃষকের মাঝে ৪টি কম্বাইন হারভেস্টার মেশিন এর চাবি তুলে দেন জেলা প্রশাসক তৌফিক -ই-লাহী চৌধুরী।

সান নিউজ/আআর/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা