বাণিজ্য

সুদিন আসছে জাহাজ ভাঙা শিল্পে

নিজস্ব প্রতিবেদক : সৌদি আরবসহ বিশ্বের অন্যতম জ্বালানি তেল উৎপাদনকারী দেশগুলো মিলিয়ন মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল বাজার থেকে প্রত্যাহার করে নিচ্ছে। বৈশ্বিক মহামারী করোনায় সুপার ট্যাংকারের বাণিজ্যে ধস নেমেছে। এ সুপার ট্যাংকারগুলোই বৈশ্বিক তেল সরবরাহের এক-পঞ্চমাংশ বহন করে থাকে। করোনায় অস্বাভাবিক পরিস্থিতি তৈরি হওয়ায় বাংলাদেশের জাহাজ ভাঙা শিল্পে সুদিনের আশা করছেন সংশ্লিষ্টরা।

আন্তর্জাতিক তেলবাহী ট্যাংকার কোম্পানিগুলোর পূর্বাভাসের সঙ্গেও একমত বাংলাদেশে জাহাজ ভাঙা শিল্প খাতসংশ্লিষ্টরা। তারা বলেছেন, করোনার প্রভাবে গত বছর অন্যান্য খাতের মতোই সাময়িকভাবে জাহাজের প্রবাহ কিছুটা কমেছিল। তবে এখন আবার জাহাজ আসতে শুরু করেছে। পুনঃপ্রক্রিয়াজাতের জন্য একসময় বাংলাদেশে শুধু অয়েল ট্যাংকারই আসত। এখন প্রায় সব ধরনের জাহাজই আসে।

তবে সবচেয়ে বেশি আসে বাল্ক ক্যারিয়ার ও অয়েল ট্যাংকার। বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপট বিশ্লেষণেই আগামী দিনগুলোতে জাহাজ ভাঙা শিল্পের ব্যস্ত সময় কাটবে বলে আশা রয়েছে। বর্তমান পরিস্থিতিতে জাহাজ ভাঙা শিল্পের স্ক্র্যাপ ইয়ার্ডগুলোয় আরও বেশি পরিমাণে ট্যাংকার আমদানি হতে পারে। বিশ্বের বৃহত্তম শিপব্রোকার কোম্পানি ক্লারকসন রিসার্চ সার্ভিসেস লিমিটেড ধারণা করছে, চলতি বছর প্রায় ২ শতাংশ ট্যাংকার স্ক্র্যাপ করা হবে।

গত ২ বছরের তুলনায় এটি উল্লেখযোগ্য পরিমাণে বেশি। বিদ্যমান বাজার পরিস্থিতিতে ১৫ বছরের বেশি বয়সী সুপার ট্যাংকারগুলোর এশিয়ার উপকূলে জাহাজ ভাঙা শিল্পের স্ক্র্যাপইয়ার্ডে স্থান হবে বলেই ধরে নেয়া যায়।

বিশ্বের তৃতীয় বৃহত্তম সুপার ট্যাংকার ফ্লিটের মালিক ইউরোন্যাভ এনভির বিনিয়োগ সম্পর্ক বিভাগের প্রধান ব্রায়ান গ্যালাঘার বলেন, ‘এখন বেশকিছু বিষয় এমনভাবে ট্যাংকার মালিক কোম্পানিগুলোর বিরুদ্ধে হাজির হয়েছে, যা কল্পনাতীত। আপনি যদি বিদ্যমান মূল্যে স্ক্র্যাপ বেচতে পারেন তাহলে সেটি খুবই লোভনীয় ব্যাপার। বিশেষ করে পুরানো ট্যাংকারের মালিকদের জন্য এটি এক হাওয়া বদলের মতো বিষয়।

বাংলাদেশ শিপ ব্রেকার্স এন্ড রিসাইকেলারস এ্যাসোসিয়েশনের সভাপতি মো. আবু তাহের বলেন, করোনার প্রভাবে জাহাজ আসা অনেকটাই কমে গিয়েছিল। এখন জাহাজ আসছে। করোনার প্রভাবেই আগামী দিনগুলোতেও শিল্পের সুদিন বলে আভাস পাওয়া যাচ্ছে।

নব্বইয়ের দশকে গুটিকয়েক প্রতিষ্ঠানের হাত ধরে দেশে জাহাজ ভাঙা শিল্পের যাত্রা। লাভজনক হওয়ায় অল্প সময়ের মধ্যে গড়ে ওঠে অনেকগুলো ইয়ার্ড। সেখানে বিদেশ থেকে নানা ধরনের পুরনো জাহাজ এনে ভাঙতে থাকেন এ খাতের ব্যবসায়ীরা। পরিবেশ সুরক্ষা নিয়ে খুব একটা কড়াকড়ি না থাকায় অন্যান্য জাহাজের সঙ্গে অয়েল ট্যাংকারও আসতে থাকে এসব ইয়ার্ডে।

ফলে বর্তমানে অনেকটাই বিদেশী অয়েল ট্যাংকের ডাম্পিং স্টেশনে পরিণত হয়েছে চট্টগ্রামের শিপইয়ার্ডগুলো। যুক্তরাজ্য ভিত্তিক গবেষণা সংস্থা ক্লার্কসন্স রিসার্চের গবেষণা বলছে, জাহাজ ভাঙায় বাংলাদেশ বিশ্বের এক নম্বর দেশে পরিণত হয়েছে। শুধু তা-ই নয়, বিশ্বের ৬৪ শতাংশ অয়েল ট্যাংকার এখন বাংলাদেশেই পুনঃপ্রক্রিয়াজাত হচ্ছে।

বিভিন্ন গবেষণা প্রতিবেদনের তথ্য বলছে, অয়েল ট্যাংকারগুলোয় প্রচুর পরিমাণে পরিবাহিত জ্বালানি তেলের বর্জ্য, এ্যাসবেসটস ও পলিক্লোরিনেটেড বাইফিনাইল (পিসিবি) থাকে। এগুলোর সবই পরিবেশের জন্য অত্যন্ত বিষাক্ত ও ক্ষতিকর হিসেবে বিবেচিত। এ কারণে প্রতিবেদনগুলোয় ভারত, বাংলাদেশ বা পরিবেশগতভাবে নাজুক অবস্থানে থাকা অন্যান্য এশীয় দেশে অয়েল ট্যাংকার ভাঙতে না পাঠানোর সুপারিশ রয়েছে।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ভারতে জাহাজ সৈকতে ভেড়ানোর আগে ট্যাংকার মুক্ত করে নেয়ার নির্দেশনা আছে। বাংলাদেশের আদালতও একই কথা বলেছেন। কিন্তু বাংলাদেশের আদালতের নির্দেশনার পরও অয়েল ট্যাংকারের সংখ্যা বেড়ে চলেছে। এছাড়া অন্যান্য জাহাজ গ্যাসমুক্ত করা গেলেও অয়েল ট্যাংকার কখনই গ্যাসমুক্ত করা যায় না। ফলে এতে পরিবেশের ক্ষতি হয় বেশি।

উল্লেখ্য, বাংলাদেশে জাহাজ ভাঙার ইয়ার্ড রয়েছে প্রায় ১৬০টি। এর মধ্যে সচল আছে ৫০-৬০টি। এসব ইয়ার্ডে কাজ করেন ২০ হাজারেরও বেশি শ্রমিক। জাহাজ সৈকতায়নের পরই ইয়ার্ডে কর্মতৎপরতা শুরু হয়। নিয়ন্ত্রক সংস্থার অভাবে এ কাজে পরিবেশের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি অরক্ষিত ব্যবস্থায় ইয়ার্ডের শ্রমিকরাও কাজ করছেন নিরাপত্তাহীনভাবে। একটি বেসরকারি উন্নয়ন সংস্থার তথ্য বলছে, বাংলাদেশে বছরে গড়ে ১৮ জন জাহাজ ভাঙা শ্রমিক ইয়ার্ডেই মারা যান।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

পেঁয়াজ আমদানি শুরু

জেলা প্রতিনিধি : ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি...

ইবির প্রথম বাসকে ভাস্কর্যে রূপ দেওয়ার দাবি

নজরুল ইসলাম, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রথম বাস (কুষ্টিয়...

ফ্রান্সে প্রিজন ভ্যানে হামলা, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সে প্রিজন ভ্যানে অতর্কিত হামলা চাল...

গৃহকর্মী হত্যায় দম্পতির যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মতিঝিলে শিল্পী বেগম (১১) নামে এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা