সারাদেশ

ইন্টার্নদের ‍ ‘স্বেচ্ছাচারিতায়’ শেবাচিম হাসপাতালের রোগীরা ধরাশায়ী

নিজস্ব প্রতিনিধি, বরিশাল: বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের অচলাবস্থা আজ তিন দিনেও নিরসন হয়নি। অথচ কমিশন বাণিজ্য নিয়ে বিরোধে জড়ানো ইন্টার্ন ডক্টরস এ্যাসোসিয়েশনকে কাজে ফেরানোর জন্য বারবার অনুরোধ এবং সমঝোতা বৈঠক করেছেন হাসপাতাল প্রশাসন। উভয়পক্ষ কাউকে ছাড় না দেয়ায় হাসপাতালের স্বাভাবিক অবস্থা ফেরেনি।

হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ মনিরুজ্জামান শাহীন জানিয়েছেন, আমরা চেষ্টা করছি সংকট সমাধানের। এজন্য উভয় পক্ষকে নিয়ে বৈঠকে বসেও কোন সুরাহা হয়নি। বরং উভয়পক্ষ তাদের দাবী আদায়ে যে যার মত করে কথা বলছেন। সে কারনে আপাতত: কোন সমাধানে পৌঁছা যায়নি।

তবে সহকারী রেজিস্ট্রার ডাঃ মাসুদ খানকে মারধরকারী সজল পান্ডে ও তারিকুল ইসলামের সংগঠনের কিছু সংখ্যক সদস্য কর্মবিরতিতে যোগ দিলেও উল্লেখযোগ্য সংখ্যক ইন্টার্ন চিকিৎসককে কর্মবিরতির ডাক প্রত্যাখান করে রোববারেও বিভিন্ন ওয়ার্ডে রোগী সেবা দিতে দেখা গেছে। কাজে যোগ দেওয়া ওইসব ইন্টার্ন চিকিৎসকরা নাম প্রকাশ না করতে চাইলেও জানিয়েছেন, রাজনৈতিক পরিচয় ব্যবহার করে ছাত্রবাসে থাকা ইন্টার্নদের বাধ্যতামূলকভাবে কাজে যোগ দিতে দিচ্ছে না সজল পান্ডে ও তারিকুল ইসলাম। পাশাপাশি চাপ সৃষ্টি করার জন্য শের-ই-বাংলা মেডিকের কলেজ হাসপাতালের সামনের কয়েকটি ডায়াগনস্টিক সেন্টারের মালিক দিয়ে ডাঃ মাসুদের বিরুদ্ধে স্বাস্থ্য অধিদফতরেও অভিযোগ দিতে বাধ্য করেছেন সজল পান্ডে।

খোঁজ নিয়ে জানা গেছে, শুক্রবার কোতয়ালী মডেল থানায় সহকারী রেজিস্ট্রার ডাঃ মাসুদ খানকে মারধরকারী ইন্টার্ন চিকিৎসক সজল পান্ডে ও তারিকুল ইসলামসহ ১০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করায় পরের দিন শনিবার শের-ই-বাংলাি মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের কাছে ডায়াগনস্টিক সেন্টার মালিকদের দিয়ে একটি আবেদন করান। সেখানে ডায়াগনস্টিক সেন্টার মালিকরা দাবী করেছেন, ডাঃ মাসুদ তাদের কাছ থেকে কমিশন নেন। বিরোধের সময়ে ডায়াগনস্টিক সেন্টার মালিকদের ‘অনুপ্রবেশের চেষ্টা’ গ্রহণ করেনি হাসপাতাল কর্তৃপক্ষ।

তারা ডায়াগনস্টিক সেন্টার মালিকদের ‘মাসুদ বিরোধী’ অভিযোগ গ্রহণ করেনি। শেষে ওই দিনই তারা অভিযোগ স্বাস্থ্য অধিদফতরে প্রেরণ করেন। সর্বশেষ তথ্য বলছে, ১ নভেম্বর বিকেলে আবেদনটি অধিদফতরে পৌঁছায়। সজল পান্ডে ও তার সহযোগী ডায়াগনস্টিক সেন্টার মালিকরা চাইছে অভিযোগটির তদন্তে মন্ত্রণালয় থেকে কোন কর্মকর্তাকে নিয়ে আসার জন্য। সেজন্য স্থানীয় রাজনীতিবিদদের দিয়েও তদবির করছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

ওদিকে কমিশন বাণিজ্য নিয়ে ইন্টার্ন চিকিৎসক সজল পান্ডে ও মেডিসিন বিভাগের সহকারী রেজিস্ট্রার ডাঃ মাসুদ হাসানের মধ্যকার বিরোধের সূত্র ধরে ইন্টার্ন চিকিৎসকদের গঠিত সংগঠনের ডাকা কর্মবিরতিতে অবর্ণনীয় ভোগান্তীতে রয়েছেন বিভিন্ন ওয়ার্ডের রোগীরা।

হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তারা জানিয়েছেন, জনবল থাকলে ইন্টার্নদের কর্মবিরতি কোন প্রভাব ফেলতে পারতো না হাসপাতালে। শেবাচিমের ওই দপ্তর জানিয়েছে, হাসপাতালে বর্তমানে ২২৪ টি পদের স্থলে মাত্র ৯১ জন চিকিৎসক রয়েছেন। কিন্তু এটি ৫ শত শয্যার হাসপাতালের রোগীদের জন্য বরাদ্দকৃত পদ ছিলো, বর্তমানে ১০০০ শয্যার এ হাসপাতালে দেড়হাজারের মতো রোগী থাকলেও সেখানে পদের কোন উন্নয়ন ঘটেনি। তার ওপর শূন্যপদ পূরনে কোন উদ্যোগ নেয়া হয়নি। তবে সহকারী পরিচালক ডাঃ মনিরুজ্জামান শাহীন জানিয়েছেন, যতজন চিকিৎসক রয়েছেন তাদের দিয়েই সবোর্চ্চ সেবা প্রদানের চেষ্টা চালানো হচ্ছে। চিকিৎসা প্রদানে আমাদের কোন কার্পন্য নেই। তাছাড়া সিনিয়র চিকিৎসকরা ওয়ার্ডে অতিরিক্ত সময় দিচ্ছেন বিধায় কর্মবিরতি সেই অর্থে কোন প্রভাব ফেলেনি।

এ বিষয়ে ইন্টার্ন ডক্টর্রস এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক তারিকুল ইসলাম গণমাধ্যমে কোন কথা বলতে রাজি হননি। তবে তাদের তিন দফা দাবী আদায়ে শেবাচিম অচল করে রাখার ঘটনায় এক দফা রয়েছে গণমাধ্যমে প্রকাশিত সংবাদে আপত্তি জানিয়ে। এমনকি গণমাধ্যমে যেন ডাঃ মাসুদ কোন বক্তব্য না প্রদান করেন সেই দাবীও তারা জানিয়েছেন।

মূলত, শেবাচিমের সামনে গড়ে ওঠা শ’ খানেক ডায়াগনস্টিক সেন্টারে রোগী পাঠানো এবং সেখান থেকে কমিশন প্রাপ্তি নিয়ে মূল অন্তঃকোন্দল চলছে হাসপাতালটিতে। কমিশন বাগিয়ে রাখতে রাজনৈতিক দলের পরিচয় নিয়ে আসছেন ইন্টার্নরা। হাসপাতালের দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, সরকারী এই হাসপাতালেরও ওপর থেকে ডায়াগনস্টিক সেন্টারের প্রভাব খর্ব করতে না পারলে সেবার মান আরও নিচে নেমে যাবে।

প্রসঙ্গত, ২০ অক্টোবর ইন্টার্ন চিকিৎসক সজল পান্ডের পরিচিত একজন রোগী আসলে তিনি যে ডায়াগনস্টিক সেন্টার থেকে কমিশন পান সেই ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষা করানোর জন্য যেতে বলেন। কথামত সেই ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষা করিয়ে এসে রিপোর্ট একই বিভাগের ডাক্তার মাসুদকে দেখাতে গেলে ডাক্তার মাসুদ খান অসন্তোষ প্রকাশ করেন। ডাক্তার মাসুদ উষ্মা প্রকাশ করলে সেই বিষয়টি সজল পান্ডের পরিচিত রোগী গিয়ে পান্ডেকে জানান।

রোগীর কাছে বলা ডাঃ মাসুদের কথা শুনে ক্ষেপে যান সজল পান্ডে। তিনি তার বন্ধু তারিকুল ইসলামকে নিয়ে ডাঃ মাসুদের কক্ষে গিয়ে জানতে চান। সেখানে উভয়ের মধ্যে বাগবিতন্ডা হয়। এক পর্যায়ে উত্তেজিত হয়ে সজল পান্ডে, তারিকুল ইসলাম ৮/১০ জনকে নিয়ে এসে কক্ষে আটকে মারধর করেন মেডিসিন বিভাগের সহকারী রেজিস্ট্রার ডাঃ মাসুদকে। এ ঘটনার বিচার চেয়ে ২১ অক্টোবর পরিচালকের কাছে অভিযোগ দেন ডাঃ মাসুদ। ২২ অক্টোবর ছাত্রলীগ পরিচয় নিয়ে পাল্টা স্মারকলিপি প্রদান করেন সজল পান্ডে ও তার সহযোগীরা। এর এক দিনের (২৩ অক্টোবর) মাথায় শিক্ষানবিশ চিকিৎসকরা ঐক্যবদ্ধ হয়ে একটি কমিটির ঘোষণা দেন নিজেদের পেশিশক্তি দেখানোর জন্য।

কিন্তু ডাঃ মাসুদ তাকে মারধরের বিচার চাইতে অনমনীয় থাকায় ২৯ অক্টোবর রাত ১১ টা ৫৫ মিনিটে হাসপাতালের জরুরী বিভাগের গেটে তালা ঝুলিয়ে দিয়ে আকস্মিক কর্মবিরতির ডাক দেন সজল পান্ডে, তরিকুল ইসলামের গঠিত কমিটির নেতৃবৃন্দ। ওই রাত আড়াইটায় পরিচালক ডাঃ বাকির হোসেনের হস্তক্ষেপে গেটের তালা খোলা হলেও ৩১ অক্টোবর আড়াইটায় পুনরায় কর্মবিরতিতে চলে যান ডক্টরর্স এ্যাসোসিয়েশনের নেতারা।

ওদিকে কোতয়ালী থানার ওসি নুরুর ইসলাম জানিয়েছেন, শেবাচিম হাসপাতালের সহকারী রেজিস্ট্রারকে মারধরের অভিযোগে দায়ের করা মামলায় তদন্ত চলছে। প্রকৃত অপরাধীদের শনাক্ত করে আমরা চার্জশীট প্রদান করবো।

সান নিউজ/এমএইচ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রেসক্লাবের উদ্যোগে বৃক্ষরোপণ উদ্বোধন

কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার মিরপুর প্রেসক্লাবের উদ্যোগে ব...

মিষ্টি জান্নাতকে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক: মানহানির মতো মন...

আনহার আহমেদ চৌধুরী মৃত্যুবরণ করেছেন

নিজস্ব প্রতিনিধি: ইউনিভার্সিটি অফ...

বড়াইগ্রামে দুই ব্যবসায়ীকে জরিমানা

নাটোর প্রতিনিধি: বড়াইগ্রামের বনপাড়া বাজারের বনফুল সুইটসের মা...

আনারের হত্যাকারীরা চিহ্নিত

নিজস্ব প্রতিবেদক : এমপি আনোয়ারুল আজীম আনারকে যারা হত্যা করেছ...

সমুদ্রবন্দরে ১ নম্বর সংকেত

নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ন...

আনার হত্যায় ৩ আসামির রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: ভারতের কলকাতায় ঝিনাইদহ-৪ আসনের...

এমপি হওয়ার প্রস্তুতি নিচ্ছি

বিনোদন ডেস্ক : ঢাকাই সিনেমার আলোচিত চিত্রনায়িকা মিষ্টি জান্ন...

আদালতে তোলা হচ্ছে অভিযুক্তদের

নিজস্ব প্রতিবেদক: ঝিনাইদহ-৪ আসনের...

পাপুয়া নিউগিনিতে ভূমিধস

আন্তর্জাতিক ডেস্ক: পাপুয়া নিউ গিনির ৬টি প্রত্যন্ত গ্রামে ভয়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা