ছবি: সংগৃহীত ( ফাইল ছবি )
শিক্ষা

আজই ঢাবিতে ভর্তি আবেদনের সময় শেষ

সান নিউজ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি আবেদন শেষ হচ্ছে মঙ্গলবার (১০ মে)। মঙ্গলবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তিচ্ছুরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। নির্ধারিত সময় পর আবেদনের সুযোগ থাকছে না বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরও পড়ুন: আশা বাঁচিয়ে রাখল কলকাতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান এ বিষয় নিশ্চিত করেন।

অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বলেন, আবেদন শুরুর পর থেকে আজ দুপুর পর্যন্ত ২ লাখ ৭৬ হাজার ৬৯০ জন ভর্তিচ্ছু ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করেছেন। যা গতবারের তুলনায় বেশি। গেল বছর মোট আবেদন সংখ্যা ছিল প্রায় ২ লাখ ৭০ হাজার। আজ রাত ১১.৫৯ পর্যন্ত ভর্তিচ্ছুরা আবেদন করতে পারবেন।

আবেদনের সময় বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, নতুন করে সময় বাড়ানোর প্রয়োজন হবে না। ইতোমধ্যে গতবারের তুলনায় আবেদন বেশি পড়েছে। এছাড়া এবার আবেদনে কোনো ধরণের ঝামেলাও পোহাতে হয়নি শিক্ষার্থীদের। এখনও দিনের এখনো অর্ধেক সময় বাকি। এর মধ্যে কোনো ঝামেলা না হলে সময় আর বাড়ানোর প্রয়োজন হবে না।

এর আগে, বুধবার (২০ এপ্রিল) থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়। এদিন আনুষ্ঠানিকভাবে এই অনলাইন আবেদন গ্রহণ ও ফি জমা দেওয়ার কার্যক্রম উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

আরও পড়ুন: ইকুয়েডরে কারাগারে সংঘর্ষে নিহত ৪৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ মোট ন্যূনতম ৮.০ থাকতে হবে। এছাড়া মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩.৫ থাকতে হবে। একইভাবে মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে ৩ থাকতে হবে। এছাড়া চ ইউনিটের পরীক্ষায় উভয় জিপিএ মিলিয়ে ৬.৫ এবং আলাদাভাবে ৩.০ থাকতে হবে।

অনলাইনে আবেদন শেষে চারটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী) যেকোনো শাখায় ১০ মে রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে টাকা জমা দিতে হবে। এবার প্রতি ইউনিটের জন্য আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১০০০ টাকা। এবছরও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও সাতটি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩ জুন ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। ৪ জুন কলা অনুষদভুক্ত খ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিট এবং ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এছাড়া ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: রাজধানীতে গাঁজাসহ গ্রেফতার ২

এবার ক, খ, গ, ঘ ও চ ইউনিট মিলে সর্বমোট ৬০৩৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। বিগত বছরগুলোতে ৭ হাজার ১৪৮ আসনে ভর্তি হওয়ার সুযোগ পেত শিক্ষার্থীরা। এবার ১ হাজার ১১৩টি আসন কমেছে। ৬ হাজার ৩৫ আসনের মধ্যে- ক ইউনিটে ১ হাজার ৮৫১, খ ইউনিটে ১ হাজার ৭৮৮, গ ইউনিটে ৯৩০, ঘ ইউনিটে ১ হাজার ৩৩৬ ও চ ইউনিটে ১৩০ সর্বমোট ৬ হাজার ৩৫টি আসনে ভর্তির সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের সবকটি ইউনিটে ১০ মে দুপুর পর্যন্ত আবেদন পড়েছে প্রায় ২ লাখ ৭৭ হাজার। এর মধ্যে ক ইউনিটে আবেদন পড়েছে ১ লাখ ১২ হাজার, খ ইউনিটে ৫৫ হাজার, গ ইউনিটে ২৯ হাজার, ঘ ইউনিটে প্রায় ৭৩ হাজার এবং চ ইউনিটে এখন পর্যন্ত আবেদন পড়েছে প্রায় ৬ হাজার।

সাননিউজ/এমআরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলা বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

ভোলা প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজনে ভ...

সৌদি গেলেন ৪১৩ জন হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজের প্রথম ফ্লাইটের আনুষ্...

মে মাসে ৮ দিনেই বজ্রপাতে ৪৩ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: চলতি মে মাসের গত ৮ দিনে সারা দেশে বজ্রপাতে...

সাতক্ষীরায় আম সংগ্রহ শুরু

জেলা প্রতিনিধি: সাতক্ষীরার আমের গ...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

ঢাকায় পরবর্তী মনোনীত রাষ্ট্রদূত 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেব...

বজ্রপাতে গাভির মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় বজ্রপাতে ২টি গাভির ম...

নিজ বাড়ি যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: গোপালগঞ্জ জেলার...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা