ছবি: সংগৃহীত
শিশু স্বর্গ

আজ জাতীয় কন্যা শিশু দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ জাতীয় কন্যা শিশু দিবস। এবার দিবসটির প্রতিপাদ্য- ‘বিনিয়োগে অগ্রাধিকার, কন্যা শিশুর অধিকার’ নিয়ে দেশব্যাপী উদযাপিত হচ্ছে জাতীয় কন্যা শিশু দিবস, ২০২৩।

আরও পড়ুন: বিশ্ব নদী দিবস

শনিবার (৩০ সেপ্টেম্বর) দিবসটি উপলক্ষে সংশ্লিষ্ট সবাইকে কন্যা শিশু দিবস উদযাপনে কর্মসূচি গ্রহণের অনুরোধ জানানো হয়েছে।

জেলা ও উপজেলা পর্যায়ে স্থানীয় প্রশাসনের সমন্বয়ে জাতীয় কন্যা শিশু দিবস উদযাপনের কর্মসূচি গ্রহণ ও প্রতিপাদ্য বিষয়টি ব্যাপক প্রচারের অনুরোধ জানিয়েছে সংশ্লিষ্ট অধিদফতর। কন্যা শিশুদের সুরক্ষা ও অধিকার প্রতিষ্ঠায় ২০০৩ সালে ৩০ সেপ্টেম্বরকে জাতীয় কন্যা শিশু দিবস ঘোষণা করা হয়।

আরও পড়ুন: বিশ্ব তথ্য অধিকার দিবস

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, দেশকে সমৃদ্ধির সুউচ্চ শিখরে পৌঁছাতে একটি সুস্থ, সুন্দর ও শিক্ষিত প্রজন্ম অপরিহার্য। সুস্থ প্রজন্ম গড়ে তোলার লক্ষ্যে মায়ের গর্ভে থাকাকালীন সময় থেকে শিশুদের প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা, পুষ্টি, চিকিৎসা, শিক্ষা, নিরাপত্তা ও সামাজিক সুরক্ষা নিশ্চিতের মাধ্যমে যোগ্য নাগরিক হিসেবে প্রতিষ্ঠিত করতে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে সরকার।

আরও পড়ুন: বিশ্ব শান্তি দিবস

তিনি বলেন, আজকের কন্যা শিশুর মধ্যেই সুপ্তভাবে বিরাজ করছে আগামী দিনের আদর্শ মা। তাই কন্যা শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন আইন ও সুরক্ষা কার্যক্রম প্রণয়ন করেছে সরকার। পাশাপাশি ভবিষ্যৎ সুস্থ প্রজন্ম গড়ার প্রত্যয়ে কন্যা শিশুর স্বাস্থ্য সুরক্ষায় বিনিয়োগ বৃদ্ধি করা হয়েছে।

এছাড়া উপবৃত্তির সুযোগসহ যুগোপযোগী শিক্ষার সুযোগ বৃদ্ধি করা হয়েছে এবং ৪র্থ শিল্প বিপ্লবের সুযোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে তথ্যপ্রযুক্তি শিক্ষাকে পাঠ্য বইয়ের অন্তর্ভুক্ত করা হয়েছে।

আরও পড়ুন: আন্তর্জাতিক গণতন্ত্র দিবস

রাষ্ট্রপতি বলেন, সমাজ সচেতনতামূলক বিভিন্ন কর্মকাণ্ডে কন্যা শিশুদের সম্পৃক্ত করায় দেশের তৃণমূল পর্যায়ের কন্যা শিশুরা নিজেদের অধিকার সম্পর্কে সচেতন হয়ে উঠছে।

এছাড়া সরকারি-বেসরকারি নানা পদক্ষেপের কারণে দেশে কন্যা শিশুদের শিক্ষার হার বৃদ্ধি পাচ্ছে এবং বাল্যবিবাহ ও যৌতুকের হার কমে এসেছে। কন্যা শিশুরা খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে যুক্ত হয়ে ঈর্ষণীয় সফলতা প্রদর্শন করছে।

তারা বিভিন্ন ক্ষেত্রে যোগ্যতার সাথে দায়িত্ব পালনের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এতে জেন্ডার সমতায় বাংলাদেশ এখন বিশ্বের কাছে রোল মডেল।

আরও পড়ুন: বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস

বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ কন্যা শিশু। নারী ও কন্যা শিশুর মৌলিক অধিকার নিশ্চিতের পাশাপাশি এখন জেন্ডার সমতায় বাংলাদেশ সারা বিশ্বে অগ্রণী ভূমিকা পালন করছে।

তাই কন্যা শিশুর স্বাস্থ্য ও পুষ্টি, শিক্ষা ও নিরাপত্তা নিশ্চিতসহ তথ্যপ্রযুক্তিতে এগিয়ে থাকার লক্ষ্যে এবং উন্নত বিশ্বের সুদক্ষ নাগরিক হিসেবে গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর।

আরও পড়ুন: আন্তর্জাতিক সাক্ষরতা দিবস

তিনি বলেন, গত সাড়ে ১৪ বছর ধরে আওয়ামী লীগ সরকার অত্যন্ত সফলতার সাথে উন্নয়নের ধারাবাহিকতা বজায় রেখে আসছে। দেশের শিক্ষা ব্যবস্থা, স্বাস্থ্য সুরক্ষা ও অবকাঠামো উন্নয়নের পাশাপাশি আমরা নারী ও কন্যা শিশুদের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, ২০২৩-২৪ অর্থ বছরের জাতীয় বাজেটে জেন্ডার সম্পৃক্ত বরাদ্দ হয়েছে ২ লাখ ৬১ হাজার ৭ শত ৮৭ কোটি টাকা, যা মোট বাজেটের ৩৪.৩৭ শতাংশ এবং জিডিপির ৫.২৩ শতাংশ। বাজেটে ২৭ টি মন্ত্রণালয় ও ১৭ টি বিভাগের জন্য পৃথক জেন্ডার বাজেট প্রণয়ন করা হয়েছে, যা নারী ও কন্যা শিশুদের সার্বিক অধিকার রক্ষায় ব্যবহৃত হবে।

কন্যা শিশুদের কল্যাণে আমরা অবৈতনিক শিক্ষার প্রচলন, উপবৃত্তি প্রবর্তন, বিনামূল্যে বই বিতরণ, নারী শিক্ষকদের সংখ্যা বৃদ্ধিসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করেছি।

আরও পড়ুন: বিশ্ব প্রবীণ নাগরিক দিবস

এছাড়া জাতীয় শিশুনীতি-২০১১ ও জাতীয় নারী উন্নয়ন নীতি-২০১১ প্রণয়ন, নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধিত) আইন-২০২০ ও যুগোপযোগী বাল্যবিবাহ নিরোধ আইন প্রণয়ন করা হয়েছে।

তিনি আরও বলেন, আমাদের গৃহীত এসব পদক্ষেপের ফলে বিদ্যালয়ে ছাত্রী ভর্তির হার বৃদ্ধি পেয়েছে। সেই সাথে বাল্যবিবাহ উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। সাম্প্রতিক সময়ে আমাদের মেয়েরা ক্রীড়াঙ্গনেও ঈর্ষণীয় সাফল্য প্রদর্শন করছে।

আরও পড়ুন: বিশ্ব মশা দিবস

এর মূল কারণ কন্যা শিশুর প্রতিভা বিকাশে পরিবার, সমাজ ও রাষ্ট্রের উপযুক্ত সুযোগ সৃষ্টি করা এবং তাদের জন্য বিনিয়োগ বৃদ্ধি ও পৃষ্ঠপোষকতা।

প্রসঙ্গত, ২০১২ সাল থেকে জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহে প্রতি বছরের ১১ অক্টোবর আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালিত হয়। এছাড়া প্রতি বছরের ২৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত আন্তর্জাতিক শিশু সপ্তাহ পালন করা হয়। শিশু সপ্তাহের দ্বিতীয় দিন, অর্থাৎ ৩০ সেপ্টেম্বর জাতীয় কন্যা শিশু দিবস পালিত হয়।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যাওয়ার্ড পেল ইসলামী ব্যাংক

নিজস্ব প্রতিবেদক : যুক্তরাজ্যভিত্তিক ইন্টারন্যাশনাল ফাইন্যান...

শেখ জামালের জন্মদিনে যুবলীগের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্...

হিট স্ট্রোকে যুবকের মৃত্যু

নাসিরনগর প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া নাসিরনগরে হিট স্ট্রোকে যু...

বায়ুদূষণে আজ ঢাকা সপ্তম

নিজস্ব প্রতিবেদক: বায়ুদূষণে বিশ্ব...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা