ছবি: সংগৃহীত
লাইফস্টাইল

ডেঙ্গু সুরক্ষায় যে খাবার খাবেন

লাইফস্টাইল ডেস্ক: প্রতিদিনই ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। বর্তমানে শিশু থেকে বয়স্ক সে বয়সীরাই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। একটু সতর্ক থাকলে ডেঙ্গু থেকে সুরক্ষা পেতে পারেন সহজেই।

আরও পড়ুন: পনির টাটকা ও নরম রাখার উপায়

এ সময় জ্বর হলে অবহেলা না করে সাথে সাথে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। মশার কামড় থেকে বাঁচতে সব রকমের সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

ডেঙ্গু থেকে সুরক্ষা পেতে শরীরে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। এজন্য খাওয়া-দাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া জরুরি।

আরও পড়ুন: শিশুর ক্যালশিয়াম মেটাবে ৫ খাবার

ডেঙ্গু সুরক্ষায় কোন কোন খাবার খেতে হবে, তা জেনে নিন-

(১) ভিটামিন সি যুক্ত খাবার: রোগ প্রতিরোধ ক্ষমতা বাাড়তে ভিটামিস সি-এর জুড়ি মেলা ভার। ভিটামিন সি যুক্ত খারার যেমন- কমলালেবু, পাতিলেবু, বাতাবি, স্ট্রবেরি, কিউই, বেল পেপার ইত্যাদি। এই শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট প্রদাহজনিত সমস্যা দূর করে এবং বিভিন্ন রোগের সাথে লড়াই করার ক্ষমতা জোগায়।

(২) জিঙ্ক সমৃদ্ধ খাবার: শরীরে ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে জিঙ্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। লিন মিট, মুরগির মাংস, বাদাম এবং বীজের মতো খাবারে প্রচুর পরিমাণে জিঙ্ক থাকে। এই খনিজটি ইমিউন কোষ এবং অ্যান্টি বডি তৈরি করতে সাহায্য করে, যা আমাদের শরীরে মশাবাহিত প্যাথোজেন প্রতিরোধ করার ক্ষমতা জোগায়।

আরও পড়ুন: রাতের ৪ অভ্যাস রাখবে সুস্থ

(৩) ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড: স্যালমন, ম্যাকেরেল, সার্ডিনের মতো ফ্যাটি ফিশ ওমেগা থ্রি-এর উৎস। এছাড়া ফ্ল্যাক্সসিড এবং আখরোটেও প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে, যার মধ্যে রয়েছে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য। তাই প্রতিদিনের খাবারের তালিকায় ওমেগা থ্রি রাখলে রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী হয়।

(৪) অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার: বেরি জাতীয় ফল, আঙুর, পালং শাক এবং ব্রকোলিতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। এ খাবার অক্সিডেটিভ স্ট্রেস থেকে কোষকে রক্ষা করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া অ্যান্টি অক্সিডেন্ট মশাবাহিত সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

আরও পড়ুন: চোখের নিচে কালচে হবার কারণ

(৫) রসুন এবং হলুদ: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই কার্যকারী উপাদান হলো- রসুন এবং হলুদ। রসুনের মধ্যে রয়েছে অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। হলুদে রয়েছে কারকিউমিন নামক যৌগ, যার মধ্যে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট গুণ রয়েছে। প্রতিদিনের ডায়েটে এই মশলাগুলি রাখলে ডেঙ্গু রোগ থেকে সুরক্ষিত থাকা যেতে পারে।

(৬) প্রচুর পানি পান করুন: আমরা সবাই জানি সুস্বাস্থ্যের জন্য পানি কতটা প্রয়োজন। ইমিউনিটি শক্তিশালি জন্য হাইড্রেটেড থাকা অপরিহার্য। কিন্তু শুধু পানি পান করলেই হবে না, পাশাপাশি কলা, ফল, ডাব, ফলের রস এবং দইয়ের মতো খাবারও খেতে হবে।

আরও পড়ুন: ফুল তাজা রাখার উপায়

(৭) ভিটামিন ডি: ইমিউনিটি শক্তিশালী করতে ভিটামিন ডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন ডি এর ভালো উৎস হলো সূর্যের আলো। এগুলো ছাড়াও শরীরে ভিটামিন ডি এর চাহিদা পূরণ করতে ফ্যাটি ফিশ, ফোর্টিফায়েড দুগ্ধজাত খাদ্য এবং ডিমের কুসুম রোজের ডায়েটে রাখতে পারেন।

সান নিউজ/এমএ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের সাথে অভিনয় করতে চায় টয়া

বিনোদন ডেস্ক: বর্তমানে ছোটপর্দার...

ইসলামী ব্যাংকের ওরিয়েন্টেশন প্রোগ্রাম সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক ট্রেনিং অ্যান্ড রিসার্চ একা...

জয়ন্তী অনুষ্ঠান উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ আওয়ামী...

রোববার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

বিয়ে করলেন সোনাক্ষী-জহির

বিনোদন ডেস্ক : বলিউডের জনপ্রিয় অভিনেত্রী সোনাক্ষী সিনহা ও অ...

মতিউরের দেশত্যাগে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক : ছাগলকাণ্ডে ভাইরাল হওয়া জাতীয় রাজস্ব বোর্ড...

চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : আগামী ৮ থেকে ১১ জুলাই চারদিনের সফরে চীন য...

বিএনপি ভারতবিদ্বেষী তৎপরতা চালাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : বিএনপি ভারত বর্জন ও ভারতবিদ্বেষী রাজনৈতিক...

দ. কোরিয়ায় ভয়াবহ আগুন, নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ায় একটি ব্যাটারি প্ল্যান্টে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা