জাতীয়

এবার সড়ক প্রশস্তকরন শিখতে বিদেশ যাবেন ১০ কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক : এবার সড়কের উন্নয়ন ও প্রশস্তকরনের অভিজ্ঞতা অর্জনের জন্য বিভিন্ন প্রকল্পের ১০ কর্মকর্তা বিদেশ সফরে যাবেন। এ জন্য রাষ্ট্রীয় তহবিল থেকে বরাদ্দ চাওয়া হয়েছে ২০ লাখ টাকা। তবে কর্মকর্তাদের বিদেশ সফরের সময় সঙ্গে নিতে ৩০ লাখ টাকা দাবী করেছিল সড়ক ও জনপথ অধিদফতর। কিন্তু পরিকল্পনা কমিশনের আপত্তিতে ১০ লাখ টাকা কমিয়ে তা ২০ লাখ টাকা করা হয়েছে।

কুষ্টিয়া (ত্রিমোহনী)-মেহেরপুর-চুয়াডাঙ্গা-ঝিনাইদহ (আর ৭৪৫) আঞ্চলিক মহাসড়কের কুষ্টিয়া হতে মেহেরপুর পর্যন্ত যথাযথ মান ও প্রশস্তায় উন্নীতকরণ শীর্ষক প্রকল্পে এ প্রস্তাব করা হয়েছে।

প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৬৪৩ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হলে মেহেরপুর জেলার গাংনী ও মেহেরপুর সদর উপজেলার মধ্যে নিরাপদ ও নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ স্থাপন হবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।

পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা বলেন, ‘প্রকল্প প্রস্তাব পাশ হওয়ার পর গত বছরের ২০ ফেব্রুয়ারি প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় দেওয়া সুপারিশগুলো বাস্তবায়ন করে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুনর্গঠন করা হয়েছে। ফলে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) যে কোনো সভায় উপস্থাপন করা হবে।’

অনুমোদন পেলে চলতি বছর থেকে শুরু হয়ে ২০২৩ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদফতর।

উন্নয়ন প্রকল্পের বিদেশ সফর প্রসঙ্গে বিশ্বব্যাংক ঢাকা অফিসের সাবেক লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন বলেন, ‘যে কোনও উন্নয়ন প্রকল্পেই প্রশিক্ষণের নামে বিদেশ সফরের ব্যবস্থা রাখা হচ্ছে। এটি সঠিক নয়।

তাছাড়া করোনা পরিস্থিতিতে অতিপ্রয়োজনীয় ব্যয় ছাড়া কম গুরুত্বপূর্ণ প্রকল্পে ব্যয় পরিহারের নীতি গ্রহণ করেছে। এ প্রেক্ষাপটে সরকারি অর্থ খরচ করে বিদেশে প্রশিক্ষণের কী প্রয়োজন সেটি খতিয়ে দেখা উচিত ছিল পরিকল্পনা কমিশনের।’

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, কুষ্টিয়া (ত্রিমোহনী)-মেহেরপুর-চুয়াডাঙ্গা-ঝিনাইদহ একটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক। সড়কটি কুষ্টিয়া শহর থেকে ৫ কিলোমিটার দূরে ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশি ফেরী-দাশুরিয়া মহাসড়কের ত্রিমোহনী থেকে শুরু হয়ে মেহেরপুর ও চুয়াডাঙ্গা জেলা সদর হয়ে ঝিনাইদহ জেলা সদরে শেষ হয়েছে।

এটির মোট দৈর্ঘ্য ১২০ দশমিক ৪০ কিলোমিটার, যার মধ্যে কুষ্টিয়া মেহেরপুর সড়কাংশ ৫৩ দশমিক ১৪ কিলোমিটার। এ সড়কের ২৩ দশমিক ১৭৯ কিলোমিটার কুষ্টিয়া সড়ক বিভাগে এবং বাকি ২৯ দশমিক ৯৬১ কিলোমিটার মেহেরপুর সড়ক বিভাগের অন্তর্ভুক্ত।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে ভূমি অধিগ্রহণ, সড়ক বাঁধে মাটির কাজ, বিদ্যমান পেভমেন্ট প্রশস্তকরণ, বিদ্যমান পেভমেন্ট পুনঃনির্মাণ, বিদ্যমান পেভমেন্ট মজবুতকরণ, হার্ডসোল্ডার, সাফেসিং, নিউ জার্সি ব্যারিয়ার, পিসি র্গাডার সেতু, আরসিসি বক্স কালর্ভাট নির্মাণ, আরসিসি প্যালাসাইডিং, গ্রাস টার্ফিং, বৃক্ষ রোপণ এবং রোড মার্কিং করা।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মামুন-আল-রশীদ পরিকল্পনা কমিশনের মতামতের ব্যাখ্যায় বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়ন করা হলে বাংলাদেশের প্রথম রাজধানী মেহেরপুর জেলার ঐতিহাসিক মুজিবনগরের সঙ্গে কুষ্টিয়া, পাবনা, রাজশাহীসহ দেশের অন্যান্য অঞ্চলের সঙ্গে নিরাপদ, নিরবচ্ছিন্ন এবং ব্যয় ও সময় সাশ্রয়ী সড়ক নেটওয়ার্ক তৈরিসহ প্রকল্প এলাকার আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হবে।’

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা