সারাদেশ

ইলিশ না পেয়ে হতাশ জেলেরা

নিজস্ব প্রতিনিধি, ভোলা : ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীর জেলেরা কাঙ্ক্ষিত ইলিশ না পেয়ে হতাশ । ইলিশের উৎপাদন বৃদ্ধি ও মা ইলিশ রক্ষায় ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর টানা ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হতেই নদীতে দেখা দিয়েছে ইলিশের শূন্যতা।

শনিবার (২৬ ডিসেম্বর) অন্যদিনের মতো পেটের দায়ে জীবিকার সন্ধানে অনেক জেলেই জাল-ট্রলার নিরাপদে রেখে চলে গেছেন অন্য পেশায়। চলতি বছর ইলিশের ভরা মৌসুমে নদীতে মাছের পরিমাণ ছিল অনেকটাই কম। তার মধ্যেই আবার ইলিশের প্রজনন বৃদ্ধি ও মা ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞা। তারপর এখন পর্যন্ত নদীতে মিলছে না কাঙ্ক্ষিত ইলিশের।

প্রতিদিন জেলেরা নদীতে গিয়ে দু-চারটি ইলিশ জুটলেও অধিকাংশ জেলেই ঘাটে ফিরছেন খালি হাতে। বর্তমানে পরিবার-পরিজনের পাশাপাশি মহাজনের দেনা ও এনজিওর ঋণের টাকাই তাদের কপালে যেন চিন্তার ভাঁজ ফেলেছে। সরেজমিন দেখা গেছে, নদী এলাকার অধিকাংশ মাছঘাটে কেনাবেচা নেই বললেই চলে। ইলিশের পরিমাণ কম থাকায় অধিকাংশ ব্যবসায়ীই অলস সময় পার করছেন।

জেলে মাইনুদ্দিন বলেন, সকালে নদীতে গিয়েছি। টানা ৫ ঘণ্টা নদীতে জাল ফেলে কিছু পোয়া ও আইড় মাছের পোনা পেয়েছি। যা দিয়ে ট্রলারের ভাগসহ তেলের খরচই পোষানো কষ্টসাধ্য হয়ে উঠবে। জেলে নসু মিয়া বলেন, এবার মৌসুমের শুরু থেকেই ইলিশের পরিমাণ খুবই কম। আমাদের মতো সাধারণ জেলেরা ধারদেনা করে একেবারেই নিঃস্ব হয়ে গেছি।

ভোলা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, গত বছর আমাদের ইলিশের উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৬৫ হাজার টন কিন্তু উৎপাদন হয়েছিল ১ লাখ ৭৭ হাজার টন। তাই চলতি মৌসুমে ১ লাখ ৭০ হাজার টন উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়। তবে ইলিশের আকার যেভাবে বৃদ্ধি পেয়েছে তাতে মাছের পরিমাণ কিছুটা কম হলেও অর্জিত লক্ষ্যমাত্রার ১০-১২ টন বেশি মাছ আহরণ করা যাবে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলা বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

ভোলা প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজনে ভ...

সৌদি গেলেন ৪১৩ জন হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজের প্রথম ফ্লাইটের আনুষ্...

মে মাসে ৮ দিনেই বজ্রপাতে ৪৩ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: চলতি মে মাসের গত ৮ দিনে সারা দেশে বজ্রপাতে...

বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোপালগঞ্জের টুঙ্গ...

সাতক্ষীরায় আম সংগ্রহ শুরু

জেলা প্রতিনিধি: সাতক্ষীরার আমের গ...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

ঢাকায় পরবর্তী মনোনীত রাষ্ট্রদূত 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেব...

বজ্রপাতে গাভির মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় বজ্রপাতে ২টি গাভির ম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা