ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক

সেপ্টেম্বরে দেশে ফিরছেন নওয়াজ

আন্তর্জাতিক ডেস্ক: আগামী সেপ্টেম্বর মাসের মাঝের দিকে দেশে ফিরতে চলেছেন পাকিস্তানের ক্ষমতা থেকে সদ্য বিদায় নেওয়া রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতা নওয়াজ শরিফ।

আরও পড়ুন: ট্রাম্পকে আত্মসমর্পণের নির্দেশ

মঙ্গলবার (১৫ আগস্ট) দেশটির সংবাদ মাধ্যম জিও নিউজ নওয়াজ শরিফের পরিবারের সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে নওয়াজ শরিফের পরিবারের ঐ সূত্র জানিয়েছে, নওয়াজ ১ মাস পর লন্ডন থেকে পাকিস্তানে যাবেন। অর্থাৎ আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে পাকিস্তানে ফিরতে যাচ্ছেন দেশটির সাবেক এ প্রধানমন্ত্রী।

নওয়াজকে ২ মাস আগে শুরু হওয়া তার ইউরোপ এবং মধ্যপ্রাচ্য সফর শেষ করার পর পাকিস্তানে ফেরার পরামর্শ দিয়েছিলেন শরিফ পরিবারের আইনজীবী ও রাজনৈতিক সহযোগীরা।

আরও পড়ুন: লিবিয়ায় ভয়াবহ সংঘর্ষে নিহত ২৭

ঐ সফর শেষে গত সপ্তাহে তিনি লন্ডনে পৌঁছেছেন। পিএমএল-এনের অনেক নেতাও নওয়াজ শরিফকে সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে দেশে ফেরা ভালো হবে বলে জানিয়েছেন।

নওয়াজ শরিফের দেশে ফেরার আলোচনা ও ব্যবস্থার সাথে জড়িত ঐ সূত্র বলছে, প্রায় ৪ বছরের নির্বাসন শেষে নওয়াজ শরিফের পাকিস্তানে ফেরার সিদ্ধান্ত চূড়ান্ত। সবকিছু ঠিকভাবেই চলছে।

আরও পড়ুন: আরও ১০ মৃত্যু, হাসপাতালে ১৯৮৪

পাকিস্তানে প্রত্যাবর্তনের বিষয়ে দেশটির সাবেক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ ও পিএমএল-এনের জ্যেষ্ঠ সহসভাপতি মরিয়ম নওয়াজের সাথে নিয়মিত যোগাযোগ করছেন নওয়াজ।

ঐ সূত্র জানায়, আগামী এক সপ্তাহের মধ্যে নওয়াজের সাথে দেখা করতে লন্ডনে যাবেন সদ্য পদত্যাগ করা পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।

এছাড়া আগামী ৩ সপ্তাহের মধ্যে পিএমএল-এনের নেতা রানা সানাউল্লাহ, খাজা আসিফ, জাভেদ লতিফ, সাদ রফিক, পারভেজ রশিদ, ইরফান সিদ্দিকী এবং আরও অনেকে লন্ডন সফরে যাচ্ছেন। তাদের এ সফরে নওয়াজের প্রত্যাবর্তনের বিষয়ে আলোচনা ও পরিকল্পনা হবে।

আরও পড়ুন: দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা

সূত্রটি বলছে, দুর্নীতির এক মামলায় সাজা প্রাপ্ত হওয়ার পর আদালতের অনুমতি নিয়ে ২০১৯ সালে চিকিৎসা নেওয়ার জন্য লন্ডনে যান নওয়াজ।

আদালতের জামিনের মেয়াদ শেষ হওয়ার পরও লন্ডনে থেকে যান দেশটির সাবেক এই প্রধানমন্ত্রী। ৪ বছর পর দেশে ফেরা উপলক্ষ্যে নওয়াজকে বিশাল আয়োজনের মাধ্যমে স্বাগত জানানোর পরিকল্পনা করছে পিএমএল-এন।

পিএমএল-এনের শীর্ষ সোশ্যাল মিডিয়া কর্মী ও সাবেক প্রাদেশিক আইনপ্রণেতা হিনা পারভেজ বাট বর্তমানে লন্ডনে রয়েছেন। সেখানে তিনি নওয়াজের সাথে সাক্ষাৎ করেছেন।

আরও পড়ুন: নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলা, নিহত ২৬ সেনা

হিনা পারভেজ বাট বলেন, দলের সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফ লাহোরে অবতরণ করলে, সেখানে তাকে স্বাগত জানানোর জন্য কয়েক হাজার মানুষের সমাগমের পরিকল্পনা নেওয়া হয়েছে।

সূত্রটি জানিয়েছে, রিভিউ অব জাজমেন্টস অ্যান্ড অর্ডারস অ্যাক্ট-২০২৩-এর অধীনে সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায় নওয়াজের মামলায় কোনো প্রভাব ফেলবে না।

সংবাদ মাধ্যম জিও নিউজ বলছে, শরিফ পরিবারের আইনজীবীরা বিভিন্ন মামলায় নওয়াজের সম্পূর্ণ আইনি সুরক্ষা প্রস্তুত করেছেন। সাবেক এই প্রধানমন্ত্রী পাকিস্তানে অবতরণ করার সাথে সাথেই আইনি ও বিচারিক ব্যস্ততা শুরু হবে।

আরও পড়ুন: জানাজাকে কেন্দ্র করে সংঘর্ষ, নিহত ১

গত সপ্তাহে শেহবাজ শরিফ সংবাদ মাধ্যমটিকে বলেছিলেন, সেপ্টেম্বরে তার বড় ভাই পাকিস্তানে আসবেন। নওয়াজ শরিফের প্রত্যাবর্তনের বিষয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের সাথে এর কোনো যোগসূত্র নেই।

তিনি আরও বলেন, নওয়াজ শরিফ রাজনীতিতে ৫ বছরের অযোগ্যতার সময়কাল পূর্ণ করেছেন। বর্তমানে যে আইনটি কার্যকর রয়েছে, তাতে অযোগ্যতার সর্বোচ্চ মেয়াদ ৫ বছর বলে উল্লেখ করা আছে। নওয়াজ শরিফ ফিরে আসবেন। এই রায় এতে কোনো বাধা হবে না।

আরও পড়ুন: দেশের জিডিপি বেড়েছে সাড়ে ৪ গুণ

সেপ্টেম্বরে নওয়াজ শরিফ পাকিস্তানে ফিরে আসবেন এবং আইনের মুখোমুখি হবেন। সেই সাথে আগামী নির্বাচনী প্রচারণায় নেতৃত্ব দেবেন তিনি।

২০১৯ সালের ১৯ নভেম্বর কারাগারে গুরুতর অসুস্থ হয়ে পড়ার পর আদালতের অনুমতি নিয়ে চিকিৎসার জন্য লন্ডনে যান পিএমএল-এন-এর এই নেতা।

আরও পড়ুন: বাংলাদেশ উন্নয়নের রোল মডেল

সে সময় তার পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছিল, ইমরান খানের সরকার ও তার সমর্থকরা নওয়াজ শরিফকে বিষ প্রয়োগের চেষ্টা করেছে, যে কারণে তিনি কারাগারে অসুস্থ হয়ে পড়েন।

পরে লন্ডনের হার্লি স্ট্রিট ক্লিনিক ও লন্ডন ব্রিজ হাসপাতালে ৪ মাস ধরে চিকিৎসা নেন নওয়াজ। সূত্র: জিও নিউজ।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লিবিয়া উপকূলে ১০ অভিবাসী নিহত

আন্তর্জাতিক ডেস্ক : লিবিয়ার জোয়ারা উপকূলে একটি কাঠের নৌকায় গ...

মাক্সিম গোর্কি’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ মঙ্গলবার (১৮ জুন) বেশ কিছু...

যানজটের রাজধানী এখন ফাঁকা

নিজস্ব প্রতিবেদক: ঈদের ছুটিতে রাজধানী ছেড়েছেন লাখো মানুষ। কে...

দ্বিতীয় দিনেও চলছে পশু কুরবানি

নিজস্ব প্রতিবেদক : রাজধানীসহ সারাদেশে পবিত্র ঈদুল আজহার দ্বি...

তাপপ্রবাহে নয়াদিল্লিতে ৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাজধানী নয়াদিল্লির ওপর দিয়ে যে ভয়া...

মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে, নিহত ২ 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে কব...

ঘুমন্ত স্বামী-স্ত্রীকে গলাকেটে হত্যা

জেলা প্রতিনিধি: কক্সবাজারে স্বামী-স্ত্রীকে ঘুমন্ত অবস্থায় গল...

সমুদ্র বন্দরে সতর্ক সংকেত জারি

নিজস্ব প্রতিবেদক: দেশের ৪ টি সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় স...

বিশ্ব এখন অর্থনৈতিক মন্দার কবলে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা