ছবি: সংগৃহীত
লাইফস্টাইল

ডেঙ্গু সুরক্ষায় যে খাবার খাবেন

লাইফস্টাইল ডেস্ক: প্রতিদিনই ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। বর্তমানে শিশু থেকে বয়স্ক সে বয়সীরাই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। একটু সতর্ক থাকলে ডেঙ্গু থেকে সুরক্ষা পেতে পারেন সহজেই।

আরও পড়ুন: পনির টাটকা ও নরম রাখার উপায়

এ সময় জ্বর হলে অবহেলা না করে সাথে সাথে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। মশার কামড় থেকে বাঁচতে সব রকমের সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

ডেঙ্গু থেকে সুরক্ষা পেতে শরীরে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। এজন্য খাওয়া-দাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া জরুরি।

আরও পড়ুন: শিশুর ক্যালশিয়াম মেটাবে ৫ খাবার

ডেঙ্গু সুরক্ষায় কোন কোন খাবার খেতে হবে, তা জেনে নিন-

(১) ভিটামিন সি যুক্ত খাবার: রোগ প্রতিরোধ ক্ষমতা বাাড়তে ভিটামিস সি-এর জুড়ি মেলা ভার। ভিটামিন সি যুক্ত খারার যেমন- কমলালেবু, পাতিলেবু, বাতাবি, স্ট্রবেরি, কিউই, বেল পেপার ইত্যাদি। এই শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট প্রদাহজনিত সমস্যা দূর করে এবং বিভিন্ন রোগের সাথে লড়াই করার ক্ষমতা জোগায়।

(২) জিঙ্ক সমৃদ্ধ খাবার: শরীরে ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে জিঙ্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। লিন মিট, মুরগির মাংস, বাদাম এবং বীজের মতো খাবারে প্রচুর পরিমাণে জিঙ্ক থাকে। এই খনিজটি ইমিউন কোষ এবং অ্যান্টি বডি তৈরি করতে সাহায্য করে, যা আমাদের শরীরে মশাবাহিত প্যাথোজেন প্রতিরোধ করার ক্ষমতা জোগায়।

আরও পড়ুন: রাতের ৪ অভ্যাস রাখবে সুস্থ

(৩) ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড: স্যালমন, ম্যাকেরেল, সার্ডিনের মতো ফ্যাটি ফিশ ওমেগা থ্রি-এর উৎস। এছাড়া ফ্ল্যাক্সসিড এবং আখরোটেও প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে, যার মধ্যে রয়েছে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য। তাই প্রতিদিনের খাবারের তালিকায় ওমেগা থ্রি রাখলে রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী হয়।

(৪) অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার: বেরি জাতীয় ফল, আঙুর, পালং শাক এবং ব্রকোলিতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। এ খাবার অক্সিডেটিভ স্ট্রেস থেকে কোষকে রক্ষা করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া অ্যান্টি অক্সিডেন্ট মশাবাহিত সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

আরও পড়ুন: চোখের নিচে কালচে হবার কারণ

(৫) রসুন এবং হলুদ: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই কার্যকারী উপাদান হলো- রসুন এবং হলুদ। রসুনের মধ্যে রয়েছে অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। হলুদে রয়েছে কারকিউমিন নামক যৌগ, যার মধ্যে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট গুণ রয়েছে। প্রতিদিনের ডায়েটে এই মশলাগুলি রাখলে ডেঙ্গু রোগ থেকে সুরক্ষিত থাকা যেতে পারে।

(৬) প্রচুর পানি পান করুন: আমরা সবাই জানি সুস্বাস্থ্যের জন্য পানি কতটা প্রয়োজন। ইমিউনিটি শক্তিশালি জন্য হাইড্রেটেড থাকা অপরিহার্য। কিন্তু শুধু পানি পান করলেই হবে না, পাশাপাশি কলা, ফল, ডাব, ফলের রস এবং দইয়ের মতো খাবারও খেতে হবে।

আরও পড়ুন: ফুল তাজা রাখার উপায়

(৭) ভিটামিন ডি: ইমিউনিটি শক্তিশালী করতে ভিটামিন ডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন ডি এর ভালো উৎস হলো সূর্যের আলো। এগুলো ছাড়াও শরীরে ভিটামিন ডি এর চাহিদা পূরণ করতে ফ্যাটি ফিশ, ফোর্টিফায়েড দুগ্ধজাত খাদ্য এবং ডিমের কুসুম রোজের ডায়েটে রাখতে পারেন।

সান নিউজ/এমএ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

রাজধানীতে যাত্রীবাহী বাসে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনানীত...

থাইল্যান্ডের প্রতি বিনিয়োগের আহ্বান 

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ডের ব্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা