রাজনীতি

এক বছরে ৩৫ বার দ্রব্যমূল্যের দাম বাড়ে

নিজস্ব প্রতিবেদক: বিএনপি স্থায়ী কমিটির সদস্য ও শ্রমিক নেতা নজরুল ইসলাম খান বলেছেন, চাল, ডাল ও তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে শ্রমজীবী মানুষের ভোগান্তির প্রতিবাদে মানববন্ধন করেছে জাতীয়তাবাদী শ্রমিক দল। এক বছরে ৩৫ বার দ্রব্যমূল্যের দাম বাড়লেও সাত বছরে একবার শ্রমিকদের বেতন বাড়ে না।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এই মানববন্ধনে তিনি বলেন, সয়াবিনের দাম প্রতি লিটারে একবারে ৭ টাকা বাড়ানো হয়েছে। ফেব্রুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত সাতবার দাম বাড়ানো হয়েছে। এই পর্যায়ে এসে প্রতি লিটার সয়াবিনের দাম বেড়েছে ৪৫ টাকা। ব্যবসায়ীরা যুক্তি দেখিয়েছেন করোনার কারণে তাদের অনেক লোকসান হয়েছে বলে তেলের দাম বাড়ানো হয়েছে। অথচ যে পরিমাণ তেল এখনো মজুত রয়েছে সেটা দিয়ে আরও তিন মাস চলার কথা।

তিনি আরও বলেন, সরকার ব্যবসায়ীদের লোকসান কমাতে তেলের দাম বাড়াল কিন্তু শ্রমিকদের বেতন বাড়াল না কেন? এক বছরে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে পঁয়ত্রিশ বার। কিন্তু গত সাত বছরে শ্রমিকের বেতন বাড়েনি একবারও। এই সরকার যদি আরও ক্ষমতায় থাকে তাহলে দ্রব্যমূল্যের দাম বাড়বে ছাড়া কমবে না। কারণ এই সরকার বিনা ভোটের সরকার। বিনা ভোটের সরকার কারও কাছে দায়বদ্ধ না, জনগণের ভোটে নির্বাচিত হলে তারা জনগণের কথা ভাবত।

প্রতিবাদ শব্দটিকে নির্বাসনে পাঠিয়েছে এই সরকার উল্লেখ করে বিশেষ অতিথির বক্তব্যে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রাহুল কবির রাজি বলেন, যাদের কারসাজিতে নিত্যপণ্যের দাম বাড়ে তাদের তো বিদেশে বাড়ি আছে, ঘর আছে, উন্নত জীবনের নিশ্চয়তা আছে। এই দেশের নিম্ন, মধ্য ও অল্প আয়ের মানুষ বাঁচল কী মরল সেটা তাদের দেখার বিষয় না। আপনি যখন লাগামহীন দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ করতে যাবেন তখন সবার সামনে ধরিয়ে দেওয়া হয় নতুন ইস্যু। আপনি যখন এসব নিয়ে কথা বলবেন তখন আপনাকে ব্যস্ত রাখা হয়েছে কুমিল্লা, হাজীগঞ্জ ও পীরগঞ্জ দিয়ে। নানা কূটকৌশলের মধ্য দিয়ে এই সরকার জনগণকে মূল আলোচনার বাইরে রাখতে চায়।

মানববন্ধনে সভাপতিত্ব করেন শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন। এ ছাড়া ঢাকা উত্তর ও দক্ষিণসহ ঢাকার আশপাশের জেলা থেকে আসা শ্রমিক নেতারা মানববন্ধনে বক্তব্য রাখেন। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি থেকে বাঁচতে এই সরকারকে ক্ষমতা থেকে নামানোর জন্য গণ-আন্দোলন দরকার এবং এই আন্দোলন বিএনপির নেতৃত্বেই হবে বলে মনে করেন বক্তারা।


সাননিউজ/ জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ইন্দোনেশিয়ায় শীতল লাভায় নিহত ৬৭

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার স...

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে হামলা-ভাংচুর 

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

আগুনে শতাধিক ঘর-দোকান ভস্মীভূত

জেলা প্রতিনধি : গাজীপুরের ভোগড়া এলাকায় আগুনে তিনটি কলোনির...

দেশ ছাড়ল বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের স্ব...

আজ ঐতিহাসিক ফারাক্কা দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ ১৬ মে, ঐতিহা...

প্রকাশ্যে আনলেন মেয়েকে 

বিনোদন ডেস্ক: ভারতীয় বাংলার তারকা দম্পতি রাজ ও শুভশ্রী। তাদে...

কাল থেকে বৃষ্টি হওয়ার সম্ভবনা

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে বয়ে যাচ্ছে মৃদু ও মাঝারি ধরনের তা...

জঙ্গি-সন্ত্রাসবাদ পুলিশের নিয়ন্ত্রণে

নিজস্ব প্রতিবেদক : দেশে জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে সাফল্যজনক ভ...

ইসরায়েলকে নিষিদ্ধে ফিফায় ভোট

স্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক ফুটবল থেকে ইসরায়েলকে নিষিদ্ধ কর...

সড়কে প্রাণ গেল যুবলীগ নেতার 

জেলা প্রতিনিধি: পিরোজপুর জেলার না...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা