সংগৃহীত
সারাদেশ

কক্সবাজার-চট্টগ্রামে যান চলাচল শুরু

নিজস্ব প্রতিনিধি: টানা ভারী বর্ষণ, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যা হওয়ায় বেশ কিছুদিন কক্সবাজার-চট্টগ্রাম রুটে যান চলাচল বন্ধ ছিলো। তবে পূর্ণিমার জোয়ার ও কক্সবাজারের পরিস্থিতি স্বাভাবিক থাকায় যান চলাচল শুরু হয়েছে।

আরও পড়ুন: মুন্সীগঞ্জে ২ উপজেলাকে গৃহহীনমুক্ত ঘোষণা

বুধবার (৮ আগস্ট) এনা পরিবহণের কক্সবাজারের ম্যানেজার আবু বক্কর ছিদ্দিক বলেন অবস্থার উন্নতি হওয়ায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সীমিত আকারে যান চলাচল শুরু হয়েছে। তবে রাস্তা থেকে পুরোপুরি পানি না নামায় বাঁশখালী সড়ক দিয়ে যানবাহন চলাচল করছে বলে তিনি নিশ্চিত করেন।

কক্সবাজারের জেলা প্রশাসন জানান, চকরিয়া ও পেকুয়ার উপকূলীয় বেশ কিছু এলাকায় পরিস্থিতি এখনও অপরিবর্তিত রয়েছে। পানি কমলেও লাখ লাখ মানুষ পানিবন্দি হয়ে আছে।

ম্যানেজার আবু বক্কর ছিদ্দিক বলেন, বুধবার সকাল থেকে এনা পরিবহন কক্সবাজার-চট্টগ্রাম সড়কে চলাচল শুরু হয়েছে। বৃহস্পতিবারও এস আলম, সৌদিয়া, মারছাসহ অন্যান্য যানবাহনগুলো এ সড়কে যাতায়াত করবে। তবে হাইওয়ে থেকে পুরোপুরি পানি নেমে না যাওয়া, বেশ কিছু অংশে রাস্তা ভাঙা হওয়ায় বাসগুলো বাঁশখালী হয়ে কক্সবাজার-চট্টগ্রাম রুটে যাতায়াত করছে।

আরও পড়ুন: মানিকগঞ্জের শিবালয়ে ইয়াবাসহ গ্রেফতার ১

জেলা প্রশাসনের তথ্যমতে, চকরিয়া ও পেকুয়ার ২৫ ইউনিয়ন এবং পৌরসভার বেশিরভাগ এলাকা এখনও পানিতে কবলিত। চকরিয়ায় ৩ লাখ ৯০ হাজার ৫০০ জন ও পেকুয়ায় ৮৫ হাজার মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছে। ঐসব এলাকাগুলোতে শুকনো ও রান্না করা খাবারসহ বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে।

চকরিয়া উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আজিমুল হক আজিম জানান, গত সোমবার (৭ আগস্ট) থেকে কক্সবাজারে বন্যা শুরু হয়। জেলার ৯ উপজেলার ৬০ ইউনিয়নের প্রায় ৩ লাখ মতো মানুষ পানিবন্দি হয়ে পড়ে। চকরিয়া ও পেকুয়া উপজেলার বেশিরভাগ নিচু এলাকা পানিতে তলিয়ে যায়। গত ৫ দশকের মধ্যে এবারই সবচেয়ে বড় বন্যা দেখা দিয়েছে। আজ সকাল থেকে ভারি বৃষ্টি না হওয়ায় পানি কমতে শুরু করেছে।

আরও পড়ুন: শার্শায় ২৭ গৃহহীন পরিবার পেল ঘর

কক্সবাজার জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান বলেছেন, বুধবার (৯ আগস্ট) বিকেল পর্যন্ত জেলায় প্রায় ৪ লাখ ৭৯ হাজার ৫০০ মানুষ পানিবন্দি আছে। তার মধ্যে ৯ জনের মৃত্যু হয়েছে।

তিনি আরো জানান, বন্যায় ৫৯ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। পানি নেমে গেলে ক্ষয়ক্ষতির সঠিক তথ্য পাওয়া যাবে। দূর্গত এলাকাগুলোকে ৫৮ মেট্টিক টন চাল ও নগদ ৭ লাখ বরাদ্দ দেওয়া হয়েছে। পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হয়েছে প্রায় ৩৭ হাজার ৫০০টি। ২০৮ আশ্রয়কেন্দ্রে প্রায় ৩৫ হাজার ৭৭৫ জন মানুষ আশ্রয় নিয়েছে।

সান নিউজ/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : কুড়িগ্রামের উলিপুরে পুকুরে খেলতে গিয়ে পান...

ইসলামী ব্যাংকের ক্যাম্পেইনে বিজয়ীদের পুরস্কার প্রদান 

নিজস্ব প্রতিবেদক: ইসলামী ব্যাংক-ট্রান্সফাস্ট রেমিট্যান্স ক্য...

ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু

নিজস্ব প্রতিবেদক: ‘টুয়ার্ডস...

লক্ষ্মীপুরে প্রচারণায় ব্যস্ত চশমার প্রার্থী 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

জাতিসংঘের সিনিয়র কর্মকর্তার গাইবান্ধা পরিদর্শন 

গাইবান্ধা প্রতিনিধি: বাংলাদেশে পি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা